scorecardresearch

বড় খবর

‘গণহত্যা’, মস্কোর বিরুদ্ধে রাষ্ট্রসংঘের আদালতে মামলা ইউক্রেনের

অবিলম্বে রাশিয়ার আগ্রাসন বন্ধে আদালতের হস্তক্ষেপ ও মস্কোর থেকে ক্ষতিপূরণ আদায়ের দাবি করা হয়েছে।

Ukraine files genocide case against Russia
দুই প্রতিপক্ষ, পুতিন ও জেলেনস্কি।

মস্কো ইউক্রেনে গণহত্যার পরিকল্পনা করেছে। রাষ্ট্রসংঘের শীর্ষ আদালতে পুতিনের দেশের বিরুদ্ধে এই অভিযোগ তুলে মামালা দায়ের করেছে ইউক্রেন। অবিলম্বে রাশিয়ার আগ্রাসন বন্ধে আদালতের হস্তক্ষেপ ও মস্কোর থেকে ক্ষতিপূরণ আদায়ের দাবি করা হয়েছে। রবিবার হেগের আন্ততর্জাতিক আদালতে ইউক্রেন মামলাটি দায়ের করেছে।

মামলায় বলা হয়েছে যে, রাশিয়া পূর্ব ইউক্রেনের লুহানস্ক এবং দোনেৎস্ক অঞ্চলে গণহত্যার দাবি করেছে। এর জন্য দায়ী করা হয়েছে ইউক্রেনকে। যা সম্পূর্ণ মিথ্যা। মস্কো মিথ্যা দাবির প্রেক্ষিতেই ভ্লাদিমির পুতিন ইউক্রেনে গণহত্যার পরিকল্পনা করছে।

ইআদালতে ইউক্রেনের তরফে বলা হয়েছে যে, ‘দৃঢ়ভাবে অস্বীকার করা হচ্ছে যে দেশের পূর্বাঞ্চলে গণহত্যা ঘটেছে’। মিথ্যা দাবির প্রেক্ষিতেই রাশিয়ার বিরুদ্ধে মামলা করা হয়েছে। যে তারা এই মামলা ইউক্রেনের দাবি, নির্যাতিতদের রক্ষার কথা বলে রাশিয়ার আক্রমণের কোনও আইনি ভিত্তি নেই।

শীর্ঘ্রই আন্তর্জাতিক আদালত ইউক্রেনের দায়ের করা মামলার শুনানি করবে বলে জানা গিয়েছে।

ইউক্রেনে রাশিয়ার আক্রমণ ইতিমধ্যেই চতুর্থ দিন অতিক্রম করেছে। রাশিয়ান আক্রমণের মুখে তছনছ হয়ে গিয়েছে ইউরোপের এই ছোট দেশ। একমাসের বেশি সময় ধরে ইউক্রেন সীমান্তে রাশিয়ান সেনা মোতায়েনের পর বৃহস্পতিবারই ইউক্রেন আক্রমণ নির্দেশ দিয়েছিলেন রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রাশিয়ার নিউক্লিয়ার শক্তি ডেটেরেন্স ফোর্সকে উচ্চ সতর্কতায় থাকার নির্দেশ দিয়েছেন তিনি। এই নির্দেশের কারণ হিসাবে তিনি জানিয়েছেন, পশ্চিমী দেশগুলি তাঁর দেশের বিরুদ্ধে শত্রুতামূলক আচরণ করছে।

আরও পড়ুন- ইউক্রেনের প্রতিবেশী দেশেগুলিতে যাচ্ছেন কেন্দ্রীয় মন্ত্রীরা, পড়ুয়াদের ফেরাতে তোড়জোড় দিল্লির

Read in English

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Ukraine files genocide case against russia