scorecardresearch

বড় খবর

মহিলাদের বিক্ষোভের খবর করার ‘অপরাধ’, দুই সাংবাদিকের উপর পাশবিক নির্যাতন তালিবানের

দুই আফগান সাংবাদিকের শরীরে মারের চিহ্ন দেখলে শিউরে উঠতে হয়।

মহিলাদের বিক্ষোভের খবর করার ‘অপরাধ’, দুই সাংবাদিকের উপর পাশবিক নির্যাতন তালিবানের
তালিবানের পতাকা

কাবুলে তালিবানের বিরুদ্ধে আফগান মহিলাদের প্রতিবাদ কর্মসূচির খবর করার অপরাধে দুই সাংবাদিকের উপর পাশবিক নির্যাতনের অভিযোগ উঠল। দুই আফগান সাংবাদিকের শরীরে মারের চিহ্ন দেখলে শিউরে উঠতে হয়। সেই ছবি সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। অভিযোগ, মঙ্গলবার তাঁদের তালিবান যোদ্ধারা বেধড়ক মারধর করেছে। জানিয়েছে মানবাধিকার সংগঠন।

তাকি দারয়াবি এবং নেমাত নাকদি নামে দুই সাংবাদিক কাবুল স্থিত এতিলাত-এ-রোজ নামে সংবাদমাধ্যমে কাজ করেন। মঙ্গলবার তাঁদের আটক করে মারধর করা হয় বলে অভিযোগ। কাবুলে মহিলাদের বিক্ষোভের খবর সংগ্রহ করতে গিয়েছিলেন তাঁরা। ওই সংবাদমাধ্যমের দাবি, তালিবান যোদ্ধারা দুজন সাংবাদিককে কাবুলের একটি পুলিশ স্টেশনে তুলে নিয়ে যায়। তারপর মোটা তার দিয়ে তাঁদের পেটানো হয়।

দুজনকেই গতকাল ছেড়ে দেওয়া হয়েছে। এরপর হাসপাতালে তাঁরা ভর্তি হন চিকিৎসার জন্য। শরীরের সামনে ও পিছনে আঘাতের চিহ্ন রয়েছে তাঁদের। সংবাদমাধ্য়মের মুখ্য সম্পাদক জাকি দারয়াবি বলেছেন, আমার দুই সহকর্মীকে তালিবান আটক করে, তার পর চার ঘণ্টা ধরে পাশবিক নির্যাতন করে। তালিবানের এই লাগাতার অত্যাচারের জেরে সাংবাদিকরা চার বার জ্ঞান হারান।

আরও পড়ুন ‘বন্দুকের নলকে শান্ত রাখতে দেশ ছেড়েছি’, দুর্নীতির অভিযোগ উড়িয়ে সরব আসরফ ঘানি

মানবাধিকার সংগঠনের দাবি, টোলো নিউজের চিত্র সাংবাদিক ওয়াহিদ আহমাদিকেও আটক করে তালিবান। গত ৭ সেপ্টেম্বর তার পর তাঁকে ছেড়ে দেওয়া হয়। কিন্তু তাঁর ক্যামেরা নষ্ট করে দেওয়া হয়েছে ওই বিক্ষোভের ছবি তোলার জন্য।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন   টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Two journalists detained beaten up for covering womens rights protests in kabul