বড় খবর

ভ্যাটিকানে পোপ ফ্রান্সিসকে আলিঙ্গন, ভারতে আসার আমন্ত্রণ জানালেন মোদী

২০১৩ সালে ভ্যাটিকানের সর্বোচ্চ পদে বসার প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন পোপ ফ্রান্সিস।

PM Modi Meets Pope Francis in Vatican City, invites him to visit India
শনিবার ভ্যাটিকানে গিয়ে মোদী দেখা করলেন ক্যাথলিক খ্রিস্টান সমাজের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সঙ্গে।

ইতালি সফরের দ্বিতীয় দিন ভ্যাটিকান সিটিতে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শনিবার ভ্যাটিকানে গিয়ে মোদী দেখা করলেন ক্যাথলিক খ্রিস্টান সমাজের সর্বোচ্চ ধর্মগুরু পোপ ফ্রান্সিসের সঙ্গে। শনিবার জি-২০ সম্মেলনের আগে পোপের সঙ্গে দেখা করেন প্রধানমন্ত্রী। পোপ ফ্রান্সিসকে ভারতে আসার জন্য আমন্ত্রণ জানালেন মোদী।

প্রসঙ্গত, মোদী হলেন পঞ্চম ভারতীয় প্রধানমন্ত্রী যিনি রোমান ক্যাথলিকদের সর্বোচ্চ ধর্মগুরু পোপের সঙ্গে দেখা করলেন। পোপের সঙ্গে দেখা করার পর টুইটার হ্যান্ডেলে মোদী পোস্ট করেন পোপকে আলিঙ্গন করার ছবি। সেই পোস্টে তিনি লেখেন, “উষ্ণ সাক্ষাৎকার হয়েছে পোপ ফ্রান্সিসের সঙ্গে। বেশ কিছু বিষয় নিয়ে তাঁর সঙ্গে আলোচনা করার সুযোগ হয়েছে। আমি তাঁকে ভারতে আসার আমন্ত্রণ জানিয়েছি।”

উল্লেখ্য, এটাই প্রথম কোনও পোপের সঙ্গে সশরীরে সাক্ষাৎ করলেন মোদী। ২০১৩ সালে ভ্যাটিকানের সর্বোচ্চ পদে বসার প্রথম কোনও ভারতীয় প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করলেন পোপ ফ্রান্সিস।

এছাড়াও এদিন ইতালির রাজধানী রোমে ভারতীয় অভিবাসীদের সঙ্গে সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী। ভারতীয় সম্প্রদায়ের মানুষদের সঙ্গে আলাচচারিতা করেন তিনি। এরপর টুইটে লেখেন, “ইতালিতে ভারতীয় অভিবাসীদের সঙ্গে দেখা করে ভারত এবং ইতালির সাংস্কৃতিক, আধ্যাত্মিক জগতের মেলবন্ধন জোরদার করার জন্য কথা হয়েছে।” পোপের সঙ্গে সাক্ষাতের পর রোমে অনুষ্ঠিত জি-২০ সম্মেলনে যোগ দিতে যান প্রধানমন্ত্রী। সেখানে তাঁকে অভ্যর্থনা জানান ইতালির প্রধানমন্ত্রী মারিও দ্রাঘি।

এদিকে, করোনা আবহে দীর্ঘদিন পর ইউরোপ সফরে গেলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। শুক্রবার রোমে পৌঁছন মোদী। সেখানে প্রথম তাঁর সাক্ষাৎ হয় ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট চার্লস মিশেল এবং ইউরোপিয়ান কমিশনের প্রেসিডেন্ট উরসুলা ভন ডার লেয়েনের সঙ্গে। ইউরোপের সঙ্গে বাণিজ্য ও লগ্নি নিয়ে আলোচনা করেন তাঁরা। এছাড়াও জলবায়ু পরিবর্তন, করোনা অতিমারি, বিশ্ব এবং আঞ্চলিক উন্নয়ন নিয়েও কথা হয় তাঁদের।

আরও পড়ুন রোমে গেলেন মোদী, ১০০ কোটি টিকাকরণের জন্য ভারতকে অভিনন্দন ইউরোপিয়ান কমিশনের

শুক্রবার ভারতের কোভিড টিকাকরণ নিয়ে প্রশংসায় পঞ্চমুখ হয় ইউরোপিয়ান কমিশন। প্রেসিডেন্ট উরসুলা ভারতকে ১০০ কোটি টিকাকরণের জন্য অভিনন্দন জানান। ভারত ফের টিকা রফতানি শুরু করায় তিনি ভারতের প্রশংসা করেন। তিনি বলেন, “আমাদের সবাইকে এক হতে হবে বিশ্বকে টিকা দেওয়ার জন্য এবং এই অতিমারিকে হারানোর জন্য।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Pm modi invites pope francis to visit india

Next Story
দক্ষিণ কোরিয়ার সঙ্গে যোগাযোগ ছিন্ন উত্তর কোরিয়ার-আদালতে হাজিরা ফ্লয়েড হত্য়ার অভিযুক্তের-গান্ধীজির মূর্তি ভাঙচুরের ঘটনায় সোচ্চার ট্রাম্পworld news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com