scorecardresearch

বড় খবর

আজ বিশ্বের বড় খবর: ট্রাম্পের বিরুদ্ধে মামলা-সীমান্তে উত্তেজনার আবহে নয়া কমান্ডার নিয়োগ বেজিংয়ের-চিনের দোরগোড়ায় মার্কিন যুদ্ধজাহাজ

আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

world top news
ট্রাম্পের বিরুদ্ধে মামলা দায়ের। চিন-আমেরিকা নয়া উত্তাপ।

জর্জ ফ্লয়েডকে হত্য়াকাণ্ডের ঘটনা নয়া মোড় নিল। এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা দায়ের করল একাধিক নাগরিক সুরক্ষা সংগঠন। অন্য়দিকে, ফ্লয়েডকে শ্রদ্ধা জানিয়ে ট্রাম্পের টুইট করা ভিডিও সরিয়ে নিল টুইটার। এদিকে, ভারতের সঙ্গে সীমান্ত বিবাদের আবহেই নতুন কমান্ডার নিয়োগ করল চিন…এমনই বিশ্বের নানা গুরুত্বপূর্ণ খবর বিস্তারিত পড়ে নিন…

জর্জ ফ্লয়েড হত্য়াকাণ্ডে নয়া মোড়, ট্রাম্পের বিরুদ্ধে মামলা দায়ের

george floyd protests
ডোনাল্ড ট্রাম্প।

কৃষ্ণাঙ্গের হত্য়ার প্রতিবাদে উত্তাল আমেরিকা। এবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা দায়ের করল একাধিক নাগরিক সুরক্ষা সংগঠন। কৃষ্ণাঙ্গ ব্য়ক্তি জর্জ ফ্লয়েডের হত্য়ার বিক্ষোভকারীদের উপর পুলিশি নির্যাতন করে অধিকার হরণ করেছেন ট্রাম্প ও হোয়াইট হাউসের আধিকারিকরা, এই অভিযোগে মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে মামলা দায়ের করেছে নাগরিক সুরক্ষা সংগঠনগুলি, দ্য় গার্ডিয়ান সূত্রে এমনটাই খবর।

জানা যাচ্ছে, আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন অফ দ্য় ডিস্ট্রিক্টক কলম্বিয়া ও ব্ল্য়াক লাইভস ম্য়াটারের পক্ষ থেকে আরও ৩টি সংগঠন ও বিক্ষোভকারীরা মামলা দায়ের করেছেন।

গত সোমবার কৃষ্ণাঙ্গ হত্য়ার প্রতিবাদে হোয়াইট হাউসের সামনে প্রতিবাদে গর্জে ওঠেন বিক্ষোভকারীরা। সেসময় কাছাকাছি একটি গির্জায় যাচ্ছিলেন ট্রাম্প। তাই বিক্ষোভকারীদের হঠাতে পেপার বুলেট, স্মোক ক্য়ানিস্টারস, রাসায়নিক ছোড়া হয় বলে অভিযোগ উঠেছে, সিএনএন সূত্রে এমনটাই জানা গিয়েছে। পরে সেন্ট জনস এপিস্কোপাল চার্চের বাইরে বাইবেল হাতে ছবি তুলতে দেখা যায় মার্কিন প্রেসিডেন্টকে।

* মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে মামলা দায়ের
*মামলা দায়ের করল একাধিক নাগরিক সুরক্ষা সংগঠন
* কৃষ্ণাঙ্গ ব্য়ক্তি জর্জ ফ্লয়েডের হত্য়ার বিক্ষোভকারীদের উপর পুলিশি নির্যাতন করে অধিকার হরণ করেছেন ট্রাম্প ও হোয়াইট হাউসের আধিকারিকরা, এই অভিযোগে মামলা দায়ের
*আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়ন অফ দ্য় ডিস্ট্রিক্টক কলম্বিয়া ও ব্ল্য়াক লাইভস ম্য়াটারের পক্ষ থেকে আরও ৩টি সংগঠন ও বিক্ষোভকারীরা মামলা দায়ের করেছেন।

প্রসঙ্গত, গত মাসে ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েডকে রাস্তায় ফেলে তাঁর গলায় হাঁটু রেখে শ্বাসরোধ করে হত্য়ার অভিযোগ উঠেছে মিনিয়াপোলিসের পুলিশ কর্মীদের বিরুদ্ধে। এ ঘটনা প্রকাশ্য়ে আসতেই বিক্ষোভে গর্জে ওঠেন আমেরিকাবাসী। ইতিমধ্য়েই একাধিক শহরে ছড়িয়ে পড়েছে বিক্ষোভের আঁচ। (Read the full story in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

