বড় খবর

টিকা টক্করে এগিয়ে রাশিয়া, ভ্যাকসিনে পার্শ্বপ্রতিক্রিয়া নেই, জানাল গবেষণা

একটি উন্নত সমীক্ষার প্রাথমিক ফলাফল অনুসারে, দেশের স্পুটনিক ভি (Sputnik V) ভ্যাকসিন COVID-19-এর বিরুদ্ধে নিরাপদ এবং কার্যকর বলে মনে হচ্ছে।

রাশিয়া নয়, ভ্যাকসিনের কার্যকরীতার উপর সমীক্ষা করেছে ব্রিটিশ মেডিকেল জার্নাল ল্যানসেট পত্রিকা। রাশিয়ার বিজ্ঞানীরা জানিয়েছেন যে সেই জার্নালে প্রকাশিত একটি উন্নত সমীক্ষার প্রাথমিক ফলাফল অনুসারে, দেশের স্পুটনিক ভি (Sputnik V) ভ্যাকসিন COVID-19-এর বিরুদ্ধে নিরাপদ এবং কার্যকর বলে মনে হচ্ছে।

ভারতে যে দুই ভ্যাকসিন দেওয়া হয়েছে সেই দুটি কার্যকরী হলেও, পার্শ্বপ্রতিক্রিয়ার খবরও এসেছে। তবে তা ‘অভিযোগে’র খাতায় জমা পড়েছে। সরকারিভাবে ভ্যাকসিনে মৃত্যুর খবর নস্যাৎ করে দেওয়া হয়েছে। তবে বিশ্বজুড়ে এখনও করোনার সংক্রমণ রয়েছে। তাই সেই হানা রুখতে এই খবর নিঃসন্দেহে আশা জাগাবে। উপসর্গযুক্ত কোভিড-১৯ রোগের বিরুদ্ধে রাশিয়ার স্পুটনিক ভি টিকা ৯১ শতাংশ কার্যকর হচ্ছে।

আরও পড়ুন, “অর্ধেকের বেশি দিল্লিবাসীর দেহে করোনা অ্যান্টিবডি তৈরি হয়ে গিয়েছে”

চূড়ান্ত ট্রায়ালের আগেই ভ্যাকসিনটি অনুমোদন দেয়ায় এটি বেশ বিতর্ক তৈরি করেছিল। তবে বিজ্ঞানীরা বলছেন, এটির উপকারিতা এখন প্রমাণিত। এর ফলে প্রমাণিত ভ্যাকসিনের তালিকায় ফাইজার-বায়োএনটেক, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা, মডার্না ও জ্যানসেনের সঙ্গে স্পুটনিক ভিও যুক্ত হল। প্রাথমিকভাবে বলা হয়েছিল এই ভ্যাকসিনে ‘স্বচ্ছতার’ অভাব ছিল। যদিও রাষ্ট্রপতি ভ্লাদিমির পুতিন প্রথম থেকেই এই ভ্যাকসিনকে কার্যকর ও পার্শ্বপ্রতিক্রিয়াহীন বলেছিলেন।

স্পুটনিক-ভি টিকার অন্তর্বর্তী পরীক্ষায় অংশ নেন ২০ হাজারের বেশি মানুষ। তাদের এক-তৃতীয়াংশকে এই টিকা দেওয়া হয়। বাকিদের দেওয়া হয় প্লাসেবো (প্রতিক্রিয়াহীন তরল পদার্থ)। আসল টিকা গ্রহণকারীদের কারো বড় ধরনের কোনো পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। যদিও টিকা নেওয়ার পর কেউ কেউ হালকা জ্বরের মতো উপসর্গ, ইনজেকশনের স্থানে ব্যথা বা দুর্বলতা বোধ করেছিলেন। তবে কোনও গুরুতর পার্শ্বপ্রতিক্রিয়া দেখা যায়নি। যেটা বাকি ভ্যাকসিনের ক্ষেত্রে দেখা গিয়েছে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Russias sputnik v vaccine appears safe 91 effective

Next Story
সেনা অভ্যুত্থানের জেরে মায়ানমারকে চরম হুঁশিয়ারি বাইডেনের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com