Coronavirus Wuhan Lab: ইউহানের গবেষণাগার থেকেই ছড়িয়েছে করোনা! মার্কিন রিপোর্টে চাঞ্চল্য

Coronavirus Wuhan Laboratory: ২০১৯ সালের নভেম্বরে চিনের ইউহান ইনস্টিটিউট অফ ভাইরোলজির তিনজন গবেষক মারাত্মক অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন।

WHO, Coronavirus, China
ফাইল ছবি

Coronavirus Wuhan Laboratory: ইউহানের গবেষণাগার থেকেই ছড়িয়েছিল করোনাভাইরাস! এমনই রিপোর্ট দিল মার্কিন তদন্তকারীরা। এর জন্য আরও গভীরে গিয়ে তদন্ত করা আবশ্যক বলে দাবি মার্কিন ইন্টেলিজেন্স রিপোর্টে। সোমবার ওয়াল স্ট্রিট জার্নালে সেই গোপন তথ্য ফাঁস হয়েছে।

গত বছর মে মাসে মার্কিন বিদেশ দফতরের সুপারিশে ক্যালিফোর্নিয়ার লরেন্স লিভারমোর ন্যাশনাল ল্যাবরেটরি এই অতিমারীর উৎস নিয়ে একটি তদন্ত চালায়। ট্রাম্প প্রশাসনের আমলে সেই রিপোর্টে এমন চাঞ্চল্যকর তথ্য উঠে আসে।

আরও পড়ুন Coronavirus-এর উৎস জানতে চিনে ফের তদন্ত করুক WHO, চাপ আমেরিকার

যদিও ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্ট প্রসঙ্গে মুখে কুলুপ এঁটেছে মার্কিন ল্যাব। গত মাসেই মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন করোনার উৎস খুঁজে বের করতে মার্কিন ইন্টেলিজেন্সকে তদন্ত করার নির্দেশ দেন। তবে তাঁদের তদন্তে দুটি তত্ত্ব উঠে এসেছে। এক, হয় ল্যাবে দুর্ঘটনা থেকে ভাইরাসের প্রাদুর্ভাব হয়েছে বা সংক্রমিত প্রাণী থেকে মানুষের শরীরে এই ভাইরাস এসেছে। কিন্তু কোনওটিরই চূড়ান্ত সিলমোহর পড়েনি।

ট্রাম্পের আমলে মার্কিন ইন্টেলিজেন্সের একটি গোপন রিপোর্ট সামনে আসে, যেখানে অভিযোগ ছিল, ২০১৯ সালের নভেম্বরে চিনের ইউহান ইনস্টিটিউট অফ ভাইরোলজির তিনজন গবেষক মারাত্মক অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হন। ভাইরাসের প্রাদুর্ভাবের ফলেই এটা হয়েছিল না কি! মার্কিন আধিকারিকরা ভাইরাসের উৎস তদন্তে চিনের স্বচ্ছতা নিয়ে প্রশ্ন তুললেও বেজিং তা অস্বীকার করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Us report concluded covid 19 may have leaked from wuhan lab report

Next Story
লক্ষ লক্ষ টাকা আত্মসাৎ! জালিয়াতির মামলায় জেলে মহাত্মা গান্ধীর প্রপৌত্রীMahatma Gandhi’s great-grandaughter
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com