বড় খবর

করোনার উৎস খুঁজতে ইউহানের সেই মাছ বাজারে WHO-এর প্রতিনিধিরা

এই বাজার থেকেই প্রথম করোনা আক্রান্তের হদিশ মিলেছিল।

করোনা অতিমারীর তাণ্ডবের এক বছর পর ইউহানের সেই মাছ বাজার পরিদর্শনে গেল বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা WHO-এর প্রতিনিধি দল। ভাইরাসের অস্তিত্ব খুঁজতে রবিবার ইউহান শহরের বাজার ঘুরে দেখেন প্রতিনিধিরা। গত বছর করোনা সংক্রমণ ছড়িয়ে পড়ার পর থেকে এই শহরে ৭৬ দিনের সম্পূর্ণ লকডাউন ঘোষণা করা হয়। সেইসময় এই বাজার থেকেই খাদ্য সরবরাহ করা হত বাসিন্দাদের।

ইউহানের বৃহত্তম মাছ বাজার বাইশাঝৌ বাজারে WHO টিম ঘুরে দেখে। তাঁদের সঙ্গে সর্বক্ষণের জন্য ছিলেন চিনা আধিকারিক ও প্রতিনিধিরা। প্রাণী বিশেষজ্ঞ, ভাইরোলজিস্ট, খাদ্য সুরক্ষা বিশেষজ্ঞ এবং মহামারী বিশেষজ্ঞরা ছিলেন এই প্রতিনিধি দলে। প্রথম সংক্রমণ ছড়ানোর পর যে হাসপাতালগুলিতে রোগীর ভিড় করতে শুরু করেন সেই ইউহান জিনইনতিয়ান হাসপাতাল এবং হুবেই মেডিসিন হাসপাতালেও যান তাঁরা।

আরও পড়ুন হদিশ মিলল করোনার বিলিতি স্ট্রেনের নয়া ভেরিয়ান্টের, আতঙ্কে কাঁটা জাপান

শনিবার করোনাভাইরা সের অতীত ইতিহাসের প্রদর্শনীর জন্য তৈরি মিউজিয়ামে গিয়েছিল WHO-এর প্রতিনিধিরা। গত বৃহস্পতিবারই WHO নিজেদের টুইটার হ্যান্ডেলে জানায়, চিনের হুয়ানান সি-ফুড মার্কেট, যেখানে প্রথম করোনা আক্রান্তের হদিশ মিলেছিল সেখানে পরিদর্শনে যাবেন প্রতিনিধিরা। তবে সারা বিশ্বের কাছে অভিযোগের কাঠগড়ায় ওঠার চেয়ে WHO-এর প্রতিনিধিদের পরিদর্শনে অনুমতি দেওয়ার পথই বেছে নিয়েছে চিন। যাতে পরবর্তীকালে কেউ দোষারোপ করতে না পারে।

Read the full story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Who teams visits wuhan food market in search of virus clues

Next Story
হদিশ মিলল করোনার বিলিতি স্ট্রেনের নয়া ভেরিয়ান্টের, আতঙ্কে কাঁটা জাপান
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com