বড় খবর

বিশ্বের বড় খবর: মার্কিন মুলুকে ফের পুলিশি নৃশংসতা-নয়া বিতর্কে ট্রাম্প-চিনের বিরুদ্ধে ৮ দেশের জোট-ফ্রান্সের হাতে নিহত আলকায়দা নেতা

আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

world top news
আজ বিশ্বের বড় খবর একনজরে।

মার্কিন মুলুকে আবারও পুলিশি বর্বরতার ছবি সামনে এল। ৭৫ বছর বয়সী এক বৃদ্ধকে রাস্তায় ফেলে মারধরের অভিযোগ উঠেছে নিউ ইয়র্কের বাফেলো পুলিশের দুই কর্মীর বিরুদ্ধে। এদিকে, যাঁর মৃত্য়ুর প্রতিবাদে বিক্ষোভের আগুন জ্বলছে আমেরিকায়, সেই জর্জ ফ্লয়েডের নাম নিয়ে নয়া বিতর্ক বাধালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। চিনের বিরুদ্ধে জোট বাঁধল ৮ গণতান্ত্রিক দেশ। জঙ্গি দমনে বড়সড় সাফল্য় পেল ফ্রান্স। দিনের এমনই সব গুপুত্বপূর্ণ বিশ্বের খবর পড়ে নিন এক এক করে…

ফের পুলিশি নৃশংসতা মার্কিন মুলুকে, এবার ‘আক্রান্ত’ বৃদ্ধ

Buffalo Police, বাফেলো পুলিশ, নিউইয়র্ক
বৃদ্ধকে ফেলে মার পুলিশের।

আরও এক পুলিশি বর্বরতার ছবি সামনে এ আমেরিকায়। ৭৫ বছর বয়সী এক বৃদ্ধকে রাস্তায় ফেলে মারধরের অভিযোগ উঠেছে নিউ ইয়র্কের বাফেলো পুলিশের দুই কর্মীর বিরুদ্ধে। এ ঘটনায় অভিযুক্ত দুই পুলিশ অফিসারকে সাসপেন্ড করা হয়েছে। এই সাসপেনশনের প্রতিবাদে এবার নিউ ইয়র্কের বাফেলো পুলিশের এমার্জেন্সি টাস্ক ফোর্সের ৫৭ জন পুলিশ আধিকারিক ইস্তফা দিলেন, সিএনএন সূত্রে খবর।

* আফ্রিকান-আমেরিকান জর্জ ফ্লয়েডের হত্য়ার প্রতিবাদে বিক্ষোভ মিছিলে শামিল হয়েছিলেন ওই ৭৫ বছরের বৃদ্ধ।
* ৭৫ বছরের ওই বৃদ্ধকে মাটিতে ফেলে মারধর করছেন বাফেলো পুলিশের ২ কর্মী, ভিডিওতে এমন দৃশ্য় দেখা গিয়েছে।
* ভিডিওতে দেখা গিয়েছে, মার্টিন জুগিনো নামের ওই বৃদ্ধের কানের পাশ দিয়ে রক্ত বেরোচ্ছে।
* বৃদ্ধকে মারধরের ভিডিও ভাইরাস হতেই, অভিযুক্ত দুই পুলিশ কর্মীকে সাসপেন্ড করেন কমিশনার।

সাসপেনশনের প্রতিবাদে ৫৭ জন আধিকারিক ইস্তফা দিয়েছেন। জানা যাচ্ছে, তাঁরা এমার্জেন্সি ইউনিট থেকে ইস্তফা দিয়েছেন। তবে পুলিশ বাহিনীতে রয়েছেন। (Read the full story in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন 

ট্রাম্পের মুখে ফ্লয়েডের নাম, নয়া বিতর্কে মার্কিন প্রেসিডেন্ট

ডোনাল্ড ট্রাম্প

যাঁর মৃত্য়ুর প্রতিবাদে বিক্ষোভের আগুন জ্বলছে আমেরিকায়, সেই জর্জ ফ্লয়েডের নাম নিয়ে নয়া বিতর্ক বাধালেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সে দেশের কর্মসংস্থানের রিপোর্ট পেশ করতে গিয়ে ফ্লয়েডের নাম নিলেন ট্রাম্প। দেশে বেকারত্বের হার কমে দাঁড়িয়েছে ১৩.৩ শতাংশে। এ খবর প্রসঙ্গে বলতে গিয়ে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, ”এটা জর্জ ফ্লয়েডের জন্য় দুর্দান্ত দিন”। ট্রাম্পের এহেন মন্তব্য়ের বিরোধিতা জানিয়ে ডেমক্র্য়াট প্রার্থী জো বিডেন বলেছেন, ”জঘন্য় মন্তব্য়”।

শুক্রবার ট্রাম্প বলেছেন, ”গত সপ্তাহে কী ঘটেছে, সবটা আমরা দেখেছি, আমরা এরকমটা আর হতে দিতে পারি না। আশা করছি, জর্জ ফ্লয়েড দেখছেন এবং বলছেন, আমাদের দেশের জন্য় কী দুর্দান্ত দিন। এটা সকলের জন্য় দারুণ দিন”।

