“পুতিনই আমাকে খুনের চেষ্টা করেছে”, নাভালনির বিস্ফোরণে শোরগোল রাশিয়ায়

জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল এবং বিশ্বের অন্য রাষ্ট্রপ্রধানরা এই ঘটনায় তদন্তের দাবি জানিয়েছে রাশিয়ার কাছে।

By:
Edited By: Subhamay Mandal Berlin  October 1, 2020, 7:32:38 PM

বিষক্রিয়া কাটিয়ে ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন অ্যালেক্সেই নাভালনি। জার্মানিতে চিকিৎসা চলছে তাঁর। কিন্তু বৃহস্পতিবার এই ঘাতক হামলার জন্য প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকেই দায়ী করলেন রাশিয়ার বিরোধী নেতা। এক নার্ভ এজেন্টের মাধ্যমে তাঁর উপর বিষক্রিয়া করা হয় বলে অভিযোগ। নাভালনির অনুগামীরা বারবার সওয়াল করে এসেছেন, এমন হামলা দেশের সরকারের শীর্ষস্তরের তরফেই হয়েছে। যদিও ক্রেমলিন এমন অভিযোগকে খণ্ডন করে দিয়েছে।

দুর্নীতিবিরোধী আন্দোলনের মুখ এবং পুতিনের সবথেকে বড় সমালোচক নাভালনি আগস্টের ২০ তারিখ জার্মানি উড়ে যান অসুস্থ শরীর নিয়ে। ৩২ দিন হাসপাতালে ছিলেন নাভালনি। যার মধ্যে ২৪ দিন আইসিইউতে ভর্তি ছিলেন। তারপর চিকিৎসকরা তাঁর স্বাস্থ্যের উন্নতির পর তাঁকে হাসপাতাল থেকে ডিসচার্জ করেন। নিজের সুস্থ হয়ে ওঠার খবর সোশ্যাল মিডিয়ায় ভিডিও বার্তার মাধ্যমে এতদিন দিয়ে এসেছেন নাভালনি। সম্প্রতি জার্মানির দার স্পিগেল ম্যাগাজিনকে সাক্ষাৎকারে তিনি জানিয়েছেন, পুতিনই এই ঘাতক হামলার নেপথ্যে রয়েছেন।

আরও পড়ুন ভারত ও চিন কোভিডে মৃতের প্রকৃত সংখ্যা লুকাচ্ছে, বিতর্ক সভায় দাবি ট্রাম্পের

তিনি আরও বলেছেন, “এই জঘন্য অপরাধ বয়ান করার আর কোনও ভাষা নেই আমার কাছে।” বৃহস্পতিবারই তাঁর এই সাক্ষাৎকার প্রকাশিত হয়েছে। তারপরই শোরগোল পড়ে গিয়েছে রাশিয়ায়। নড়েচড়ে বসেছেন মস্কোর শীর্ষকর্তারা। জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মর্কেল এবং বিশ্বের অন্য রাষ্ট্রপ্রধানরা এই ঘটনায় তদন্তের দাবি জানিয়েছে রাশিয়ার কাছে। প্রসঙ্গত, ২০১৮ সালে ইংল্যান্ডের সালসবারিতে একইরকম নার্ভ এজেন্ট দিয়ে রুশ চর সের্গেই স্ক্রিপাল ও তাঁর মেয়েকে খুন করা হয়েছিল। যদিও নাভালনিকে খুনের তত্ত্ব উড়িয়ে দিয়ে জার্মানির কাছে রুশ নেতার মেডিক্যাল রিপোর্ট চেয়ে পাঠিয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the World News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Russias navalny accuses putin of being behind poisoning

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
স্বস্তি
X