বড় খবর

হোয়াইট হাউসের অনুষ্ঠান থেকেই ছড়িয়েছে করোনা, বিস্ফোরক মার্কিন চিকিৎসক

কেন এমনটা বললেন অ্যান্টনি ফাউচি?

গত মাসে হোয়াইট হাউসের গোলাপ বাগানে সুপ্রিম কোর্টের জন্য মনোনীত এমি কোনি ব্যারেটের সংবর্ধনা অনুষ্ঠান থেকেই কি করোনা আক্রান্ত হয়েছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প? ২৬ সেপ্টেম্বরের সেই অনুষ্ঠানে হোয়াইট হাউসের গোলাপ বাগানে যা ভিড় হয়েছিল তা থেকেই এমনটা অনুমান অ্যান্টনি ফাউচির। ফাউচি আমেরিকার শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ। তাঁর ভাষায়, ওই অনুষ্ঠান ছিল সুপার স্প্রেডার। কেন না সেদিন অনেক অতিথির মুখেই মাস্ক ছিল না, এবং তাঁরা শারীরিক দূরত্বকে বুড়ো আঙুল দেখিয়ে গা ঘেষাঘেষি করে বসেছিলেন। যদিও খোলা জায়গা ছিল, কিন্তু নিয়মের তোয়াক্কা না করে যেভাবে গণসংবর্ধনা হয়েছে সেখান থেকেই ট্রাম্প করোনা সংক্রমিত হলে আশ্চর্য হওয়ার কিছু নেই বলে মনে করছেন ফাউচি।

তাৎপর্যপূর্ণভাবে তার কয়েকদিন পরেই প্রেসিডেন্ট ট্রাম্প, হোয়াইট হাউসের বেশ কয়েকজন আধিকারিক, সেনেটর, সেনা আধিকারিক করোনা আক্রান্ত হন। শুক্রবার সিবিএস নিউজকে দেওয়া সাক্ষাৎকারে ফাউচি তাঁদের উদাহরণ দিয়েই সেই সংবর্ধনা অনুষ্ঠানকে কাঠগড়ায় তুলেছেন। কেউ মাস্ক পরবেন না, শারীরিক দূরত্ব মানবেন না। তাহলে তো এমনটা হবেই, মত ফাউচির। সেদিনের অনুষ্ঠানে অনেকেই উপসর্গহীন ক্যারিয়ার ছিলেন বলে ধারণা ফাউচির। তাই প্রত্যেককেই যদি মাস্ক পরা, কোভিড প্রোটোকল মানার পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞ।

আরও পড়ুন এখনও পুরোপুরি সুস্থ নন, বিডেনের সঙ্গে ভার্চুয়াল বিতর্কে অংশ নেবেন না ট্রাম্প

এদিকে, শনিবারই ট্রাম্প জানিয়েছেন, যে তিনি হোয়াইট হাউসে একটি অনুষ্ঠান করতে চলেছেন। সোমবার থেকেই ফের নির্বাচনী প্রচারে নামতে পারেন মার্কিন প্রেসিডেন্ট, এমনটাই কানাঘুষো হোয়াইট হাউসে। তবে ট্রাম্প কতটা সুস্থ সেটা নিয়ে সবার মনেই প্রশ্ন রয়েছে। জো বিডেনের সঙ্গে তিনি সম্প্রতি ভার্চুয়াল বিতর্ক সভা বাতিল করে দিয়েছেন। অসুস্থতার কারণে যদি তিনি সেটা করেন, তাহলে নির্বাচনী প্রচারে নামবেন কী করে! উঠছে প্রশ্ন।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: White house ceremony a super spreader event claims anthony fauci

Next Story
‘চিনের বিরুদ্ধে লড়াইয়ে আমেরিকাকে প্রয়োজন ভারতের’, দাবি মার্কিন বিদেশ সচিবের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com