বড় খবর


ফিকে ‘মোদী ম্যাজিক’, আমেরিকায় মাত্র ২২ শতাংশ NRI ট্রাম্পের পক্ষে

৬৮ শতাংশ ইন্দো-মার্কিন জনতা বিডেনের পক্ষে ভোট দিতে চলেছেন।

আর মাত্র হাতে গোনা কয়েক দিন। তারপরই মার্কিন মুলুকে রাষ্ট্রপতি নির্বাচন। করোনা আক্রান্ত হওয়ার পর ফের প্রচারে ফিরে ঝড় তুলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। অন্যদিকে, তাঁর প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট প্রার্থী জো বিডেনেও ব্যাপক প্রচার করছেন। তবে সম্প্রতি এক সমীক্ষায় যা তথ্য উঠে এসেছে তাতে অস্বস্তি বাড়বে ট্রাম্পের। দেখা গিয়েছে, ৬৮ শতাংশ ইন্দো-মার্কিন জনতা বিডেনের পক্ষে ভোট দিতে চলেছেন। মাত্র ২২ শতাংশ ট্রাম্পকে পুনরায় প্রেসিডেন্টের পদে দেখতে চান। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পরম বন্ধু ট্রাম্পকে পছন্দ করছেন না ভারতীয় বংশোদ্ভূতরা। যা কপালে চিন্তার ভাঁজ ফেলবে রিপাবলিকান প্রার্থীর।

যদিও ইন্দো-আমেরিকানদের অর্ধেকই মোদীকে নিয়ে নাচানাচি করেন। কিন্তু মার্কিন মসনদে ট্রাম্প পছন্দের পাত্র নন তাঁদের কাছে। জন হপকিন্স বিশ্ববিদ্যালয়, পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়, কার্নেগি এনডাওমেন্ট ফর ইন্টারন্যাশনাল পিস-সহ একাধিক প্রতিষ্ঠান বুধবার সমীক্ষার ফল প্রকাশ করেছে। তাতে দেখা যাচ্ছে, প্রতিষ্ঠান বিরোধিতার কারণে ট্রাম্পকে খুব সংখ্যক ইন্দো-মার্কিনই ফের প্রেসিডেন্ট পদে দেখতে চান। প্রায় ৪১ লক্ষ ভারতীয় বংশোদ্ভূতের বসবাস আমেরিকায়। সেই তুলনায় ট্রাম্পের দিকে জনমত কম। অন্যদিকে, ইন্দো-আমেরিকানদের মন জয় করতে কমলা হ্যারিসকে উপরাষ্ট্রপতি পদে প্রার্থী করার পিছনে ডেমোক্র্যাটদের রণকৌশল কাজে এসেছে বলে মনে করা হচ্ছে সমীক্ষার ফল দেখে।

আরও পড়ুন সবাইকে চুমু খেতে চান! নির্বাচনী প্রচারে বিতর্ক বাড়ালেন ‘করোনামুক্ত’ ট্রাম্প

কার্নেগির দক্ষিণ এশিয়া বিষয়ক কর্মসূচির সিনিয়র ফেলো এবং এই সমীক্ষার লিডার মিলন বৈষ্ণব দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসকে জানিয়েছেন, ট্রাম্প সমর্থকরা মোদীর সমর্থক এবং ট্রাম্পের বিরোধীরা মোদীর বিরোধী এমনটা সবক্ষেত্রে নয়। ভারতীয় বংশোদ্ভূতরা বরাবরই ডেমোক্র্যাটদের পক্ষে ভোট দিয়েছেন। ২০০৮ সালে ৯৩ শতাংশ ইন্দো-মার্কিন বারাক ওবামাকে ভোট দিয়েছিলেন। কিন্তু তারপর থেকে রিপাবলিকানদের কাছে একের পর নির্বাচনে সম্প্রদায় ভিত্তিক ভোটব্যাহ্ক হারিয়েছে ডেমোক্র্যাটরা।

বৈষ্ণব আরও বলেছেন, “ইন্দো-আমেরিকানরা আসলে এই নির্বাচনের একটি বড় আলোচনার বিষয় হয়ে দাঁড়িয়েছে যা আমাদের মতো খুব কম লোকই কল্পনাও করতে পারে। ২০১৪ সালে মোদী ক্ষমতায় আসার এই জল্পনা নিঃসন্দেহে ভারতীয় আমেরিকান সম্প্রদায়ের মধ্যে কিছু বিভাজন সৃষ্টি করেছিল। এবং সেই বিবাদগুলির মধ্যে একটি হল ভারতীয় আমেরিকানরা প্রধানমন্ত্রীকে যেভাবে দেখেন। তবে ভারতীয় আমেরিকানরা কীভাবে ভারতের ভিত্তিতে ভোট দিতে যাচ্ছে? আমি এই সম্পর্কে খুব সংশয়ী।” সেপ্টেম্বরে ১,২০০ ভারতীয় আমেরিকানদের প্রতিনিধির উপর সমীক্ষা করে দেখা যায়, ইন্দো-আমেরিকানরা দুই থেকে একের বেশি ব্যবধানে ডেমোক্র্যাটিক পার্টির পক্ষে রয়েছে।” বিডেনের পক্ষে সম্প্রদায়ের সমর্থন ৬৮ শতাংশ। আফ্রো-আমেরিকানদের সমর্থন রয়েছে ৭৯ শতাংশ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Only 22 nris to vote trump support for modi cuts across divide reveals us survey

Next Story
সবাইকে চুমু খেতে চান! নির্বাচনী প্রচারে বিতর্ক বাড়ালেন ‘করোনামুক্ত’ ট্রাম্প
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com