সমুদ্রগর্ভে ঘুম ভেঙেছে ‘দৈত্য’র, সুনামি সতর্কতা জারি প্রশান্ত মহাসাগরীয় দ্বীপে

সোশ্যাল মিডিয়ায় বহু ভিডিও ভাইরাল হয়েছে যাতে দেখা গিয়েছে, বিশাল বিশাল ঢেউ আছড়ে পড়ছে সমুদ্রপাড়ে।

Tonga Volcano Erupts
অগ্ন্যুৎপাতের জেরে সুনামি সতর্কতা জারি করল প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ টোঙ্গা।

সমুদ্রগর্ভে ঘুম ভেঙেছে আগ্নেয়গিরির। অগ্ন্যুৎপাতের জেরে সুনামি সতর্কতা জারি করল প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ টোঙ্গা। সোশ্যাল মিডিয়ায় বহু ভিডিও ভাইরাল হয়েছে যাতে দেখা গিয়েছে, বিশাল বিশাল ঢেউ আছড়ে পড়ছে সমুদ্রপাড়ে। টোঙ্গার হাওয়া অফিস পরিষেবা জানিয়েছে, গোটা দ্বীপে সুনামি সতর্কতা জারি করা হয়েছে।

জানা গিয়েছে, শনিবার সমুদ্রগর্ভে অবস্থিত আগ্নেয়গিরিতে অগ্নুৎপাত হয়েছে। হুঙ্গা টোঙ্গা হুঙ্গা হা-আপাই আগ্নেয়গিরি ফেটেছে জলের তলায়। এক টুইটার ইউজার একটি ভিডিও পোস্ট করেছেন। তাতে দেখা গিয়েছে, বিরাট বিরাট ঢেউ আছড়ে পড়ছে সৈকতে। এর আগে মাতাঙ্গি টোঙ্গা সংবাদমাধ্যম রিপোর্ট করেছে, যে বিজ্ঞানীরা একটি বিরাট বিস্ফোরণ অনুভব পর্যবেক্ষণ করেছেন। বজ্রপাত, ঝোড়ো হাওয়া এরপর বইতে শুরু করে আগ্নেয়গিরি এলাকায়।

শুক্রবার ভোররাতে সমুদ্রগর্ভে ওই আগ্নেয়গিরি জেগে উঠেছে। টুইটারে ভাইরাল হওয়া ভিডিওতে ওই টুইটার ইউজার লিখেছেন, আগ্নেয়গিরিতে অগ্ন্যুৎপাতের তীব্র শব্দ স্পষ্ট শোনা গিয়েছে। তা বেশ ভয়ঙ্কর। তার পর সমুদ্রে ছাই-পাথর ছড়িয়ে পড়েছে, গোটা আকাশ লাভার ধোয়ায় অন্ধকার হয়ে যায়।

আরও পড়ুন দুবাই এয়ারপোর্টে বড়সড় দুর্ঘটনা এড়াল ভারতগামী ২টি বিমান, রক্ষা কয়েকশো যাত্রীর

সংবাদমাধ্যম জানিয়েছে, উপগ্রহ চিত্রে ধরা পড়েছে ৫ কিমি অঞ্চল জুড়ে ছড়িয়ে পড়েছে লাভা উদ্গীরণের ফলে নির্গত ছাইয়ের আস্তরণ। সেইসঙ্গে ধোঁয়া এবং গ্যাস সমুদ্রের উপর আকাশ ২০ কিমি পর্যন্ত উঠতে দেখা যায়। টোঙ্গার কাছে এই সমুদ্রগর্ভে এই আগ্নেয়গিরি থেকে প্রতিবেশি দেশ নিউজিল্যান্ডের দূরত্ব ২,৩০০ কিমি। ওই দেশেও ঝড়-বৃষ্টির সতর্কতা জারি হয়েছে।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Watch tonga issues tsunami warning after undersea volcano erupts

Next Story
দুবাই এয়ারপোর্টে বড়সড় দুর্ঘটনা এড়াল ভারতগামী ২টি বিমান, রক্ষা কয়েকশো যাত্রীর