বড় খবর


চিনা সংস্থার সঙ্গে চুক্তি বাতিল রেলের-গালওয়ানে কোনও ভারতীয় সেনাকর্মী নিখোঁজ নেই-পরিযায়ীদের জন্য় ৫০ হাজার কোটির প্রকল্প চালু-পুরীর রথযাত্রায় সুপ্রিম স্থগিতাদেশ

আজ কী ঘটল দেশে? আপডেটেড থাকতে আপনাকে যে খবর জানতেই হবে, দিনের সব গুরুত্বপূর্ণ খবর এই প্রতিবেদনে।

India latest news, দেশের খবর, ভারতের খবর
দেশের খবর একনজরে।

National Today News Update: সোমবার লাদাখে গালওয়ান উপত্য়কায় সংঘর্ষের ঘটনার পর কোনও ভারতীয় সেনাকর্মী নিখোঁজ নেই, বৃহস্পতিবার এমনটাই জানাল ভারতীয় বিদেশ মন্ত্রক। এদিকে, চিনা সংস্থার সঙ্গে প্রায় ৫০০ কোটির চুক্তি বাতিল করল ভারতীয় রেল। অন্য়দিকে, পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যবস্থা করে দিতে ৫০ হাজার কোটির গরিব কল্যাণ রোজগার অভিযান প্রকল্প চালু করল কেন্দ্র। আবার, করোনার ধাক্কায় পুরীর রথযাত্রায় স্থগিতাদেশ জারি করল সুপ্রিম কোর্ট। রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য় হিসেবে ফের জায়গা করে নিল ভারত। দেশের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন এক এক করে…

গালওয়ানে সংঘর্ষের পর কোনও ভারতীয় সেনাকর্মী নিখোঁজ নেই, জানাল বিদেশমন্ত্রক

india china
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

সোমবার লাদাখে গালওয়ান উপত্য়কায় সংঘর্ষের ঘটনার পর কোনও ভারতীয় সেনাকর্মী নিখোঁজ নেই, বৃহস্পতিবার এমনটাই জানাল ভারতীয় বিদেশ মন্ত্রক। এ প্রসঙ্গে ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব জানিয়েছেন, ”আজ বিকেলে ভারতীয় সেনা স্পষ্ট করে জানিয়েছে, কোনও ভারতীয় সেনাকর্মী নিখোঁজ নেই”।

* ভারতীয় বিদেশমন্ত্রকের মুখপাত্র এদিন জানিয়েছেন, ”দু’দেশের রাষ্ট্রদূত ও আধিকারিকরা নিয়মিত যোগাযোগ রাখছেন”।

* তিনি আরও জানিয়েছেন, কমান্ডার পর্যায়ে দু’তরফে যোগাযোগ রাখা হচ্ছে।

*সীমান্তে উত্তেজনা প্রশমনে দু’দেশের মধ্য়ে তৃতীয় রাউন্ডের মেজর জেনারেল পর্যায়ের বৈঠক চলছে। গতকালের বৈঠকেও কোনও রফা মেলেনি। (Read the full story in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বয়কট! চিনা সংস্থার সঙ্গে ৪৭১ কোটির চুক্তি বাতিল রেলের

rail, রেল
প্রতীকী ছবি।

ভারত-চিন সীমান্তে উত্তেজনার আবহে চিনা সংস্থার সঙ্গে চুক্তি বাতিল করল ভারতীয় রেল। কানপুর-দীনদয়াল উপাধ্য়ায় রেলপথে সিগন্য়ালিং ও টেলিযোগাযোগের কাজে এক চিনা সংস্থার সঙ্গে চুক্তি করেছিল ভারতীয় রেল। সেই চুক্তি বাতিল করা হয়েছে। লাদাখের গালওয়ান উপত্য়কায় চিনা বাহিনীর হাতে ২০ ভারতীয় জওয়ানের মৃত্য়ুর ঘটনার পর রেলের এ ধরনের পদক্ষেপ তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

* এ প্রসঙ্গে দ্য় ইন্ডিয়ান এক্সপ্রেসকে রেলের এক মুখপাত্র জানিয়েছেন, ”দ্য় ডেডিকেটেড ফ্রেট করিডর কর্পোরেশন অফ ইন্ডিয়া চিনা সংস্থার সঙ্গে চুক্তি বাতিলের সিদ্ধান্ত নিয়েছে”।

* বেজিং ন্য়াশনাল রেলওয়ে রিসার্চ অ্য়ান্ড ডিজাইন ইনস্টিটিউট অফ সিগন্য়াল অ্য়ান্ড কমিউনিকেশন গ্রুপকে ৪৭১ কোটি টাকার চুক্তি দেওয়া হয়েছিল। ২০১৬ সালের জুনে এই চুক্তি হয় বলে খবর। (Read the full story in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

