scorecardresearch

বড় খবর
এক ফ্রেমে কেন্দ্রীয় কয়লামন্ত্রী ও কয়লা মাফিয়া, বিজেপিকে বিঁধলেন অভিষেক

বুস্টার ডোজ নিয়েও দ্বিতীয়বার করোনা সংক্রমিত প্রিন্স চার্লস

এর আগে ২০২০ সালে মার্চে করোনা আক্রান্ত হন প্রিন্স চার্লস।

বুস্টার ডোজ নিয়েও দ্বিতীয়বার করোনা সংক্রমিত প্রিন্স চার্লস
ব্রিটেনের যুবরাজ চার্লসের (Prince Charles) শরীরে মিলল করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ।

ব্রিটেনের প্রিন্স চার্লসের (Prince Charles) শরীরে মিলল করোনা ভাইরাসের (Coronavirus) সংক্রমণ। বৃহস্পতিবার তাঁর দফতরের তরফে একথা জানানো হয়েছে। ৭৩ বছরের প্রিন্স চার্লসের শরীরে কোভিড-১৯ ভাইরাসের সামান্য লক্ষণ দেখা দিলেও তিনি সুস্থই রয়েছেন বলে এক বিবৃতিতে একথা জানানো হয়েছে। এই নিয়ে টানা দ্বিতীয় বার করোনা আক্রান্ত হলেন প্রিন্স চার্লস। ‘ডাচেস অফ কর্নওয়েল’ ক্যামিলিয়ার শরীরে এবার অবশ্য ভাইরাস থাবা বসাতে পারেনি। এদিন করোনা পরীক্ষা করলে তাঁর রিপোর্ট নেগেটিভ আসে।

প্রসঙ্গত উল্লেখ্য প্রিন্স চার্লস এবং ‘ডাচেস অফ কর্নওয়েল’ ক্যামিলিয়া উভয়েই ডিসেম্বরে কোভিডের বুস্টার ডোজ নিয়েছিলেন। এদিন’ই  রানি এলিজাবেথ প্রথম শাসক হিসেবে ব্রিটেনের সিংহাসনে ৭০ বছর পুর্তির এক অনুষ্টানে যোগ দিতে দক্ষিণ-পশ্চিম ইংরেজ শহর উইনচেস্টারে যাওয়ার কথা থাকলেও কোভিডে আক্রান্ত হওয়ার কারণে তিনি সেখানে উপস্থিত থাকতে পারেননি। টুইটারে এক বিবৃতিতে তাঁর দফতরের তরফে জানানো হয়েছে প্রিন্স চার্লস এই নিয়ে দ্বিতীয় বার করোনা আক্রান্ত হয়ে আইসোলেশনে রয়েছেন। এর আগে ২০২০ সালে মার্চে করোনা আক্রান্ত হন প্রিন্স চার্লস। সেবারও তাঁর মৃদু উপসর্গ ধরা পড়ে। প্রিন্স উইলিয়ামও সেই বার করোনা আক্রান্ত হয়েছিলেন।  

ব্রিটেনের প্রিন্স চার্লস তার মা রানী এলিজাবেথ-এর সিংহাসনে আরোহণের ৭০ বছর পূর্তিতে রবিবার আয়োজিত শ্রদ্ধা নিবেদন আয়োজনে নেতৃত্ব দেন। তিনি বলেন, এটি দেশটির ঐক্যবদ্ধ হওয়ার এবং দেশের প্রতি রানীর অবদানকে উদযাপন করার একটি সুযোগ। উদ্বেগের খবর এই যে, প্রিন্স চার্লস কোভিডে আক্রান্ত হওয়ার কিছু সময় আগেই রানি এলিজাবেথের সঙ্গে দেখা করেন। তবে সূত্রের খবর রানির শরীরে করোনার কোন লক্ষণ ধরা পড়েনি।

এদিকে ৯৫ বছর বয়সী রানি এলিজাবেথ প্রথম শাসক হিসেবে ব্রিটেনের সিংহাসনে ৭০ বছর কাটালেন। দেশ জুড়ে চলেছে উৎসব। রানি দ্বিতীয় এলিজাবেথ বলেন যে তিনি আশা করেন যে চার্লস যখন সিংহাসনে অধিষ্ঠিত হবেন তখন তাঁর পুত্রবধূ রানি কনসোর্ট হিসাবে পরিচিত হবেন। উল্লেখ্য ডায়ানার সঙ্গে চার্লসের বিচ্ছেদে তাঁর ভূমিকার জন্য নিন্দার পাত্রী ক্যামিলা। তবে বিগত কয়েক দশকে ব্রিটিশ জনসাধারণের মধ্যে নিজের গ্রহণযোগ্যতা প্রমাণ করতে পেরেছেন ক্যামিলা। রানির এই ঘোষণায় ক্যামিলার ভবিষ্যতে রানি হওয়ার পথকে প্রশস্ত করেছে।

আরো পড়ুন: কোভিড সংক্রমণ আটকাবে ‘নাকের স্প্রে’, দাবি বিশ্ব স্বাস্থ্য সংস্থার

রানি দ্বিতীয় এলিজাবেথ ১৯৫২ সালে সিংহাসনে বসেছিলেন। সিংহাসনে বসার ৭০তম বর্ষপূর্তিতে রানি ব্রিটিশ নাগরিকদের উদ্দেশে লিখেছেন, এটা আমার আন্তরিক ইচ্ছা যে সময় যখন আসবে, ক্যামিলা কুইন কনসর্ট হিসেবে পরিচিতি পাবেন। রানি এলিজাবথ ব্রিটিশদের কাছে আশা প্রকাশ করে লেখেন, ‘আমাকে যেভাবে সমর্থন করেছেন আপনারা, আমার আশা চার্লস ও ক্যামিলাকেও একই ভাবে সমর্থন জানানো হবে।’ ব্রিটেনে ক্ষমতাসীন রাজার স্ত্রীকে বলা হয় ‘কুইন কনসর্ট’। সে কারণে স্বামী রাজা হওয়ার পর ক্যামিলার পদবি হবে ‘রানি’ক্যামিলা।

২০০৫ সালে বিয়ে করার আগে চার্লস ও ক্যামিলা দুজনেরই বিবাহবিচ্ছেদ হয়েছিল। চার্লস এর আগে প্রিন্সেস ডায়ানাকে বিয়ে করেছিলেন। কিন্তু প্যারিসে একটি গাড়ি দুর্ঘটনায় ডায়ানা মারা যাওয়ার এক বছর আগে ১৯৯৬ সালে তাঁদের বিবাহবিচ্ছেদ হয়েছিল। আর ক্যামিলার আগের স্বামী ছিলেন ব্রিটিশ সেনা কর্মকর্তা অ্যান্ড্রু পার্কার বোলস। ১৯৭৩ সালে তাঁদের বিয়ে হয় এবং ১৯৭৫ সালে বিবাহবিচ্ছেদ হয়েছিল

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Uks prince charles tests positive for covid 19 for a second time