scorecardresearch

বড় খবর

মেয়েদের টিকা নিতে বাধা দিচ্ছিল বাবা, হুঁশিয়ারি দিয়ে চুপ করাল সিঙ্গাপুরের আদালত

বর্তমানে স্ত্রীয়ের সঙ্গে ওই ব্যক্তির বিচ্ছেদের প্রস্তুতি চলছে। ১৪ ফেব্রুয়ারি থেকে সেই বিচ্ছেদের প্রস্তুতি শুরু হয়েছে।

vaccine

করোনা ভ্যাকসিন নেওয়ার ব্যাপারে দুই ভারতীয় মেয়েকে প্রভাবিত করতে পারবেন না বাবা। শনিবার এমনই নির্দেশ দিল সিঙ্গাপুরের এক আদালত। তার মধ্যে একটি মেয়ের বয়স ৭। অপরটি একটু বড়, ১৩। তাঁর মতামত ছাড়া স্ত্রী যাতে মেয়েদের ভ্যাকসিন দেওয়াতে না-পারে, সেজন্য আদালতের কাছে আবেদন জানিয়েছিলেন ওই ব্যক্তি। তার প্রেক্ষিতেই শনিবার আদালত এই নির্দেশ দিয়েছে।

বর্তমানে স্ত্রীয়ের সঙ্গে ওই ব্যক্তির বিচ্ছেদের প্রস্তুতি চলছে। ১৪ ফেব্রুয়ারি থেকে সেই বিচ্ছেদের প্রস্তুতি শুরু হয়েছে। তারই অঙ্গ হিসেবে বর্তমানে স্ত্রী ও দুই কন্যার থেকে আলাদা থাকছেন ওই ব্যক্তি। তাঁর দুই মেয়ে ভারতীয় নাগরিক। তারা পড়ুয়া ভিসায় সিঙ্গাপুরে ছিল। স্ত্রী বিচ্ছেদের মামলা করার পর ওই ব্যক্তি মেয়েদের স্টুডেন্ট পাস বাতিল করান। যাতে মেয়েরা তাঁর কাছে সিঙ্গাপুরেই থেকে যায়। আদালত মনে করছে, ওই ব্যক্তির উপসর্গহীন মানসিক সমস্যা রয়েছে।

ওই ব্যক্তি আদালতে জানিয়েছেন, তিনি কোভিড ভ্যাকসিন পাওয়ার সুবিধা এবং অসুবিধাগুলোর কথা ভেবেই সতর্কতা অবলম্বন করতে চান। সেই কারণেই মেয়েদের যাতে করোনা ভ্যাকসিন দেওয়া না-হয়, সেটাই তিনি নিশ্চিত করতে চান। আদালতে ওই ব্যক্তি জানিয়েছেন, তিনি টিকার বিরুদ্ধে নন। তাঁর মেয়েরা ভারতে বাধ্যতামূলক অন্যান্য সব টিকাই পেয়েছে। এসব শুনে বিচারক বলেন, ‘করোনার টিকা নিয়ে এই উদ্বেগ বাবার। মেয়েদের এই নিয়ে কোনও উদ্বেগ নেই। বাবার টিকা নেওয়ার সঙ্গে মেয়েদের টিকা নেওয়ার কোনও সম্পর্কও নেই।’

আরও পড়ুন- ওবিসি কোটার ভরসায় মহারাষ্ট্রের পুরনির্বাচনে নামছে বিজেপি, ২৭ শতাংশ সংরক্ষণের দাবি

ওই ব্যক্তি টিকা নেওয়ার বিরুদ্ধে কোনও গ্রহণযোগ্য কারণ দেখাতে পারেনি। সেকথা মাথায় রেখেই আদালত ওই ব্যক্তিকে পরিষ্কার জানিয়ে দিয়েছে, তিনি যেন মেয়েদের করোনার টিকা নেওয়ার ব্যাপারে একদমই মাথা না-ঘামান। বর্তমান বিশ্বে করোনা সংক্রমণ বাড়ছে। সিঙ্গাপুরেও করোনা সংক্রমণ ব্যাপক বেড়েছে। গোটা বিশ্বই বর্তমানে করোনা রুখতে টিকার ওপর নির্ভরশীল। সেই পরিস্থিতিতে ওই ব্যক্তির দুই মেয়েরও টিকা নেওয়া উচিত বলেই মনে করেছে আদালত। ভ্যাকসিন নেওয়ার ব্যাপারে ওই ব্যক্তি যাতে মেয়েদের প্রভাবিত করতে না-পারে, সেজন্য আদালত স্পষ্ট জানিয়ে দিয়েছে তিনি কী কী করতে পারবেন না। যেমন, ‘ মেয়েদের বলতে পারবেন না টিকা নিরাপদ না। ভ্যাকসিন পরীক্ষিত নয় বলতে পারবেন না। ভ্যাকসিনে কোনও কাজ দেবে না, বলতে পারবেন না।’

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Singapore court orders father not to influence india born daughters on vaccines