পরিযায়ীদের জন্য় ৫০ হাজার কোটির প্রকল্প চালু কেন্দ্রের

লকডাউনের কারণে দেশে কর্মহীন হয়েছেন কয়েক লক্ষ শ্রমিক। করোনার জেরে কর্মক্ষেত্র ছেড়ে নিজভূমে পাড়ি দিতে বাধ্য হয়েছিলেন তাঁরা। এবার সেই সকল পরিযায়ী শ্রমিকদের কাজের ব্যবস্থা করে দিতে ৫০ হাজার কোটির গরিব কল্যাণ রোজগার অভিযান প্রকল্প চালু করল কেন্দ্র।

*এই প্রকল্প নিয়ে ২০ জুন বিহারে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই প্রকল্পের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

* প্রচারে বলা হচ্ছে, “নিজ নিজ রাজ্যে ফেরা পরিযায়ী শ্রমিক এবং গ্রামের নাগরিকদের ক্ষমতায়ণ এবং জীবিকার সুযোগ করে দেওয়ার জন্য এই প্রকল্প।”

*সরকারি এক আধিকারিক বিবৃতিতে জানিয়েছেন, “মিশন মোডে কাজ করবে এই প্রচারপর্ব। ১২৫ দিন ধরে এই প্রচার চালানো হবে। একদিকে পরিযায়ী শ্রমিকদের কর্মসংস্থান জন্য ২৫টি বিভিন্ন ধরণের কাজে মনোনিবেশ করা হবে। অন্যদিকে গ্রামীণ অঞ্চলের পরিকাঠামো উন্নত করতে ৫০ হাজার কোটি টাকাকেও ব্যবহার করা হবে”। (বিস্তারিত পড়ুন-পরিযায়ী শ্রমিকদের জীবিকা নির্বাহে ৫০ হাজার কোটির প্রকল্প চালু কেন্দ্রের)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বাংলার গুরুত্বপূর্ণ খবর পড়ুন

রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ভারত

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ফাইল চিত্র

এই নিয়ে আটবার! রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী পদে সদস্য হিসেবে নির্বাচিত হল ভারত। ১৯২টি বৈধ ভোটের মধ্যে ১৮৪টি ভোট ভারতের পক্ষে গিয়েছে। অস্থায়ী সদস্যদের দু’ বছরের মেয়াদের জন্য নির্বাচিত করা হয়। নতুন সদস্যদের মেয়াদ শুরু হবে ২০২১ সালের জানুয়ারি মাস থেকে।

*বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী টুইটে জানান, “রাষ্ট্রপুঞ্জের সদস্যপদের জন্য বিশ্বের এই সমর্থনের জন্য গভীরভাবে কৃতজ্ঞ আমরা। নিরাপত্তা পরিষদে অন্যান্য দেশগুলির সঙ্গে ভারত বিশ্বব্যাপী শান্তি, সুরক্ষা ও নিরাপত্তার বিষয়ে কাজ করে যাবে।”

*প্রসঙ্গত, ১৫ সদস্যের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য পাঁচটি দেশ। আমেরিকা, রাশিয়া, চিন, ফ্রান্স ও ব্রিটেন। বাকি দশটি আসন রয়েছে অস্থায়ী সদস্য দেশগুলির জন্য। ভারত ছাড়াও আয়ারল্যান্ড, মেক্সিকো এবং নরওয়েও জায়গা করে নিয়েছে। তবে এবারের এই নির্বাচনে পরাজিত হয়েছে কানাডা। (বিস্তারিত পড়ুন-রাষ্ট্রপুঞ্জের নিরাপত্তা পরিষদের অস্থায়ী সদস্য ভারত, ধন্যবাদজ্ঞাপন মোদীর)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

করোনার কাঁটায় এবার গড়াবে না রথের চাকা

rath yatra
ফাইল ছবি।

করোনার ধাক্কায় এবার পুরীর মাটিতে গড়াবে না রথের চাকা। করোনভাইরাসের আবহে পুরীর ঐতিহাসিক রথযাত্রা এবং পুজোসংক্রান্ত রীতিনীতিতে নিষেধাজ্ঞা আরোপ করল সুপ্রিম কোর্ট। রথযাত্রায় স্থগিতাদেশ দিয়েছে দেশের সর্বোচ্চ আদালত।

* বৃহস্পতিবার দেশের শীর্ষ আদালত জানিয়ে দেয় যে এই বছর পুরীর প্রাচীন এই ঐতিহ্য রথযাত্রা বন্ধ থাকবে।

