বড় খবর

বিশ্বের বড় খবর: প্রেসিডেন্ট নির্বাচনের মুখে চিন্তায় ট্রাম্প শিবির-সিয়াটেলে ধুন্ধুমার-হংকং ইস্য়ুতে উদ্বিগ্ন জাপান

আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

world news
বিশ্বের বড় খবর একনজরে।

আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনে জিতে ফের কি হোয়াইট হাউসে ফিরতে পারবেন ট্রাম্প? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে মার্কিন মুলুকে। সিয়াটেলে জর্জ ফ্লয়েডের হত্য়ার প্রতিবাদে বিক্ষোভ মিছিলের মধ্য়ে গাড়ি নিয়ে ঢুকে পড়ল এক ব্য়ক্তি। হংকংয়ে নতুন নিরাপত্তা আইন আরোপ করছে চিন, এ ইস্য়ুতে উদ্বেগ প্রকাশ করল জাপান। দুনিয়ার এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন বিস্তারিত…

প্রেসিডেন্ট নির্বাচনের মুখে জোড়া ধাক্কায় চিন্তায় ট্রাম্পের প্রচার শিবির

trump
ডোনাল্ড ট্রাম্প

একদিকে করোনার থাবা, আরেকদিকে জর্জ ফ্লয়েডের হত্য়ার প্রতিবাদের আঁচ-এই জোড়া ফলায় রীতিমতো টলমল করছে ডোনাল্ড ট্রাম্পের গদি। হাতে আর ৫ মাসও নেই, তারপরই ট্রাম্পের ভাগ্য়পরীক্ষা। আমেরিকায় প্রেসিডেন্ট নির্বাচনে জিতে ফের কি হোয়াইট হাউসে ফিরতে পারবেন ট্রাম্প? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে মার্কিন মুলুকে। সম্প্রতি এক জনমত সমীক্ষার ফলে দেখা গিয়েছে, মার্কিন যুক্তরাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রদেশগুলিতে ট্রাম্পকে পিছনে ফেলেছেন ডেমোক্র্য়াট পদপ্রার্থী জো বিডেন। যদিও ট্রাম্পের দাবি, ”গতবারের নির্বাচনের মতো এবারও সব প্রদেশে জিতব”।

* করোনাভাইরাস পরিস্থিতি ও কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্য়ার প্রতিবাদে উত্তাল আমেরিকা- প্রেসিডেন্ট নির্বাচনের মুখে এই দুই ঘটনায় রীতিমতো চিন্তায় ট্রাম্প শিবির।

* টালমাটাল পরিস্থিতি সামলে নির্বাচনে ট্রাম্পকে ফের জেতাতে মরিয়া তাঁর প্রচার শিবির ।

* জনমত সমীক্ষায় দেখা গিয়েছে, গুরুত্বপূর্ণ প্রদেশগুলিতে জো বিডেনের থেকে পিছিয়ে পড়েছেন ট্রাম্প।

*যদিও এ প্রসঙ্গে বৃহস্পতিবার ফক্স নিউজ রেডিও-কে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ”গতবারের মতো, সব প্রদেশে হারিয়ে ছিলাম হিলারিকে। এবারও সব প্রদেশে জিতব”। উল্লেখ্য়, গতবার হিলারি ক্লিন্টনকে হারিয়ে মার্কিন প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছিলেন ট্রাম্প।

* ট্রাম্প যে বিডেনের কাছে হারছেন, এই ধারনা দূর করতে উঠেপড়ে লেগেছেন ট্রাম্প। জানা যাচ্ছে, এজন্য় প্রচার কৌশল বানাতে বলেছেন সহযোগীদের।

* ট্রাম্প শিবিরের কমিনিউকেশন ডিরেক্টর টিম মুর্তাগ বলেছেন, ”জো বিডেনকে অনেক আমেরিকান জানেন, কিন্তু অনেকেই তাঁকে চেনেন না। আসল জো বিডেন কেমন, সে সম্পর্কে ভোটারদের অবগত করাই আমাদের লক্ষ্য়”। (Read the full story in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন 

