বড় খবর
রবিবারই শুরু মহারণ! কেমন হচ্ছে IPL-এর আট ফ্র্যাঞ্চাইজির সেরা একাদশ, জানুন

কাবুল দখলের দোরগোড়ায় তালিবানরা, কবজায় কান্দাহার ও হেরাত

মার্কিন প্রতিরক্ষা সদর পেন্টাগন ঘোষণা করেছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে প্রায় ৩ হাজার সেনা কাবুল পাঠাবে তারা।

India acknowledges, Taliban hold positions of power, authority
তালিবানের পতাকা

আফগানিস্তানের রাজধানী কাবুলের পথে আরও অগ্রসর তালিবানরা। বৃহস্পতিবার দেশের দ্বিতীয় ও তৃতীয় বৃহত্তম শহর কান্দাহার ও হেরাত দখল করল তালিবান জঙ্গিগোষ্ঠী। সরকারকে আরও চাপে ফেলে দিয়ে কাবুলে এবার নজর তালিবানদের। কান্দাহার ও হেরাতের দখল এখনও পর্যন্ত তালিবানদের বড় সাফল্য বলে মনে করা হচ্ছে।

ইতিমধ্যেই ৩৪টির মধ্যে ১২টি প্রাদেশিক রাজধানী তালিবানদের দখলে। গতকাল গজনী দখল করার পর কাবুল সংযোগকারী গুরুত্বপূর্ণ হাইওয়ে বন্ধ করে দিয়েছে তালিবানরা। দেশের দক্ষিণ প্রান্তে একাধিক শহরের সঙ্গে সংযোগ বিচ্ছিন্ন হয়েছে কাবুলের। দেশে দীর্ঘ ২০ বছর ধরে মার্কিন সেনা ও ন্যাটো বাহিনীর সঙ্গে যুদ্ধে বেকাবু তালিবানরা ফের চাঙ্গা হয়ে উঠেছে। মার্কিন ও ন্যাটো বাহিনী আফগানিস্তান থেকে চলে যাওয়ার সিদ্ধান্তই এখন কাল হয়েছে আফগানিস্তানের।

এদিকে, আমেরিকা ও ব্রিটেন জরুরি মদত পাঠিয়ে কাবুল থেকে নিজেদের কূটনীতিবিদদের সরিয়ে আনতে হিমশিম খাচ্ছে। কয়েক হাজার আফগান সেনা, আধিকারিক ও কূটনীতিবিদের প্রাণ বিপন্ন কাবুলে। এই পরিস্থিতিতে মার্কিন প্রতিরক্ষা সদর পেন্টাগন ঘোষণা করেছে, আগামী ৪৮ ঘণ্টার মধ্যে প্রায় ৩ হাজার সেনা কাবুল পাঠাবে তারা। ব্রিটেনের প্রতিরক্ষা সচিব বেন ওয়ালেস জানিয়েছেন, ৬০০ সেনা পাঠাবে আফগানিস্তানকে এই বিপদ থেকে উদ্ধার করতে। তারা দূতাবাসও নিরাপদ স্থানে সরানোর ব্যবস্থা করছে।

আরও পড়ুন যুদ্ধ থামাতে তালিবানদের ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিল আফগান সরকার

অন্যদিকে, আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে চরম উদ্বেগ প্রকাশ করেছেন রাষ্ট্রসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। তাঁর আশা, কাতারের দোহায় আফগান সরকার ও তালিবান প্রতিনিধিদের মধ্যে আলোচনার মাধ্যমে পরিস্থিতি স্বাভাবিক হবে এবং শান্তি ফিরবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Taliban take kandahar countrys second largest city in offensive towards kabul

Next Story
যুদ্ধ থামাতে তালিবানদের ক্ষমতা ভাগাভাগির প্রস্তাব দিল আফগান সরকার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com