*দেশের শীর্ষ আদালতের তরফে বলা হয়েছে, ‘আমরা যদি রথযাত্রায় অনুমতি দেই, জগন্নাথদেব আমাদের ক্ষমা করবেন না’।

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বিশ্বের গুরুত্বপূর্ণ খবর পড়ুন

‘গালওয়ান সংঘাতে জওয়ানরা চুক্তি মেনেই অস্ত্র ব্যবহার করেননি’, রাহুলকে জবাব জয়শংকরের

Jaishankar, rahul
জয়শংকর ও রাহুল।

চিনা বাহিনীর হাতে ভারতীয় জওয়ানদের মৃত্য়ুর ঘটনায় রাহুল গান্ধীর প্রশ্নের জবাব দিলেন বিদেশমন্ত্রী জয়শংকর। লাদাখে কেন নিরস্ত্র অবস্থায় পাঠানো হয়েছিল ভারতীয় জওয়ানদের? টুইটারে এমন প্রশ্নই করেছিলেন প্রাক্তন কংগ্রেস সভাপতি। এ প্রসঙ্গে এদিন বিদেশমন্ত্রী জানিয়েছেন, ভারতীয় সেনা জওয়ানদের কাছে অস্ত্র থাকে কিন্তু লাদাখে গালওয়ান উপত্য়কায় চিনা বাহিনীর সঙ্গে সংঘাতের সময় প্রোটোকল মেনে সেগুলি ব্য়বহার করেননি তাঁরা।

* রাহুলের টুইটের পাল্টা জয়শংকর লিখেছেন, ”সীমান্তে কর্তব্য়রত অবস্থায় সব বাহিনীর কাছেই অস্ত্র থাকে। গত ১৫ জুন গালওয়ানে যাঁরা ছিলেন, তাঁদের কাছেও ছিল। (১৯৯৬ ও ২০০৫ সালের চুক্তি মোতাবেক সংঘাতের সময় সেই আগ্নেয়াস্ত্র তাঁরা ব্য়বহার করেননি”।

* এদিকে, সীমান্তে উত্তেজনা প্রশমনে দু’দেশের মধ্য়ে তৃতীয় রাউন্ডের মেজর জেনারেল পর্যায়ের বৈঠক চলছে। গতকালের বৈঠকেও কোনও রফা মেলেনি। (Read the full story in English)

দেশের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

চিনা খাবার বয়কটের ডাক কেন্দ্রীয় মন্ত্রী আঠওয়ালের

Ramdas Athawale, রামদাস আঠওয়ালে
রামদাস আঠওয়ালে।

ভারত-চিন সীমান্তে উত্তেজনার আবহে এবার চিনা খাবার বয়কটের ডাক দিলেন কেন্দ্রীয় মন্ত্রী রামদাস আঠওয়ালে। চিনা খাবার ও রেস্তোরাঁ বয়কটের ডাক দিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী। এ প্রসঙ্গে টুইটারে আঠওয়ালে লিখেছেন, ”চিন এমন একটা দেশ, যারা বিশ্বাসঘাতকতা করেছে। চিনের সমস্ত পণ্য় বয়কট করা উচিত ভারতের। চিনা খাবার বয়কট করা হোক। যেসব হোটেলে চিনা খাবার বিক্রি করা হয়, তা বন্ধ করা হোক”।

* গত সোমবার গালওয়ান উপত্য়কায় ভারত-চিন সংঘর্ষ বাধে। চিনা বাহিনীর হামলায় ২০ জন ভারতীয় জওয়ানের মৃত্য়ু হয়েছে।

* এ ঘটনায় চিনকে হুঁশিয়ারি দিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী বলেছেন, ”ভারত শান্তি চায়। কিন্তু উস্কানি দিলে পাল্টা জবাব দিতে জানে ভারত। বীর জওয়ানদের বলিদান ব্য়র্থ হতে দেবে না দেশ”।

* অন্য়দিকে, সীমান্তে সংঘাতের আবহে, ভারতীয় রেলের চুক্তি হারিয়েছেন এক চিনা ইঞ্জিনিয়ারিং মেজর, রেল সূত্রে এমনই খবর।

* আপগ্রেডেশনের জন্য় চিনা সরঞ্জামনা ব্য়বহার করতে বিএসএনএল-কে নির্দেশ দিয়েছেন টেলিযোগাযোগ দফতর। (Read the full story in English)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Web Title: India top news national today latest news update 18 june 2020 india china border face off

Next Story
পরিযায়ী শ্রমিকদের জীবিকা নির্বাহে ৫০ হাজার কোটির প্রকল্প চালু কেন্দ্রের
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com