সিয়াটেলে ধুন্ধুমার, বিক্ষোভ সমাবেশে গাড়ি চালিয়ে গুলি যুবকের

world news
প্রতীকী ছবি।

সিয়াটেলে জর্জ ফ্লয়েডের হত্য়ার প্রতিবাদে বিক্ষোভ মিছিলের মধ্য়ে গাড়ি নিয়ে ঢুকে পড়লেন এক ব্য়ক্তি। রবিবার রাতের এই ঘটনায় জোর চাঞ্চল্য় ছড়িয়েছে। জানা যাচ্ছে, প্রথমে একটি ব্য়ারিকেডে ধাক্কা মারেন ওই ব্য়ক্তি। তারপর পিস্তল উঁচিয়ে দেখান তিনি।

* এ ঘটনায় এক ব্য়ক্তি জখম হয়েছেন।

*সিয়াটেল দমকল বিভাগ জানিয়েছে, জখম যুবকের বয়স ২৭, তাঁর গুলি লেগেছে। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

* জখম যুবকের অবস্থা স্থিতিশীল।

* এ ঘটনার ভিডিও তুলেছেন দ্য় সিয়াটেল টাইমসের এক রিপোর্টার।

গত মাসে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডকে হত্য়ার প্রতিবাদে গর্জে উঠেছেন আমেরিকাবাসী। বিক্ষোভের আঁচ ছড়িয়েছে বিশ্বের অন্য়ান্য় প্রান্তেও। ৬ বছর বয়সী জর্জ ফ্লয়েডকে রাস্তায় ফেলে তাঁর গলায় হাঁটু রেখে শ্বাসরোধ করে হত্য়ার অভিযোগ ওঠে মিনিয়াপোলিসের পুলিশ কর্মীদের বিরুদ্ধে। (Read the full story in English)

বাংলার গুরুত্বপূর্ণ খবর পড়ুন

বিশ্বের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

হংকং ইস্য়ুতে জাপানের অবস্থানের প্রশংসায় জি-৭ গোষ্ঠী

হংকং ইস্য়ুতে উদ্বেগ প্রকাশ করল জাপান। হংকংয়ে নতুন নিরাপত্তা আইন আরোপ করছে চিন, এ ইস্য়ুতে উদ্বেগ প্রকাশ করল জাপান। সোমবার সে দেশের মুখ্য় ক্য়াবিনেট সচিব ইয়োশিহিদে সুগা জানিয়েছেন, হংকং ইস্য়ুতে উদ্বিগ্ন জাপান এবং জাপানের এহেন অবস্থানেক সাধুবাদ জানিয়েছে জি ৭ গোষ্ঠীর অন্য়ান্য় দেশগুলি।

* যদিও রবিবার কিয়োডো সংবাদসংস্থার এক প্রতিবেদনে দাবি করা হয়, নতুন নিরাপত্তা আইন জারি নিয়ে চিনের বিরুদ্ধে সোচ্চার হতে আমেরিকা,ব্রিটেন-সহ অন্য় দেশের পাশে নেই জাপান।

* গত ২৮ মে সাংবাদিক বৈঠকে সুগা জানান, যেদিন চিনের সংসদে আইন অনুমোদন করা হয়, সেদিনই টোকিও এ বিষয়ে গভীরভাবে উদ্বেগ প্রকাশ করেছে। এ ব্য়াপারে সরাসরি চিনকে জানানো হয়েছে।

* তিনি জানিয়েছেন, ”আমেরিকা, ব্রিটেন-সহ অন্য়ান্য় দেশ আমাদের প্রশংসা করেছে”। জাপান যে এ ইস্য়ুতে অন্য়ান্য় দেশের সঙ্গেই রয়েছে, তা বুঝিয়েছে টোকিও।