সীমান্ত উত্তেজনার আবহে নয়া কমান্ডার নিয়োগ চিনের

india china ladakh, ভারত চিন, লাদাখ, chinese transgressions, ভারত, চিন, ভারত চিন অচলাবস্থা, ভারত চিন টানাপোড়েন, india china, india china standoff in ladakh, ladakh standoff, line of actual control standoff, india china border, indian express bangla
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারত-চিন সীমান্ত বিবাদের আবহে নতুন সেনা কমান্ডার নিয়োগ করল বেজিং। ইন্দো-চিন সীমান্ত পরিস্থিতির দায়িত্বভারই তুলে দেওয়া হয়েছে ওই নবনিযুক্ত কমান্ডারের হাতে। লাদাখে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা নিয়ে টানাপোড়েনের আবহে চিনের কমান্ডার নিয়োগ গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

জানা যাচ্ছে, পিপলস লিবারেশন আর্মির ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডার হিসেবে নিযুক্ত করা হয়েছে জু ওইলিংকে। এর আগে, ইস্টার্ন থিয়েটার কমান্ডের দায়িত্ব সামলাচ্ছিলেন তিনি।

*নতুন সেনা কমান্ডার নিয়োগ করল চিন
* পিপলস লিবারেশন আর্মির ওয়েস্টার্ন থিয়েটার কমান্ডার হিসেবে নিযুক্ত করা হয়েছে জু ওইলিংকে
*ইন্দো-চিন সীমান্ত পরিস্থিতির দায়িত্বভারই তুলে দেওয়া হয়েছে ওই নবনিযুক্ত কমান্ডারের হাতে

এদিকে, সীমান্ত বিবাদ মেটাতে শনিবার চুশুল-মলডো সেনা ছাউনিতে বৈঠকে বসছে দু’দেশের সামরিক কর্তারা। জানা যাচ্ছে, ভারতের প্রতিনিধিদলের নেতৃত্বে থাকবেন ১৪ কোরের কমান্ডার লেফটেন্য়ান্ট জেনারেল হরিন্দর সিং।

বিশ্বের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে…

আরও পড়ুন: আজ দেশের বড় খবর: পরিযায়ীদের ফেরাতে সুপ্রিম ডেডলাইন-হাতি হত্য়ায় জালে অভিযুক্ত-তবলিঘিকাণ্ডে সিবিআই তদন্ত নয়

ফ্লয়েডকে নিয়ে ট্রাম্পের টুইট করা ভিডিও সরালো টুইটার

ডোনাল্ড ট্রাম্প

টুইটার বনাম ডোনাল্ড ট্রাম্প উত্তপ্ত আবহ তৈরি হল এবার। জর্জ ফ্লয়েডকে শ্রদ্ধা জানিয়ে প্রচার করা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভিডিও ব্লক করে দিল টুইটার। টিম ট্রাম্পের অ্য়াকাউন্ট থেকে একটি ভিডিও পোস্ট করা হয়েছিল। সেই ভিডিওটি ব্লক করে দেওয়ায় এখন আর দেখা যাচ্ছে না।

যদিও ফ্লয়েডের ছবি-সহ ওই ভিডিওটি মার্কিন প্রেসিডেন্টের ইউটিউব চ্য়ানেলে রয়েছে। উল্লেখ্য়, কৃষ্ণাঙ্গ ব্য়ক্তি জর্জ ফ্লয়েডের হত্য়া ঘিরে তোলপাড় গোটা আমেরিকা। সে দেশের বিভিন্ন শহরে বিক্ষোভের আঁচ ছড়িয়ে পড়েছে।

*জর্জ ফ্লয়েডকে শ্রদ্ধা জানিয়ে প্রচার করা মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভিডিও ব্লক করে দিল টুইটার
*টিম ট্রাম্পের অ্য়াকাউন্ট থেকে ওই ভিডিও পোস্ট করা হয়েছিল
*কৃষ্ণাঙ্গ ব্য়ক্তি জর্জ ফ্লয়েডের হত্য়া ঘিরে তোলপাড় গোটা আমেরিকা

