scorecardresearch

বড় খবর

রাশিয়া থেকে তেল-গ্যাস নেবে না আমেরিকা, বড় ঘোষণা বাইডেনের

ইউক্রেনে হামলা করায় রাশিয়াকে এবার ভাতে মারার তোড়জোড় করেছে গোটা বিশ্ব।

রাশিয়া থেকে তেল-গ্যাস নেবে না আমেরিকা, বড় ঘোষণা বাইডেনের
রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনকে হুঁশিয়ারি দিলেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন।

ইউক্রেনে হামলা করায় রাশিয়াকে এবার ভাতে মারার তোড়জোড় করেছে গোটা বিশ্ব। মার্কিন যুক্তরাষ্ট্রের নেতৃত্বে পশ্চিমী দুনিয়া রাশিয়াকে সবদিক থেকে কোণঠাসা করতে চাইছে। এবার মার্কিন প্রেসিডেন্ট ডো বাইডেন রাশিয়া থেকে তেল ও গ্যাস আমদানি বন্ধ করার কথা ঘোষণা করলেন। আমেরিকা আর রাশিয়া থেকে পেট্রোপণ্য এবং প্রাকৃতিক গ্যাস নেবে না। রুশ অর্থনীতির শিরদাঁড়া ভাঙতে কোমর বেঁধেছে আমেরিকা।

মার্কিন সংস্থা ম্যাকডোনাল্ডস, স্টারবাকস এবং কোকা-কোলার মতো ব্র্যান্ডের বিক্রিও বন্ধ করা হয়েছে রাশিয়ায়। রাশিয়া ইউক্রেনে হামলা করার পর থেকে মার্কিন পরিবারগুলির হেঁশেলে আগুন লেগেছে, কারণ গ্যাসের দাম চড়চড়িয়ে আকাশছোঁয়া হয়েছে। দাম আরও ঊর্ধ্বমুখী হওয়ার সম্ভাবনা রয়েছে দেখেই তড়িঘড়ি সিদ্ধান্ত নিয়েছেন বাইডেন। সরাসরি ঘোষণা করেছেন, তেল-গ্যাস আমদানি করবে না আমেরিকা। পুতিনের চালাকি বন্ধ করার জন্য তিনি দেশবাসীকে আশ্বস্ত করেছেন।

মূলত, ইউরোপ এবং পশ্চিমী দুনিয়ার দেশগুলি বেশিরভাগই অপরিশোধিত তেল এবং প্রাকৃতিক গ্যাসের জন্য রাশিয়ার উপর নির্ভরশীল। আমেরিকার আমদানিকৃত তেল এবং গ্যাসের সিংহভাগই আসে রাশিয়া থেকে। মাঝে ঠান্ডা লড়াইয়ের সময় সাময়িক বিরতি ছিল এই আমদানি-রফতানিতে। সোভিয়েত ইউনিয়নের পতনের পর আবার স্বাভাবিক হয় বাণিজ্য। কিন্তু এবার ইউক্রেনে হামলা করায় রাশিয়া থেকে মুখ ঘুরিয়ে নিয়েছে বিশ্বের একাধিক দেশ।

আরও পড়ুন রহস্যময় ‘Z’ এখন রাশিয়ার প্রতীক! কী এই চিহ্নের মাহাত্ম্য?

সূত্রের খবর, গত রবিবার হোয়াইট হাউস এই সম্ভাব্য নিষেধাজ্ঞার বিষয়ে সেনেটের অর্থ কমিটি এবং হাউস অফ রিপ্রেজেন্টেটিভের অর্থ কমিটির সঙ্গে কথা বলে। তবে, দুনিয়াজুড়ে যাতে অপরিশোধিত তেলের জোগান মসৃণ থাকে তার জন্যও মার্কিন বিদেশ সচিব ব্লিঙ্কেন নজরদারির কথা জানিয়েছেন। তাঁর কথায়, ‘রাশিয়া থেকে তেল আমদানি বন্ধে আমরা আমাদের ইউরোপীয় অংশীদারদের সঙ্গে কথা বলছি। তবে বিশ্বে তেলের জোগান যাতে ব্যাহত না হয় সেদিকটিও দেখতে হবে।’

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Us president joe biden banned russian oil and other energy imports