বড় খবর

ছেলে-মেয়ের একসঙ্গে পড়াশোনা ‘শয়তানের কাজ’! তালিবানি ফতোয়ায় নিষিদ্ধ কো-এডুকেশন

ক্ষমতায় আসার পর এটাই তালিবানি প্রথম ফতোয়া।

হেরাত প্রদেশে কো-এডুকেশন স্কুলগুলি বন্ধ হয়ে গেল তালিবানি ফতোয়ায়।

প্রতিশ্রুতিই সার! তালিবানরা নারীর অধিকার রক্ষার বিষয়কে ক্ষমতা দখলের কয়েক দিনের মধ্যেই বুড়ো আঙুল দেখিয়ে দিল। হেরাত প্রদেশে কো-এডুকেশন স্কুলগুলি বন্ধ হয়ে গেল তালিবানি ফতোয়ায়। ক্ষমতায় আসার পর এটাই তালিবানি প্রথম ফতোয়া।

হেরাতে সরকারি ও বেসরকারি কো-এড স্কুল নিষিদ্ধ। এমনকী কলেজ-বিশ্ববিদ্যালয়েও একসঙ্গে ছেলে-মেয়ে পড়াশোনা করতে পারবেন না। কো-এডুকেশনকে সমাজে সমস্ত শয়তানের মূল বলে আখ্যা দিয়েছে তালিবানরা।

বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক, বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান এবং তালিবানদের সঙ্গে বৈঠকে এই সিদ্ধান্ত হয়েছে। খামা প্রেস নিউজ এজেন্সি শনিবার এমনই প্রতিবেদন প্রকাশ করেছে। আফগানিস্তানে ক্ষমতা দখলের পর এটাই প্রথম ফতোয়া তালিবানদের।

আরও পড়ুন তালিবান সন্ত্রাসে আফগানিস্তানে ঘরছাড়া ভারতীয়রা, ‘কাঁদছে’ সোনু সুদের মন

প্রসঙ্গত, গত মঙ্গলবার ক্ষমতায় দখলের তৃতীয় দিন সাংবাদিক সম্মেলন করে তালিবান মুখপাত্র জাবিউল্লা মুজাহিদ বলেন, তালিবানরা মহিলাদের অধিকারের সম্মান দেবে। কিন্তু শরিয়া আইন মেনে। নরম পন্থার পথ নেয় তালিবানরা।

আরও পড়ুন কাবুল এয়ারপোর্টের সেই আফগান শিশু ফিরল মা-বাবার কাছে, জানাল পেন্টাগন

কিন্তু সেসবই খুড়োর কল! এদিন তিন ঘণ্টার বৈঠকের পর তালিবান প্রতিনিধি ও উচ্চশিক্ষা বিভাগের প্রধান মুল্লা ফরিদ বলেন, কো-এডুকেশন বন্ধ করতে হবে। এছাড়া কোনও বিকল্প পথ নেই। তিনি এও বলেন, শিক্ষিকারা শুধুমাত্র ছাত্রীদেরই পড়াবেন। ছাত্রদের পড়াবেন শিক্ষকরা। ফরিদের মতে, কো-এডুকেশন হল শয়তানের মূল।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Taliban bans co education in afghanistans herat province report

Next Story
কাবুল এয়ারপোর্টের সেই আফগান শিশু ফিরল মা-বাবার কাছে, জানাল পেন্টাগন
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com