বড় খবর

নয়া মানচিত্র বিলে অনুমোদন নেপালের রাষ্ট্রপতির-হংকং নিরাপত্তা আইনের খসড়া পাস চিনের-ফের টার্গেট গান্ধী মূর্তি

World Today Latest News Update: আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
একনজরে বিশ্বের খবর।

ভারত-নেপাল উত্তেজনা তুঙ্গে। ভারতীয় ভূখণ্ড অন্তর্ভুক্ত করে নয়া মানচিত্র বিলে অনুমোদন দিলেন নেপালের রাষ্ট্রপতি। এদিকে,হংকংয়ে নিজেদের রাশ টানতে আবারও পদক্ষেপ করল চিন। হংকংয়ের জন্য় বৃহস্পতিবার বিতর্কিত জাতীয় নিরাপত্তা বিলের খসড়া পাস করা হল চিনা আইনসভায়। অন্য়দিকে, নেদারল্য়ান্ডসের রাজধানী আমস্টারডামে গান্ধীজির মূর্তিতে ভাঙচুর করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। বিশ্বের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

ভারতীয় ভূখণ্ড জোড়া নয়া মানচিত্র বিলে অনুমোদন নেপালের রাষ্ট্রপতির

ভারত-নেপাল তরজা তুঙ্গে পৌঁছোল। বৃহস্পতিবার সর্বসম্মতভাবেই ভারতীয় ভূখন্ড অর্ন্তভুক্ত করে মানচিত্র সংশোধনের বিল পাস হয় নেপাল সংসদে। এর কয়েক ঘণ্টা পরই এই বিলে অনুমোদন দিয়েছেন রাষ্ট্রপতি।

*শনিবার নেপালের আন্তর্জাতিক রাজনৈতিক সীমানা মানচিত্রের সংশোধনী বিল পাস হয় নেপালের নিম্মকক্ষে। এরপর  রবিবার সেদেশের পার্লামেন্টের উচ্চকক্ষে গৃহিত হয়েছে এই বিল। নেপালের সংসদের তরফে বলা হয় তাঁদের ম্যাপে জাতীয় প্রতীককে অন্তর্ভুক্ত করতে এই মানচিত্র সংশোধনী বিল পাস করছে তারা।

*নয়া মানচিত্র নিয়ে নেপালের পদক্ষেপে প্রথম থেকেই সরব ভারত। এহেন পদক্ষেপ ‘অসমর্থনযোগ্য’ এবং ‘ঐতিহাসিক তথ্য-প্রমাণের উপর ভিত্তি করে করা হয়নি’ বলে দাবি দিল্লির। এমনটি পররাষ্ট্রমন্ত্রক জানিয়েছে নেপালের এই সিদ্ধান্ত সাম্প্রতিক সময়ে যে কথাবার্তা হয়েছে এবং সীমান্ত ইস্যুকে লঙ্ঘন করছে।

*প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং ৮ মে উত্তরাখন্ডের ধরচুলার সঙ্গে লিপুলেখ দীর্ঘ ৮০ কিলোমিটার পথ উদ্বোধন করার পর থেকেই দুই দেশের মধ্যে আন্তর্জাতিক সীমানা নিয়ে টানাপোড়েনের সূত্রপাত হয়। Read the story in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্যান্য খবর পড়ুন নীচে

বিতর্কিত হংকং নিরাপত্তা আইনের খসড়া পাস চিনের

https://indianexpress.com/article/world/china-passes-draft-of-controversial-hong-kong-security-law-6464955/
ছবি: টুইটার।

