scorecardresearch

বড় খবর

পরমাণু অস্ত্র-সহ ভয়াবহ তৃতীয় বিশ্বযুদ্ধের হুমকি দিলেন রাশিয়ার বিদেশমন্ত্রী

ল্যাভরভের বক্তব্যকে রীতিমতো গুরুত্ব দিয়ে দেখছে মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপ।

russian leader 1

ইউক্রেন যুদ্ধ যত বাড়ছে। পাল্লা দিয়ে ততই বাড়ছে স্নায়ুযুদ্ধও। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন এবং বিভিন্ন সংবাদমাধ্যমে এতদিন তৃতীয় বিশ্বযুদ্ধের আশঙ্কার কথা শোনা গিয়েছে। এবার সেই আশঙ্কাকে কার্যত হুঁশিয়ারির পর্যায়ে নিয়ে গেলেন রাশিয়ার বিদেশমন্ত্রী সের্গেই ল্যাভরভ। বুধবার তিনি সতর্কবাণী শুনিয়ে বলেন, তৃতীয় বিশ্বযুদ্ধ হলে তা হবে ভয়াবহ এবং অবশ্যই পরমাণু যুদ্ধ।

ল্যাভরভের কথায় স্বাভাবিকভাবেই আশঙ্কায় ভুগছে ইউরোপ এবং আমেরিকা। কারণ, এর আগে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের মুখেও পরমাণু যুদ্ধের ইঙ্গিত শোনা গেছে। রুশ সেনাবাহিনীর পরমাণু অস্ত্রবহনে সক্ষম বিভিন্ন সামরিক যন্ত্রাংশকেও রাশিয়া এই যুদ্ধে কাজে লাগাতে চাইছে। মস্কো থেকে সেই সব অস্ত্র নিয়ে যাওয়া হচ্ছে, এমন ছবিও ধরা পড়েছে বিভিন্ন সংবাদমাধ্যমের ক্যামেরায়। তার মধ্যেই এমন উক্তি করলেন সের্গেই ল্যাভরভ।

তাঁর এই বক্তব্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এই কারণে যে ল্যাভরভ পুতিনের অত্যন্ত ঘনিষ্ঠ। তিনি রাশিয়ার দীর্ঘদিনের কূটনীতিবিদ। দীর্ঘদিনের মন্ত্রী। সেই হিসেবে ল্যাভরভের বক্তব্য কোনওমতেই ফেলনা বলে ভাবতে পারছে না ইউরোপ এবং মার্কিন যুক্তরাষ্ট্র। বুধবারই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মার্কিন কংগ্রেসে রাশিয়া প্রসঙ্গ উল্লেখ করেছেন। সেখানে বাইডেন বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র ইতিমধ্যেই রাশিয়ার বিরুদ্ধে কঠোর আর্থিক নিষেধাজ্ঞা জারি করেছে। কেবলমাত্র তৃতীয় বিশ্বযুদ্ধ এই নিষেধাজ্ঞার বিকল্প হতে পারে।

আরও পড়ুন- পরিস্থিতি আরও খারাপ হওয়ার আশঙ্কা, অবিলম্বে ভারতীয়দের খারকিভ ছাড়ার নির্দেশ

বাইডেনের এই বক্তব্যের প্রেক্ষিতেই পালটা মন্তব্য করছিলেন রাশিয়ার বিদেশমন্ত্রী। তখনই তাঁর গলায় কার্যত হুঁশিয়ারির সুর শোনা যায়। ল্যাভরভ বলেন, ‘তৃতীয় বিশ্বযুদ্ধ ধ্বংসাত্মক পরমাণু যুদ্ধ হতে চলেছে।’ একইসঙ্গে অবশ্য মার্কিন প্রেসিডেন্টের কড়া আর্থিক নিষেধাজ্ঞাকে কার্যত চ্যালেঞ্জ জানাতে ছাড়েননি রাশিয়ার বিদেশমন্ত্রী। তিনি দাবি করেন, রাশিয়া আর্থিক নিষেধাজ্ঞার জন্য প্রস্তুত। কিন্তু, এই নিষেধাজ্ঞা যে ক্রীড়াবিদ, বুদ্ধিজীবী, অভিনেতা এবং সাংবাদিকদেরও আঘাত করবে, তা ক্রেমলিন ভাবতে পারেনি।

এর আগে মঙ্গলবারই বক্তব্য রাখতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট বাইডেন জানিয়েছিলেন, বিনা প্ররোচনায় এবং পূর্ব পরিকল্পিতভাবে হামলা চালানোর জন্য রুশ প্রেসিডেন্ট পুতিনের মতো স্বৈরাচারী শাসককে উপযুক্ত মূল্য চোকাতে হবেই।

Read story in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Third world war will be nuclear and devastating