scorecardresearch

বড় খবর

অতিরিক্ত ওজনের কারণে প্রতিবছর ১০ লক্ষ মানুষের মৃত্যু, চাঞ্চল্যকর রিপোর্ট সামনে আনল WHO

মার্কিন যুক্তরাষ্ট্রে ২০ বছরের ওপর ৭৪ শতাংশ মানুষ স্থূলতায় আক্রান্ত।

Obesity levels in Europe at 'epidemic proportions
প্রতীকী ছবি

চোখের সামনে হামেশাই আমরা অতিরিক্ত ওজনের এমন বহু মানুষ কে দেখতে পাই। অনেকেই আবার তাদের নিয়ে হাসি ঠাট্টা করতেই ছাড়িনা। কিন্তু আপনি কী জানেন অতিরিক্ত স্থূলতা কার্যত মহামারীতে পরিণত হতে চলেছে।

বিশ্বস্বাস্থ্য সংস্থায় সাম্প্রতিক রিপোর্টে উঠে এসেছে এমনই এক ভয়ঙ্কর তথ্য। হু জানিয়েছে ইউরোপে ৬০ শতাংশ মানুষ স্থূলতার শিকার। বাদ যাচ্ছে না শিশুরাও। হু’র তথ্য অনুসারে দেখা গিয়েছে এক তৃতীয়াংশ শিশু স্থূলতার সমস্যায় ভুগছে।

বিশ্বস্বাস্থ্য সংস্থা তাদের জারি করা এক প্রতিবেদনে জানিয়েছে, আশঙ্কাজনকভাবে বেড়ে চলেছে স্থূলতায় আক্রান্তের সংখ্যা। কোন সদস্য দেশ ২০২৫ সালের মধ্যে স্থূলতা বৃদ্ধি রোধ করার লক্ষ্যে পৌঁছাতে পারেনি,বলেও জানানো হয়েছে সংস্থার তরফে। ডব্লিউএইচও বলেছে তুরস্ক, ইজরায়েল এবং ব্রিটেনে স্থূলতার হার সর্বোচ্চ। 

ডাব্লুএইচও আরও জানিয়েছে কেবলমাত্র স্থুলতার জন্যই প্রতিবছর ১০ লক্ষ মানুষ প্রাণ হারাচ্ছেন। এনিয়ে বারবার সাবধান করেছেন বিজ্ঞানীরা। তারা বলেছেন, স্থূলতা মূলত একাধিক রোগের কারণ। স্থূলতার কারণে শরীরে বাসা বাঁধতে পারে উচ্চ রক্তচাপ, সুগার, ক্যান্সারের মত কঠিন ব্যধিও।

আরও পড়ুন: করোনার পর মাঙ্কিপক্স, নয়া ভাইরাসের সংক্রমণ নিয়ে মুখ খুলল আমেরিকা

ডব্লিউএইচও ইউরোপের প্রধান ডঃ হ্যান্স ক্লুজ বলেছেন, কোভিডের সময় থেকে আরও বেশি মানুষ স্থুলতার শিকার হচ্ছেন। যা কার্যত মহামারীতে পরিণত হচ্ছে। ক্লুজ আরও বলেছেন বিশ্বের একাধিক দেশেই করোনার প্রকোপে বাড়ি বসে কাজের প্রবণতা বাড়া স্থুলতার অন্যতম কারণ। সেই সঙ্গে বিশ্বের উন্নয়ন দেশগুলিকে স্থুলতা রোধে যাবতীয় পরিকল্পনা গ্রহণ করার কথাও বলেছেন তিনি। পাশাপাশি খাদ্যাভ্যাসের পরিবর্তন এবং নিয়মিত শরীর চর্চার ওপর ফোকাস করার বার্তা দিয়েছেন তিনি। সিডিএসের তরফে এক প্রতিবেদনে বলা হয়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে ২০ বছরের ওপর ৭৪ শতাংশ মানুষ স্থূলতায় আক্রান্ত।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Obesity levels in europe at epidemic proportions who