scorecardresearch

বড় খবর

ট্রাম্প দ্রুত ইস্তফা না দিলে ইমপিচের রাস্তায় হাঁটবে হাউস, হুঁশিয়ারি পেলোসির

দেশের গণতন্ত্রের উপর ভয়াবহ আঘাত হেনেছেন ট্রাম্প, এমন ভাষাতেই বিদায়ী প্রেসিডেন্টকে আক্রমণ করেছেন হাউস স্পিকার ন্যান্সি পেলোসি।

ট্রাম্প দ্রুত ইস্তফা না দিলে ইমপিচের রাস্তায় হাঁটবে হাউস, হুঁশিয়ারি পেলোসির

অনেক হয়েছে, আর নয়! ক্যাপিটল হিলে ট্রাম্প সমর্থকদের তাণ্ডবের পর গোটা বিশ্বের কাছে লজ্জায় মাথা কাটা গিয়েছে আমেরিকার। আর এর জন্য বিদায়ী প্রেসিডেন্টকেই দায়ী করেছেন মার্কিন কংগ্রেস ও সেনেটের সদস্যরা। ট্রাম্পকে শায়েস্তা করতে একজোট হয়েছেন ডেমোক্র্যাটরা। তাঁর উপর চাপ বাড়াতে হাউস স্পিকার ন্যান্সি পেলোসি সাফ জানিয়েছেন, প্রেসিডেন্ট পদ থেকে দ্রুত ইস্তফা না দিলে ট্রাম্পকে ফের ইমপিচ করা হবে। আর কয়েকদিন মাত্র মেয়াদ রয়েছে ট্রাম্পের। তার মধ্যে পেলোসির হুঁশিয়ারিতে অস্বস্তি বাড়ল ট্রাম্পের।

শুক্রবার ডেমোক্র্যাট প্রতিনিধিদের সঙ্গে দীর্ঘক্ষণ বৈঠকের পেলোসি জানিয়েছেন, “আমি আশা করব, প্রেসিডেন্ট দ্রুত পদত্যাগ করবেন। যদি না করেন তা হলে নীতি নির্ধারক কমিটিকে বলে রেখেছি, তারা যেন তাঁকে ইমপিচ করার প্রস্তাব আনে।” হাউস অফ রিপ্রেজেনটেটিভ সবরকম রাস্তা খোলা রেখেছে বলে জানিয়েছেন পেলোসি। ট্রাম্পের সতির্থ রিপাবলিকানদেরও ইমপিচ প্রস্তাবনায় এগিয়ে আসার জন্য আহ্বান করেছেন পেলোসি। দেশের গণতন্ত্রের উপর ভয়াবহ আঘাত হেনেছেন ট্রাম্প, এমন ভাষাতেই বিদায়ী প্রেসিডেন্টকে আক্রমণ করেছেন পেলোসি।

আরও পড়ুন পাকাপাকি বন্ধ ট্রাম্পের টুইটার অ্যাকাউন্ট, পাল্টা তোপ বিদায়ী প্রেসিডেন্টের

এদিকে, ফেসবুকের পথেই টুইটার, অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হল ট্রাম্পের অ্যাকাউন্ট। হিংসার লক্ষ্যে বিদায়ী মার্কিন প্রেসিডেন্টের পোস্ট থেকে ফের উস্কানি ছড়াতে পারে বলেই আশঙ্কা। তাই পাকাপাকিভাবে ট্রাম্পের অ্যাকউন্ট বন্ধ করার মতো পদক্ষেপ করা হয়েছে বলে জানিয়েছে মার্কিন মাইক্রোব্লগিং সাইট। বুধবারই ট্রাম্পের অ্যাকাউন্ট সাময়িক ভাবে বন্ধ করে দিয়েছিল টুইটার। তখনই হুঁশিয়ারি দেওয়া হয়েছিল, ভবিষ্যতে ফের এই ধরনের পোস্ট করা হলে পাকাপাকিই তা বন্ধ করে দেওয়া হবে। পরের দিন অবশ্য অ্যাকাউন্ট খুলে দেওয়া হয়। কিন্তু অবশেষে পাকাপাকি ভাবেই তা বন্ধ করা হল।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Pelosi says house will move to impeach trump if he doesnt resign immediately