টুইট করা ভিডিওটিতে অধিকাংশ ফুটেজের কপিরাইট সমস্যা রয়েছে বলে জানিয়েছে টুইটার। ৩ মিনিট ৪৫ সেকেন্ডের ভিডিওতে শান্তিপূর্ণ মিছিলের ছবি ও ভিডিও রয়েছে। পাশাপাশি বিক্ষোভকারীদের আলিঙ্গন করছেন পুলিশ আধিকারিকরা, সেই ছবিও তুলে ধরা হয়েছে। এছাড়া বিল্ডিংয়ে আগুন জ্বলছে, ভাঙচুরের ছবিও রয়েছে। ট্রাম্পের কথা আর পিয়ানোর সুর জোড়া রয়েছে ভিডিওতে।

আরও পড়ুন: আজ বাংলার বড় খবর: তৃণমূলে অন্তর্কলহ-পুলিশি ঝামেলায় সায়ন্তন-শিক্ষামন্ত্রীকে তোপ দিলীপের-বিজেপির বিরুদ্ধে অনুযোগ চন্দ্র বসুর

বিশ্বের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে…

চিন-আমেরিকা উত্তাপ তুঙ্গে, তাইওয়ান প্রণালী পেরোল মার্কিন যুদ্ধজাহাজ

taiwan strait, তাইওয়ান প্রণালী, চিন, আমেরিকা,মার্কিন যুদ্ধ জাহাজ, তাইওয়ান, taiwan strait us warship, tiananmen, tiananmen anniversary, us military, taiwan military, tiananmen square, tiananmen square anniversary, u.s. pacific fleet, uss russell
প্রতীকী ছবি।

চিনের সঙ্গে আমেরিকার উত্তাপ ক্রমশ বাড়ছে। এবার চিনের দোরগোড়ায় যুদ্ধজাহাজ পাঠিয়ে উত্তেজনার পারদ চড়াল আমেরিকা। বৃহস্পতিবার তাইওয়ান প্রণালী অতিক্রম করেছে একটি মার্কিন যুদ্ধজাহাজ, এমনটাই জানিয়েছে আমেরিকা ও তাইওয়ানের সামরিক বাহিনী।ওই একই দিনে চিনের রক্তাক্ত তিয়েনমেন ঘটনার ৩১তম বর্ষপূর্তিতে তিয়েনমেন স্কোয়ারে গণতন্ত্রপন্থীরা বিক্ষোভ প্রদর্শন করছিলেন।

তাইওয়ানকে নিজেদের অংশ বলেই দাবি করে চিন। এদিকে, সেই তাইওয়ানে অস্ত্র সরবরাহ করার মতো ট্রাম্প প্রশাসনের সহযোগিতায় বেজায় ক্ষুব্ধ বেজিং।

এ প্রসঙ্গে তাইওয়ানের প্রতিরক্ষামন্ত্রকের তরফে শুক্রবার জানানো হয়েছে, তাইওয়ান প্রণালী অতিক্রম করে দক্ষিণ দিকে অগ্রসর হয়েছে মার্কিন যুদ্ধজাহাজ। জাহাজটিকে মনিটর করেছে তাইওয়ানের সশস্ত্র বাহিনী। এটিকে ‘সাধারণ মহড়া’ বলে বর্ণনা করা হয়েছে মন্ত্রকের তরফে।জানা যাচ্ছে, ওই জাহাজটির নাম ইউএসএস রাসেল, আরলেঘ বার্ক-ক্লাস ডেস্ট্রয়ার।

*বৃহস্পতিবার তাইওয়ান প্রণালী অতিক্রম করেছে একটি মার্কিন যুদ্ধজাহাজ
*তাইওয়ানকে নিজেদের অংশ বলেই দাবি করে চিন
* এটিকে ‘সাধারণ মহড়া’ বলে বর্ণনা করা হয়েছে
*ওই জাহাজটির নাম ইউএসএস রাসেল, আরলেঘ বার্ক-ক্লাস ডেস্ট্রয়ার।

বৃহস্পতিবার ১৯৮৯ সালে তিয়েনমেন বর্ষপূর্তিতে তাইওয়ান ও চিন শাসিত হংকংয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। তাঁদের স্বাধীনতার কন্ঠরোধ করা হচ্ছে ও তিয়েনমেন স্কোয়ারের ঘটনায় মোমবাতি মিছিল বাতিলের প্রতিবাদে হংকংয়ের বিক্ষোভকারীদের উপর পেপার- স্প্রে করেছে পুলিশ। (Read the full story in English)

দিনের সব গুরুত্বপূর্ণ বিশ্বের খবরগুলি পড়ুন এই প্রতিবেদনে

 

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: World top news 5 june 2020 george floyd donald trump