scorecardresearch

বড় খবর

আলাস্কার প্রবল শীতে কবাডি-স্নোবল ফাইটিং ইন্দো-মার্কিন সেনার, দেখুন ভিডিও

অভিনব যুদ্ধাভ্যাস উত্তর মেরুর প্রবল ঠান্ডায়।

Indo-US military exercise in Alaska kicks off with kabaddi, snowball fight
আলাস্কায় ইন্দো-মার্কিন সেনা মহড়া শুরু হল কবাডি, স্নোবল ফাইট দিয়ে।

অভিনব যুদ্ধাভ্যাস উত্তর মেরুর প্রবল ঠান্ডায়। আলাস্কায় ইন্দো-মার্কিন সেনা মহড়া শুরু হল কবাডি, স্নোবল ফাইট দিয়ে। ভারতীয় সেনার পদাতিক বাহিনীর ৩৫০ জন জওয়ান এই যুদ্ধাভ্যাসে অংশ নিয়েছেন। ১৫ দিন ধরে চলবে দ্বিপাক্ষিক মহড়া। রবিবার দুই পক্ষের ৩০০ সেনা জওয়ান এই মহড়ায় অংশ নেন।

প্রথমে আনুষ্ঠানিক ভাবে মহড়া শুরুর আগে যাকে বলে গা গরম করে নেওয়ার প্রক্রিয়া চলে। আইস-ব্রেকিং সেসনে প্রতিযোগীরা কবাডি এবং ভলিবল ম্যাচ খেলেন। তারপর চলে হাল্কা চালে বরফের বল ছুঁড়ে মারা। আলাস্কায় আঙ্কোরাজে এল্মেনডর্ফ রিচার্ডসন যৌথ ক্যাম্পে এই অনুশীলন চলে।

প্রসঙ্গত, এই যুদ্ধাভ্যাস দুই দেশের সেনাস্তরে প্রশিক্ষণ এবং অনুশীলনের জন্য দীর্ঘতম প্রতিরক্ষা সমন্বয় কর্মসূচি। এর আগের মহড়া হয়েছিল গত ফেব্রুয়ারি মাসে রাজস্থানের বিকানেরের মহাজন ফিল্ড ফায়ারি রেঞ্জে। ভারতীয় সেনার পদাতিক বাহিনীর ৩৫০ জন জওয়ান এই যুদ্ধাভ্যাসে অংশ নিয়েছেন। ১৫ দিন ধরে চলবে দ্বিপাক্ষিক মহড়া।

আরও পড়ুন বন্ধুত্বে চিড়? চিনা সংস্থাকেই কালো তালিকায় ফেলল পাকিস্তান

সংবাদ সংস্থা পিটিআইকে ভারতীয় সেনার তরফে জানানো হয়েছে, দুই দেশের মধ্যে সেনাস্তরে সমন্বয়ের জন্য এই মহড়া অনেক কার্যকরী। দুই দেশের সেনার মধ্যে বোঝাপড়া বাড়ানো, সমন্বয় এবং আন্তঃক্ষমতা তৈরি করার লক্ষ্যেই এই মহড়া অনুষ্ঠিত হয়।

গত কয়েক বছরে ইন্দো-মার্কিন প্রতিরক্ষা সম্পর্ক দৃঢ় হয়েছে। গত ২০১৬ সালের জুনে মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে তাদের বড় ডিফেন্স পার্টনার হিসাবে আখ্যা দেয়। গত কয়েক বছরে প্রতিরক্ষা সরঞ্জাম কেনাবেচা থেকে সুরক্ষা ব্যবস্থা নিয়ে যৌথ সমন্বয়ের বিষয়ে দুই দেশ বহু গুরুত্বপূর্ণ চুক্তি স্বাক্ষর করেছে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Watch indo us military exercise in alaska kicks off with kabaddi snowball fight