হংকংয়ে নিজেদের রাশ টানতে আবারও পদক্ষেপ করল চিন। হংকংয়ের জন্য় বৃহস্পতিবার বিতর্কিত জাতীয় নিরাপত্তা বিলের খসড়া পাস করা হল চিনা আইনসভায়। এই বিলের বিরোধিতা জানিয়ে সোচ্চার হয়ে আসছে হংকং। স্বশাসিত হংকংয়ে নিজেদের আধিপত্য় কায়েম করতে দীর্ঘদিন ধরেই উঠেপড়ে লেগেছে বেজিং। এদিকে, চিনের কার্যকলাপের বিরোধিতায় বিক্ষোভ প্রদর্শন চলেছে হংকংয়ে। এই প্রেক্ষিতে এদিন জাতীয় নিরাপত্তা বিলের খসড়া পাস নয়া মাত্রা যোগ করল।

*বিলটি খতিয়ে দেখেছে দ্য় ন্য়াশনাল পিপলস কংগ্রেসের স্ট্য়ান্ডিং কমিটি।

*বিলটিতে অপরাধের ৪টি ক্ষেত্র তুলে ধরা হয়েছে। যার মধ্য়ে রয়েছে, রাষ্ট্র ক্ষমতা ধ্বংস করা, জঙ্গি কার্যকলাপ, বাইরের দেশের সঙ্গে জোট বেঁধে জাতীয় নিরাপত্তাকে বিপন্ন করা।

* তীব্র বিরোধিতার জেরে হংকংয়ের আইন পরিষদ বিল পাসে ব্য়র্থ হওয়ায়, জাতীয় স্তরে এ ব্য়াপারে আইনসভায় পদক্ষেপ করে দ্য় কংগ্রেস।

* আমেরিকা জানিয়েছে, যদি আইন পাস হয়, তাহলে হংকংয়ে যে সুবিধা তারা দিত, তা তারা প্রত্য়াহার করে নেবে।

* অন্য়দিকে, ব্রিটেন জানিয়েছে, ৩ মিলিয়ন হংকং বাসীর জন্য় তারা পাসপোর্টের ব্য়বস্থা করবে। ব্রিটেনের এই সিদ্ধান্তের বিরোধিতা জানিয়েছে বেজিং।

* উল্লেখ্য়, দীর্ঘদিন ধরে ব্রিটেনের উপনিবেশ ছিল হংকং। ১৯৯৭ সালে চিনের কাছে ক্ষমতা হস্তান্তর করা হয়। (Read the full story in English)

দেশের গুরুত্বপূর্ণ খবর পড়ুন

বিশ্বের অন্যান্য খবর পড়ুন নীচে

আমেরিকার আসন্ন নির্বাচনে শি জিনপিংয়ের সাহায্য চেয়েছিলেন ট্রাম্প, বিস্ফোরক তথ্যে হতবাক বিশ্ব

করোনা ভাইরাস নিয়ে চিনকে কম তোপ দাগেননি তিনি। এমনকী ‘চিনের সুরে’ কথার বলার অভিযোগে বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে অনুদান দেওয়াও বন্ধ করেছেন। এখন সেই তিনিই কি না আসন্ন নির্বাচনে চিনের প্রেসিডেন্টের সাহায্য চেয়ে বসলেন? মার্কিন মুলুকের প্রাক্তন সুরক্ষা উপদেষ্টা জন বলটনের বইতে ডোনাল্ড ট্রাম্প ও তাঁর প্রশাসনের বিষয়ে উঠে আসল এমনই এক বিস্ফোরক তথ্য।

জন তাঁর বইতে জানিয়েছেন জি-২০ সামিটের সময় চিনের প্রেসিডেন্ট শি জিনপিংকে ভার্চুয়ালি এই সাহায্য চেয়ে পাঠান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জন বলটনের আসন্ন প্রকাশিত এই বই নিয়ে ইতিমধ্যেই শোরগোল পড়ে গিয়েছে। হোয়াইট হাউসের তরফে বলা হয়েছে যে, এই বইতে বেশ কিছু ‘গোপনীয় তথ্য’ রয়েছে। যা নিয়ে মার্কিন বিচারবিভাগ এই বই প্রকাশে নিষেধাজ্ঞাও আরোপ করেছে।

