বড় খবর

পরিস্থিতির অগ্রগতি হলেও FATF-এর ধূসর তালিকাতেই থাকছে পাকিস্তান

FATF grey list: এই ধূসর তালিকাভুক্ত হওয়ার কারণে আন্তর্জাতিক অর্থভাণ্ডার, বিশ্বব্যাঙ্ক এবং ইউরোপিয়ান ইউনিয়ন থেকে আর্থিক সাহায্য পেতে সমস্যা পোহাতে হয় পাকিস্তানকে।

Imran Khan, Pakistan, FATF
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। ফাইল ছবি

FATF grey list: সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগে বহুদিন ধরে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্সের বিচারে ধূসর তালিকাভুক্ত দেশ পাকিস্তান। কিন্তু সাম্প্রতিক কালে একাধিক সন্ত্রাসীকে গ্রেফতার, জঙ্গিগোষ্ঠীর উপর নিষেধাজ্ঞা আরোপ ও নজরদারির জন্য কিছুটা পরিস্থিতি উন্নতি হয়েছে পাকিস্তানে। তবে এখনও ধূসর তালিকাভুক্তই থাকছে পাকিস্তান। এমনটাই খবর পাক সংবাদমাধ্যম ডন সূত্রে খবর।

শুক্রবার এই আর্থিক নজরদারি সংস্থা জানিয়েছে, পাকিস্তান উল্লেখযোগ্য উন্নতি করেছে। কিন্তু এখনও রাষ্ট্রসংঘের ঘোষিত সন্ত্রাসী হাফিজ সইদ, মাসুদ আজহারের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ করতে ব্যর্থ ইমরানের দেশ। এফএটিএফ চিহ্নিত সমস্যাগুলির ২৭টির মধ্যে ২৬টিতে উল্লেখযোগ্য ফল করেছে পাকিস্তান। ২০১৯ সালে আন্তর্জাতিক সংস্থার আঞ্চলিক সহযোগী পাকিস্তানে আর্থিক তছরুপের তদন্তে অগ্রগতি নিয়ে দৃষ্টি আকর্ষণ করে। সংস্থার সভাপতি ড. মার্কাস প্লেয়ার এমনটাই জানিয়েছেন পাক সংবাদমাধ্যমকে।

আরও পড়ুন লাহোরে Hafiz Saeed-এর পাড়ায় গাড়িবোমা blast, মৃত ৩, আহত ২০

উল্লেখ্য, গত ২০১৮ সাল থেকে ধূসর তালিকায় রয়েছে পাকিস্তান। ততদিন থেকে এই তালিকা থেকে বেরিয়ে আসার জন্য আপ্রাণ চেষ্টা করছে পাকিস্তান। দ্য এশিয়া প্যাসিফিক গ্রুপ আন্তর্জাতিক সংস্থার আঞ্চলিক সহযোগী সংস্থা। এই ধূসর তালিকাভুক্ত হওয়ার কারণে আন্তর্জাতিক অর্থভাণ্ডার, বিশ্বব্যাঙ্ক এবং ইউরোপিয়ান ইউনিয়ন থেকে আর্থিক সাহায্য পেতে সমস্যা পোহাতে হয় পাকিস্তানকে। যার ফলে বিশ্বের বাজারে ঋণ নিতে পারে না ভারতের পড়শি দেশ।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pakistan to remain on fatf grey list

Next Story
Covid-19 in Japan: সপ্তাহে চার দিন কাজ! কর্মীদের মানসিক স্বাস্থ্য ফেরাতে জাপানে নতুন শ্রমনীতিJapan Corona, Mental health, Government Policy
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com