বড় খবর

একাধিক দেশকে করোনা টিকা পাঠিয়েছে ‘প্রকৃত বন্ধু’ ভারত, ভূয়সী প্রশংসা আমেরিকার

ওয়াশিংটন পোস্ট থেকে শুরু করে বিভিন্ন সংবাদমাধ্যমে শুধুই ভারতের প্রশংসা।

বিপদে যে পাশে দাঁড়ায় সেই আসল বন্ধু। আর সেই প্রকৃত বন্ধুরই পরিচয় দিয়েছে ভারত। করোনা মোকাবিলায় প্রকৃত বন্ধুর মতো সব দেশের পাশে দাঁড়িয়েছে ভারত। জীবনদায়ী ওষুধ থেকে শুরু করে অন্যান্য বিভিন্ন বিষয়ে ভারতের বন্ধুত্বের ভূয়সী প্রশংসা করেছে আমেরিকা। করোনা টিকা দিয়ে সাহায্য করায় নয়াদিল্লির প্রশংসায় পঞ্চমুখ ওয়াশিংটন। একইসঙ্গে ভারতের কাছে কৃতজ্ঞ মার্কিন যুক্তরাষ্ট্র।

গত কয়েক দিনে ভুটান, মালদ্বীপ, নেপাল, বাংলাদেশ, মায়ানমার, মরিশাস এবং সেশেলসের মতো বন্ধু দেশগুলিকে বিনামূল্যে করোনা টিকা পাঠিয়েছে ভারত। ব্রাজিল, সৌদি আরব, দক্ষিণ আফ্রিকা এবং মরক্কোকেও বাণিজ্যিক চুক্তিতে করোনা টিকার ডোজ পাঠিয়েছে ভারত। শুক্রবারই মার্কিন বিদেশ দফতরের দক্ষিণ ও মধ্য এশিয়া ব্যুরো টুইট করে জানিয়েছে, বিশ্ব স্বাস্থ্যের জন্য করোনা টিকার লক্ষ লক্ষ ডোজ দক্ষিণ এশিয়ার বিভিন্ন দেশে পাঠানোয় ভারতের ভূমিকা অত্যন্ত প্রশংসনীয়। জীবনদায়ী ওষুধ সরবরাহ করে ভারত প্রকৃত বন্ধুর মতো কাজ করেছে।

আরও পড়ুন কোভিড ডোজ দেওয়ায় মোদীকে ধন্যবাদজ্ঞাপন বলসোনারোর

বিশ্বের ধন্বন্তরী হিসাবে পরিচিত ভারতে গোটা দুনিয়ার ৬০ শতাংশ প্রতিষেধক তৈরি হয়। প্রধানমন্ত্রী এর আগে রাষ্ট্রসংঘের অধিবেশনে বলেছিলেন, ভারতের টিকা উৎপাদন এবং সরবরাহ ক্ষমতা করোনা মোকাবিলায় সমস্ত মানবজাতির কল্যাণ সাধন করবে। আমেরিকার বিদেশ বিষয়ক কমিটির চেয়ারম্যান গ্রেগরি মিকস অতিমারী মোকাবিলায় প্রতিবেশী দেশগুলিকে ভারতের সাহায্যের হাত বাড়িয়ে দেওয়ার অত্যন্ত প্রশংসা করেছেন। মার্কিন সংবাদমাধ্যমও ভারতের প্রশংসা করেছে। ওয়াশিংটন পোস্ট থেকে শুরু করে বিভিন্ন সংবাদমাধ্যমে শুধুই ভারতের প্রশংসা।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Us applauds true friend india for gifting covid 19 vaccine to several countries

Next Story
বাগদাদে জোড়া আত্মঘাতী বিস্ফোরণের দায় স্বীকার ইসলামিক স্টেটের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com