বুধবার দ্য নিউ ইয়র্ক টাইমস, দ্য ওয়াশিংটন পোস্ট এবং ওয়াল স্ট্রিট জার্নাল এই বইয়ের বিষয়ে “দ্য রুম উইথ ইট হ্যাপেন: এ হোয়াইট হাউস মেমোয়ার” বইয়ের বেশ কিছু অংশ উদ্ধৃত করেছে।

গত বছরেই বলটনকে সুরক্ষা উপদেষ্টার পদ থেকে তাড়িয়ে দেন মার্কিন প্রেসিডেন্ট। হোয়াইট হাউসের প্রেস সচিব কেলেইহ ম্যাকেনি সাংবাদিকদের বলেন, “এই বইতে অনেক গোপনীয় তথ্য রয়েছে। যা ক্ষমাহীন। এটা প্রাক্তন সুরক্ষা উপদেষ্টা জন বলটনের বোঝা উচিত ছিল। মার্কিন যুক্তরাষ্ট্রের এবং সরকারের যাবতীয় তথ্য তাঁর বইতে প্রকাশ করার আগে সেটা ভেবে দেখা উচিত ছিল।” Read the story in English

বিশ্বের অন্যান্য খবর পড়ুন নীচে

আমস্টারডামে গান্ধী মূর্তি ‘ভাঙচুর’

Mahatma Gandhi’s statue
প্রতীকী ছবি।

আবারও টার্গেট গান্ধী মূর্তি। নেদারল্য়ান্ডসের রাজধানী আমস্টারডামে গান্ধীজির মূর্তিতে ভাঙচুর করা হয়েছে বলে অভিযোগ উঠেছে। গান্ধীজির মূর্তিতে স্প্রে করারও অভিযোগ উঠেছে অজ্ঞাতপরিচয় ব্য়ক্তিদের বিরুদ্ধে। মনে করা হচ্ছে, কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েডের হত্য়ার প্রতিবাদে যে বিক্ষোভের আঁচেই এমন কাণ্ড ঘটেছে।

* জানা যাচ্ছে, আমস্টারডামের চার্চিলান এলাকায় গান্ধীজির মূর্তিতে রাল রঙ দেওয়া হয়েছে।

* এ ঘটনা প্রসঙ্গে পুরসভার এক আধিকারিক রুটগার গ্রুট ওয়াসনিক জানিয়েছেন, ”এ ঘটনা নিন্দনীয়। একেবারেই অনভিপ্রেত ঘটনা”।

* তিনি আরও জানিয়েছেন, ”মূর্তিটি পরিষ্কার করা হবে”।

* উল্লেখ্য়, এ ঘটনাটি প্রথমে নজরে আসে এক ৭৫ বছরের বৃদ্ধের। তিনিই পুরসভায় খবর দেন।

* ওই বৃদ্ধের কথায়, ”আমি এখানে ৪০ বছর ধরে রয়েছি, কখনও এমন অভিজ্ঞতা হয়নি”। (Read the full story in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Web Title: Trump pleaded with xi for help in reelection says former security adviser

Next Story
দুর্ঘটনায় বরিস জনসনের গাড়ি-পুলিশি সংস্কারের নির্দেশনামায় সই ট্রাম্পের- মার্কিন সেনা কাটছাঁট নিয়ে মুখ খুলল বার্লিনworld news, বিশ্বের খবর, দুনিয়ার খবর, আন্তর্জাতিক খবর, সারা দুনিয়ার খবর, international news, today's international news in brief, top world news headlines, todays breaking news, international news headlines, todays top stories, today headlines, top stories summaries, international news coverage, trump campaign, ডোনাল্ড ট্রাম্প, ট্রাম্প, ট্রাম্পের প্রচার, trump campaign corona, trump coronavirus, trump george floyd, trump protest floyd
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com