*উল্লেখ্য়, হংকং ইস্য়ুতে চিনা-মার্কিন উত্তাপের আবহে সে দেশে চিনা প্রেসিডেন্টের সফরের আহ্বান জানিয়ে বিপাকে পড়েছিল জাপান। যদিও করোনার জেরে এপ্রিলের শুরুতে সে সফর ভেস্তে গিয়েছে। (Read the full story in English)

বিশ্বের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

দেশের গুরুত্বপূর্ণ খবর পড়ুন

হিমবাহ গলা জলে ভাসছে পাকিস্তানের গ্রাম

world news
প্রতীকী ছবি।

হিমবাহ গলে ভেসে যাচ্ছে পাকিস্তানের গ্রাম। গত মাসের শেষদিকে পাকিস্তানের পাহাড়ি হুঞ্জা জেলার ছোট্ট গ্রাম হাসনাবাদের বাসিন্দারা লক্ষ্য় করেছেন, শিস্পার হিমবাহ থেকে যে জলস্রোত তাঁদের বাড়ির সামনে দিয়ে বয়ে যায়, সেই জলস্রোতের বেগ যেন বেড়ে গিয়েছে। এক বাসিন্দার কথায়, স্রোতের বেগ এতটাই তীব্র ছিল যে বাড়ির মধ্য়ে ১০ ফিট পর্যন্ত জায়গা জলমগ্ন হয়ে পড়ে। যার জেরে তাঁদের অন্য়ত্র সরানো হয়।

* হিমবাগ থেকে গলে যাওয়া পাথর জলের সঙ্গে মিশে এতটাই আঘাত হেনেছে যে, যার জেরে চেরি, আখরোটের বাগানে বিপুল ক্ষতি হয়েছে। এসব ফলের বাগানের উপরই নির্ভরশীল ওই এলাকার বাসিন্দারা।

*এর জেরে বহু মানুষ ঘরছাড়া। তাঁবুতে আশ্রয় নিয়েছে ১৬টি পরিবার।

* স্থানীয় সেচ ও জলবিদ্য়ুৎ সিস্টেম ক্ষতিগ্রস্ত হয়েছে।

*বন্য়ার জল ঠেকাতেগত বছর বিশেষ প্রাচীর তৈরি করা হয়েছিল, কিন্তু জলের তোড়ে গ্রামকে আগলে রাখার সেই দেওয়ালও ভেঙে গিয়েছে।

* এক বাসিন্দার কথায়, ”আমাদের বাড়ির পাশে একটা গিরিখাত রয়েছে, আরেকটা বন্য়ার আশঙ্কায় আমরা দিন কাটাচ্ছি”।

* উত্তর পাকিস্তানের ২৪টি উপত্য়কার মধ্য়ে একটি এই এলাকা। এখানে হিমবাহ গলে বন্য়ার বিপর্যয় ঠেকাতে ২০১৮ সাল থেকে ২০২২ সালের মধ্য়ে ওয়ার্নিং সিস্টেম তৈরির কথা ছিল, এজন্য় গ্রিন ক্লাইমেট ফান্ড থেকে বরাদ্দ করা হয়েছিল ৩৭ মিলিয়ন ডলার।

*কিন্তু অংশাদারিত্ব নিয়ে মতানৈক্য়ের জেরে কাজ আটকে রয়েছে। তারপর বর্তমানে করোনা পরিস্থিতির জেরে পিছিয়ে গিয়েছে কাজ।

* জানা যাচ্ছে, প্রথম ওয়ার্নিং সিস্টেম বসানোর কাজ সেপ্টেম্বরের মধ্য়েই সেরে ফেলা হবে। (Read the full story in English)

দিনের সব গুরুত্বপূর্ণ বিশ্বের খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Todays top news world latest update

Next Story
বিশ্বের সেরা খবর: বর্ণবৈষম্যের জেরে ৫ বছরের শিশুর মৃত্যু? প্রবল বিক্ষোভ-প্রতিবাদ ব্রাজিলে
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com