scorecardresearch

বড় খবর

উত্তাল শ্রীলঙ্কা, প্রেসিডেন্ট-বিরোধিতায় বিক্ষোভ-দমনে পুলিশের গুলি, নিহত ১, জখম বেশ কয়েকজন

দেশটির আর্থিক পরিস্থিতি সঙ্গীন। আন্তর্জাতিক মুদ্রা ভাণ্ডারও শ্রীলঙ্কাকে ঋণ দিতে রাজি হচ্ছিল না। ভারত সরকারের তদ্বিরে শেষমেশ কাটে জট।

Srinlanka

শ্রীলঙ্কায় প্রেসিডেন্ট গোয়াবায়া রাজাপক্ষের বিরুদ্ধে বিক্ষোভ দেখাতে গিয়ে পুলিশের সঙ্গে সংঘর্ষে এক বিক্ষোভকারীর মৃত্যু হল। আহত হয়েছেন বেশ কয়েকজন বিক্ষোভকারী। তাঁদের মধ্যে আবার কয়েকজনের অবস্থা গুরুতর। আহতদের স্থানীয় হাসপাতালে ভর্তি করানো হয়েছে। মঙ্গলবার ঘটনাটি ঘটেছে রামবুক্কানা এলাকায়। প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, সংঘর্ষের সময় পুলিশকে লক্ষ্য করে বিক্ষোভকারীদের পাথর ছুড়তে দেখা গিয়েছে। এমনকী, স্থানীয় থানাতেও হামলা চালানোর অভিযোগ উঠেছে বিক্ষোভকারীদের বিরুদ্ধে। পালটা, বিক্ষোভকারীদের লক্ষ্য করে গুলি চালানোর অভিযোগ উঠেছে শ্রীলঙ্কার পুলিশের বিরুদ্ধে। যদিও গুলি চালানোর অভিযোগ অস্বীকার করেছে পুলিশ।

বর্তমানে শ্রীলঙ্কার আর্থিক অবস্থা তলানিতে ঠেকেছে। যার জেরে দ্বীপরাষ্ট্রের মানুষ চরম সমস্যায় পড়েছেন। চারদিকে শুধু নেই নেই রব। এই অবস্থার জন্য শ্রীলঙ্কার প্রেসিডেন্ট গোটাবায়া রাজাপক্ষকে দায়ী করছেন দ্বীপরাষ্ট্রের সাধারণ মানুষ। তার জেরে বেশ কিছুদিন ধরেই শ্রীলঙ্কায় রাজপক্ষর পদত্যাগের দাবিতে বিক্ষোভ অব্যাহত। দিন থেকে রাত, সবসময়ই বিক্ষোভ দেখাচ্ছেন শ্রীলঙ্কাবাসী। কখনও দীর্ঘ মিছিল। কখনও আবার জমায়েত করে হাতে জাতীয় পতাকা নিয়ে স্লোগান চলছে। সঙ্গে পথঅবরোধও অব্যাহত। এই পরিস্থিতি স্বাভাবিক করতে নিরাপত্তারক্ষীদের রাজপথে নামিয়েছে রাজাপক্ষ প্রশাসন। বিক্ষোভ তুলতে গিয়ে হামেশাই বিক্ষোভকারীদের সঙ্গে হাতাহাতিতে জড়াচ্ছেন রক্ষীরা। চলছে লাঠিচার্জ, কাঁদানে গ্যাসের শেল ফাটানো। এমনকী মাঝেমধ্যেই বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে তাঁদের লক্ষ্য করে গুলিও চালাচ্ছেন শ্রীলঙ্কা সেনা ও পুলিশকর্মীরা।

আরও পড়ুন- মুহুর্মুহু আছড়ে পড়ছে গোলা, এগোচ্ছে রাশিয়ার সেনাবাহিনী, দখল ইউক্রেনের আরও শহর

এই পরিস্থিতিতে আন্তর্জাতিক মুদ্রা ভাণ্ডারও শ্রীলঙ্কাকে ঋণ দিতে রাজি হচ্ছিল না। বাধ্য হয় ভারতের সাহায্য নেয় এই দ্বীপরাষ্ট্র। ভারত সরকার তদ্বির করায় শেষ পর্যন্ত ঋণ দিতে রাজি হয়েছে আন্তর্জাতিক মুদ্রা ভাণ্ডার। একথা স্বীকার করে নিয়েছেন শ্রীলঙ্কার অর্থমন্ত্রী। তারপরও বিক্ষোভ কিছুতেই থামছে না। পরিস্থিতি সামলাতে শ্রীলঙ্কার প্রধানমন্ত্রী মাহিন্দা রাজাপক্ষ দ্বীপরাষ্ট্রের সংবিধান সংশোধনের প্রস্তাব দিয়েছেন। তিনি জানিয়েছেন, সংবিধান সংশোধন করে এমন ব্যবস্থা করা হোক, যাতে ভবিষ্যতে এমন পরিস্থিতি তৈরি হলে জনগণের মতামতের ভিত্তিতে পরিস্থিতির মোকাবিলা করা যায়।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: One dead several injured as protesters clash with police in rambukkana update