বড় খবর

মডার্নার সঙ্গে গাঁটছড়া বেঁধে ভারতে করোনা টিকা আনতে তৎপর টাটা গোষ্ঠী

আমেরিকা ও ব্রিটেনে এই টিকার প্রয়োগ শুরু হয়েছে।

ভারতে করোনা টিকা (Corona Vaccine) আনতে মডার্না ফার্মেসির সঙ্গে প্রাথমিক আলোচনা শুরু করল টাটা গ্রুপ। ইকনমিক টাইমস সূত্রে এমন খবর পাওয়া গিয়েছে। টাটা মেডিক্যাল এবং ডায়গনস্টিক (Tata Medical) আইসিএসআইআর-এর সঙ্গে গাঁটছড়া বেঁধে দেশে করোনা টিকার ক্লিনিক্যাল ট্রায়াল শুরু করতে পারে। সূত্র মারফৎ এমন খবর মিলেছে। যদিও এ বিষয়ে সংবাদমাধ্যমকে মডার্না ফার্মেসি বা টাটা গ্রুপ কোনও সরকারি প্রতিক্রিয়া দেয়নি।

জানা গিয়েছে, করোনা টিকা ফাইজারকে (PFizer) ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করে রাখতে হয়। কিন্তু সাধারণ রেফ্রিজারেটরের তাপমাত্রায় সংরক্ষণ করা যাবে মডার্নার টিকা। বিশেষ করে ভারতের মতো উষ্ণ দেশে এই টিকার সংরক্ষণ কার্যকরী। ইতিমধ্যে ইউএস ও ইউকেতে এই টিকা ব্যবহার শুরু হয়েছে। ৯৪.১% পর্যন্ত কার্যকরী এই টিকা। পাওয়া যায়নি কোনও গুরতর পার্শ্বপ্রতিক্রিয়া।

আরও পড়ুন পড়শি দেশকে টিকা পাঠানোর জন্য প্রধানমন্ত্রীকে ধন্যবাদ: WHO প্রধান

ভারতের স্বাস্থ্য মন্ত্রক সূত্রে, দেশে গণটিকাকরণ করার আগে টিকা প্রস্তুতকারী সংস্থার স্থানীয় সমীক্ষা জরুরি। সে দেশে এই টিকার কার্যকারিতা কতটা? সেটা দেখেই ভারতের মতো বিপুল জন সংখ্যার দেশে সেই টিকা প্রদানে ছাড়পত্র মিলবে। ইতিমধ্যে দেশব্যাপী ভারত বায়োটেকের কোভ্যাক্সিন আর অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার কোভিশিল্ডের মাধ্যমে গণটিকাকরণ চলছে। ১৬ জানুয়ারি থেকে শুরু হয়েছে এই কর্মসূচি। প্রথম দফায় প্রায় ৩ কোটি স্বাস্থ্যকর্মীকে এই কর্মসূচির আওতায় আনা হয়েছে। দ্বিতীয় দফায় প্রায় ৩০ কোটি মানুষকে এই টিকা দেওয়া হবে। যাঁদের বয়স ৫০-এর ওপরে কিংবা নিচে, কিন্তু কোমর্বিডিটি আছে। তাঁদের এই পর্যায়ে টিকা দেওয়া হবে। এমনটাই মন্ত্রক সূত্রে খবর।

Web Title: Tata group is busy in talk with moderna to launch vaccine in india national

Next Story
দক্ষিণ চিন সাগরে ফের শক্তি প্রদর্শন মার্কিন নৌসেনার
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com