বড় খবর

উস্কানিমূলক বক্তব্যের জের, ব্রিটেনে Republic Bharat সম্প্রচারকারী সংস্থাকে বিরাট জরিমানা

বিধিভঙ্গের অভিযোগ উঠেছে চ্যানেলের বিরুদ্ধে।

Arnab Goswami, Republic TV

হিংসাত্মক, উস্কানিমূলক বক্তব্যের অভিযোগে ব্রিটিশ সম্প্রচার নিয়ন্ত্রক রিপাবলিক ভারত টিভির সম্প্রচারকারী সংস্থাকে ২০ হাজার ইউরো জরিমানা করল। রিপাবলিক ভারত হিন্দি চ্যানেলে উত্তেজক বিতর্ক অনুষ্ঠানে উস্কানিমূলক এবং হিংসা ছড়ানোর মতো বক্তব্য়ের অভিযোগ উঠেছে। ওয়ার্ল্ডভিউ মিডিয়া নেটওয়ার্কের বিবৃতি অনুযায়ী, রিপাবলিক টিভির পুছতা হ্যায় ভারত অনুষ্ঠানে গত ২০১৯ সালের ৬ সেপ্টেম্বর বেশ কিছু মন্তব্য এবং বক্তব্য হিংসা উদ্রেককারী এবং আপত্তিজনক। বিধিভঙ্গের অভিযোগ উঠেছে চ্যানেলের বিরুদ্ধে।

সম্প্রচার বিধি অনুযায়ী, সম্প্রচারের দায়িত্বে থাকা সংস্থাকে মাথায় রাখতে হবে এই ধরনের বিতর্কিত, উস্কানিমূলক বিষয়, বক্তব্য সম্প্রচার করা বিধিলঙ্ঘনের সমান। আক্রমণাত্মক মন্তব্য, ব্যক্তি বা কোনও সম্প্রদায়কে আক্রমণ, ধর্মীয় হিংসা ছড়ানো কোনওভাবেই চ্যানেলের অংশ হতে পারে না। বিশেষ করে অনুষ্ঠানে, পাকিস্তানি নাগরিকদের সম্পর্কে খুবই খারাপ মন্তব্য করা হয়েছে বলে অভিযোগ। যা মোটেই কাম্য নয়। ধর্মীয় ভাবাবেগেও আঘাত করা হয়েছে।

আরও পড়ুন কানাডায় উদ্ধার প্রধানমন্ত্রী মোদীর ‘রাখি-বোন’ করিমা বালোচের দেহ

ব্রিটিশ সম্প্রচার নিয়ন্ত্রকের তরফে ওই সংস্থাকে সতর্ক করা হয়েছে। ভবিষ্যতে এই ধরনের ভুল যাতে না হয় সেদিকে নজর দিতে বলা হয়েছে। এমনটা ফের হলে লাইভ সম্প্রচার বন্ধ করে দিতে বলা হয়েছে। আগে থেকে রেকর্ডিং করা অনুষ্ঠান হলে ফুটেজ আগে যাচাই করে তবেই সম্প্রচার করতে বলা হয়েছে। নাহলে সংস্থার লাইসেন্স বাতিল করা হতে পারে বলে হুঁশিয়ারি দেওয়া হয়েছে। অনুমান, ব্রিটেনে বসবাসকারী বহু মানুষের চ্যানেলের অনুষ্ঠান নিয়ে ব্রিটিশ সম্প্রচার নিয়ন্ত্রকের কাছে অভিযোগ জানিয়েছে। তার জেরেই এই পদক্ষেপ।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Uk regulator slamps 20k euro fine on firm broadcasting republic bharat

Next Story
কানাডায় উদ্ধার প্রধানমন্ত্রী মোদীর ‘রাখি-বোন’ করিমা বালোচের দেহ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com