বড় খবর

ফের করোনায় আক্রান্ত চিন, একাধিক প্রদেশে কোভিড ঝড়, শুরু লকডাউন

বেজিং নিকটস্থ হেবেই প্রদেশে ফের শুরু হয়েছে নয়া করোনা হানা। এদিকে চিনের আরেক প্রদেশ হেইলংঝিয়াং-এ সোমবার থেকে শুরু হয়েছে লকডাউন।

চিনের ফের করোনা হানা। ফাইল চিত্র

গত পাঁচ মাসে যে চিত্র দেখা যায়নি। তেমনটাই হল। সোমবার সর্বোচ্চ কোভিড-কেস রেকর্ড হল শি জিনপিংয়ের দেশে। দিন দেশের জাতীয় স্বাস্থ্য সুরক্ষা মন্ত্রকের তরফে জানান হয়েছে বেজিং নিকটস্থ হেবেই প্রদেশে ফের শুরু হয়েছে নয়া করোনা হানা। এদিকে চিনের আরেক প্রদেশ হেইলংঝিয়াং-এ সোমবার থেকে শুরু হয়েছে লকডাউন।

জানুয়ারি মাসের ১০ তারিখের মধ্যে হেবেই প্রদেশে ৮৫টি নমুনার মধ্যে ৮২টি নমুনাই করোনার নতুন স্ট্রেন পাওয়া গিয়েছে। ন্যাশনাল হেলথ কমিশনের তরফে একটি বিবৃতিতে বলা হয়েছে, এই সব প্রদেশের পাশাপাশি বেজিং-এও পাওয়া গিয়েছে এই করোনার স্ট্রেন। চিনে বিদেশ থেকেও ১৮টি নতুন করোনা কেস এসেছে।

আরও পড়ুন, আরও এক রাজ্যে বার্ড ফ্লু হানা, চিন্তা বৃদ্ধি দেশে

২০২০ সালের প্রথম দিকে চিনে সবচেয়ে বেশি সংখ্যক মানুষ এই করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছিল। এরপর সেভাবে আক্রান্তের সংখ্যা বৃদ্ধি হয়নি। তবে সোমবার যে রিপোর্ট সামনে আসছে তা নিয়ে চিন্তা বাড়ছে আবার। সারা দেশে যাতে ফের নতুন করে সংক্রমণ না ছড়ায় তার জন্য একাধিক প্রদেশে লকডাউন শুরুর চিন্তা করছে শি জিনপিং সরকার।

এহেন অবস্থার মধ্যেও আশার কথা এই যে, চিনে কমছে উপসর্গহীন আক্রান্তের সংখ্যা। ৮ জানুয়ারি চিনে উপসর্গহীন আক্রান্তের সংখ্যা ৩৮ হলেও পরেরদিনই তা কমে হয় ২৭। চিনা স্বাস্থ্যমন্ত্রকের হিসাবে, এখনও পর্যন্ত চিনের মূল-ভূখণ্ডে করোনা আক্রান্ত নাগরিকের সংখ্যা ৮৭,৪৩৩ জন এবং মারা গেছেন ৪,৬৩৪ জন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Over 5 months china sees biggest daily covid 19 case rise

Next Story
আশঙ্কাই সত্যি হল! টেক অফের কিছুক্ষণ পরই সলিল সমাধি ‘নিখোঁজ’ বিমানের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com