পরীক্ষায় চোখের নিমেষে ধরা পড়বে করোনা, বিজ্ঞানীদের নয়া আবিষ্কারে শোরগোল

পরীক্ষায় ৯৮ শতাংশ কার্যকারিতা পাওয়া গিয়েছে।

প্রতীকী ছবি

কোভিডের বাড়বাড়ন্তের জেরে টেস্টিং বাড়াতে বলেছে কেন্দ্র। সব রাজ্যকে চিঠি লিখে টেস্টিংয়ের সংখ্যা বাড়ানোর জন্য নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। শুধু ভারতেই নয়, বিশ্বের তাবড় দেশে কোভিডের বাড়বাড়ন্তের জেরে টেস্টিংয়ের উপর জোর দেওয়া হচ্ছে। এখন বিভিন্ন সংস্থা টেস্টিং কিট সাধারণ মানুষের জন্য সহজলভ্য করেছে। কিন্তু স্কটল্যান্ডের বিজ্ঞানীদের নয়া আবিষ্কার মিনিটের মধ্যে শরীরে করোনার উপস্থিতি ধরে ফেলবে।

স্কটিশ বিজ্ঞানীরা দাবি করেছেন, তাঁদের নয়া আবিষ্কার এমন একটি কোভিড টেস্ট যা এক্স-রে প্রযুক্তি এবং কৃত্রিম বুদ্ধিমত্তার সাহায্যে করোনার জীবাণু শনাক্ত করবে কয়েক মিনিটের মধ্যে। যেখানে আরটি-পিসিআর টেস্টের ফল পেতে কম করে ২ ঘণ্টা সময় লাগে, সেখানে পশ্চিম স্কটল্যান্ডের বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের আবিষ্কার কয়েক মিনিটের মধ্যে করোনাভাইরাস ধরে ফেলবে। পরীক্ষায় ৯৮ শতাংশ কার্যকারিতা পাওয়া গিয়েছে।

মেডিক্যাল নিউজের রিপোর্ট অনুযায়ী, এই বিশ্বমানের প্রযুক্তিতে এক্স-রে মাধ্যমে ৩ হাজার ছবির স্ক্যান ডেটাবেস তুলনা করে কোভিড ধরে ফেলবে রোগীর শরীরে। যাঁদের নিউমোনিয়া বা অন্য ধরনের উপসর্গ রয়েছে তাঁদের শরীরে এই পরীক্ষার ভাল ফল পাওয়া গিয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তার সঙ্গে আলগিরদম তুলনা করে পরীক্ষার ফল দেবে এই আবিষ্কার।

আরও পড়ুন টিকাকরণে দেশে পুরুষদের থেকে অনেক পিছিয়ে মহিলারা

অধ্যাপক নইম রমজান-সহ তিন সদস্যের দল এই প্রজেক্টে কাজ করেছেন। সেই দলে রয়েছেন বিজ্ঞানী গ্যাব্রিয়েল ওকোলো এবং ডা. স্ট্যামোস কাটসিগিয়ানিস। রমজান বলেছেন, “যেসমস্ত দেশে আরটি-পিসিআর টেস্ট অপ্রতুল সেখানে এই প্রযুক্তি কাজে দেবে। অনেক দেশ প্রচুর সংখ্যক কোভিড টেস্ট করতে অক্ষম কারণ সীমিত পরীক্ষার সামগ্রীর জন্য। কিন্তু এই প্রযুক্তিতে দ্রুততার সঙ্গে ভাইরাসের অস্তিত্ব মিলবে।”

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Scientists develop test to diagnose covid 19 within minutes claim 98 accuracy

Next Story
আর বাধ্যতামূলক নয় মাস্ক, আগামী সপ্তাহ থেকে স্বাভাবিক ছন্দে ফিরছে ব্রিটেন