বড় খবর

৫০ কোটি টিকার ডোজ কিনে বিশ্বকে দান করবে আমেরিকা, বড় সিদ্ধান্ত বাইডেনের

USA Pfizer Vaccine: করোনা অতিমারীতে বিশ্বব্যাপী সাহায্যের হাত বাড়িয়ে দিতে বড় সিদ্ধান্ত গ্রহণ জো বাইডেনের।

Joe Biden, President of United States
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। ফাইল ছবি

করোনা অতিমারীতে বিশ্বব্যাপী সাহায্যের হাত বাড়িয়ে দিতে বড় সিদ্ধান্ত গ্রহণ জো বাইডেনের। মার্কিন প্রেসিডেন্ট সিদ্ধান্ত নিয়েছেন, ৫০ কোটি ফাইজারের কোভিড টিকার ডোজ কিনে বিশ্বের ৯২টি আর্থিক ভাবে দুর্বল দেশকে দান করবে আমেরিকা। বিশেষ করে, এশিয়া ও আফ্রিকার তৃতীয় বিশ্বের দেশগুলিতে আগামী বছর এই কোভ্যাক্স কর্মসূচিতে এই পদক্ষেপ করবে মার্কিন যুক্তরাষ্ট্র।

জি-৭ সম্মেলনে তিনি আজ, বৃহস্পতিবার এই ঘোষণা করবেন জো বাইডেন। ২০ কোটি টিকার ডোজ ১০ কোটি মানুষকে সম্পূর্ণ সুরক্ষিত রাখতে যথেষ্ট। এমনই বলেছেন মার্কিন প্রেসিডেন্ট। এই ২০ কোটি এবছরই দেবে আমেরিকা। বাকিটা আগামী বছরের প্রথম দিকে দেওয়া হবে। জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জেক সুলিভান বুধবার সাংবাদিকদের বলেছেন, বাইডেন মার্কিন যুক্তরাষ্ট্রের নীতি অনুযায়ী, জনস্বাস্থ্য ও পরিকল্পনামূলক কাজের প্রতি দায়বদ্ধ।

আরও পড়ুন ইউহানের গবেষণাগার থেকেই ছড়িয়েছে করোনা! মার্কিন রিপোর্টে চাঞ্চল্য

বাইডেন প্রথম কোনও বিদেশ সফরে গিয়ে প্রমাণ করবেন, গণতান্ত্রিক দেশগুলিই সর্বত্র মানুষের পরিষেবা প্রদানে অগ্রণী। একটি যৌথ বিবৃতিতে তিনি বলেছেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধে গণতন্ত্রই ছিল আমেরিকার অন্যতম হাতিয়ার। এবার আমরা টিকার ভাণ্ডার হিসাবে অতিমারীর আগামী পর্যায়ে উঠে আসব।

আরও পড়ুন ২ বছরের জন্য নিষিদ্ধ ট্রাম্প, কড়া পদক্ষেপ ফেসবুকের

বর্তমানে বিশ্বব্যাপী টিকা সরবরাহ নিয়ে ঘরে-বাইরে চাপের মুখে আমেরিকা। গোটা বিশ্বে টিকার চাহিদা ও জোগানে বৈষম্য ঊর্ধ্বমুখী। আমেরিকাতেও টিকার চাহিদা তুঙ্গে। দেশের ৬৪ শতাংশ মানুষের টিকাকরণ সম্পূর্ণ। এই সংখ্যক মানুষ অন্তত একটি ডোজ পেয়েছেন। তবে চাহিদা বেড়েই চলেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Us to buy 500 million pfizer vaccines to share globally sources

Next Story
Emmanuel Macron: হাঁটতে বেরিয়ে যুবকের হাতে চড় খেলেন ফ্রান্সের রাষ্ট্রপতি, ভিডিও ভাইরালFrench President, Emmanuel Macron
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com