* দেশে বেকারত্ব মোকাবিলার কথা বলতে গিয়ে ফ্লয়েডের নাম নিলেন ডোনাল্ড
*সে দেশে বেকারত্বের হার কমে দাঁড়িয়েছে ১৩.৩ শতাংশে।
* ট্রাম্প বলেছেন, ‘আশা করছি, জর্জ ফ্লয়েড দেখছেন এবং বলছেন, আমাদের দেশের জন্য় কী দুর্দান্ত দিন। এটা সকলের জন্য় দারুণ দিন’
*ডেমক্র্য়াট প্রার্থী জো বিডেন বলেছেন, ”জঘন্য় মন্তব্য়”

প্রসঙ্গত, গত মাসে ৪৬ বছর বয়সী জর্জ ফ্লয়েডকে রাস্তায় ফেলে তাঁর গলায় হাঁটু রেখে শ্বাসরোধ করে হত্য়ার অভিযোগ ওঠে মিনিয়াপোলিসের পুলিশ কর্মীদের বিরুদ্ধে। এ ঘটনা প্রকাশ্য়ে আসতেই বিক্ষোভে গর্জে ওঠেন আমেরিকাবাসী। ইতিমধ্য়েই একাধিক শহরে ছড়িয়ে পড়েছে বিক্ষোভের আঁচ। (Read the full story in English)

বিশ্বের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

বাংলার সব গুরুত্বপূর্ণ খবরগুলি পড়তে থাকুন

চিনকে দমাতে ৮ দেশের জোট

taiwan strait, তাইওয়ান প্রণালী, চিন, আমেরিকা,মার্কিন যুদ্ধ জাহাজ, তাইওয়ান, taiwan strait us warship, tiananmen, tiananmen anniversary, us military, taiwan military, tiananmen square, tiananmen square anniversary, u.s. pacific fleet, uss russell
প্রতীকী ছবি।

চিনের বিরুদ্ধে একজোট হল ৮ গণতান্ত্রিক দেশ। মার্কিন যুক্তরাষ্ট্র-সহ ৮ দেশের আইনপ্রণেতারা মিলে নতুন  জোট গড়লেন। বিশ্ব বাণিজ্য়, নিরাপত্তা ও মানবাধিকারে চিনা আধিপত্য় রুখতে এই জোট কাজ চালাবে।

শুক্রবার এই ৮ দেশের মোর্চা তৈরি করা হয়। উল্লেখ্য়, চিনা অর্থনীতি ও কূটনৈতিক চালকে টেক্কা দিতে অনেক দিন ধরেই জোট গড়ার প্রয়াস চালিয়ে আসছে আমেরিকা। হংকংয়ের স্বায়ত্তশাসনকে দুরমুশ করে সেখানে জাতীয় সুরক্ষা আইন আরোপের মতো বেজিংয়ের পদক্ষেপের নিন্দা জানাতে বিদেশি প্রতিনিধিদের নেতৃত্ব দেবে এই জোট।

*চিনকে দমাতে ৮ দেশের জোট
*চিনা অর্থনীতি ও কূটনৈতিক চালকে টেক্কা দিতে অনেক দিন ধরেই জোট গড়ার প্রয়াস চালিয়ে আসছে আমেরিকা
*হংকংয়ের স্বায়ত্তশাসনকে দুরমুশ করে সেখানে জাতীয় সুরক্ষা আইন আরোপের মতো বেজিংয়ের পদক্ষেপের নিন্দা জানাতে বিদেশি প্রতিনিধিদের নেতৃত্ব দেবে এই জোট

জানা যাচ্ছে, এই দলে রয়েছেন, মার্কিন যুক্তরাষ্ট্রের রিপাবলিকান সেনেটের মার্কো রুবিও ও ডেমোক্র্য়াট বব মেনানডেজ, জাপানের প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী জেন নাকাতানি, ইউরোপিয়ান পার্লামেন্ট ফরেন অ্য়াফেয়ার্স কমিটির সদস্য় মিরিয়াম লেক্সম্য়ান ও ব্রিটেনের কনজারভেটিভ ল’মেকার ডানকান স্মিথ। (Read the full story in English)

দেশের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন

বিশ্বের অন্যান্য গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ফরাসি বাহিনীর হাতে নিহত আলকায়দা নেতা

French forces kill al-Qaida’s North African commander, আলকায়দা নেতা নিহত, আলকায়দা, আলকায়দা কমান্ডার, ফ্রান্স
প্রতীকী ছবি।

জঙ্গি দমনে বড়সড় সাফল্য় পেল ফ্রান্স। উত্তর আফ্রিকা। আলকায়দা নেতা আবদেলমালেক ড্রোকডেলকে হত্য়া করা হয়েছে বলে শুক্রবার জানালেন ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী। সাহেলে জিহাদির বিরুদ্ধে লড়াইয়ে আলকায়দা নেতার মৃত্য়ু বড়সড় সাফল্য় বলে মনে করা হচ্ছে। যদিও আবদেলমালেকের মৃত্য়ুর ব্য়াপারে আলকায়দার তরফে কিছু জানানো হয়নি।

জানা গিয়েছে, বছরের পর বছর ধরে বিদেশিদের অপহরণ করে লক্ষ লক্ষ ডলার মুক্তিপণ চাইত আলকায়দার ওই নেতা। ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে টুইট করে জানিয়েছেন, ড্রোকডেল ও তাঁর বেশ কয়েকজন সহযোগীকে বুধবার হত্য়া করা হয়েছে। উত্তর মালিতে ফরাসি বাহিনীর হাতে তাদের মৃত্য়ু হয়েছে বলে জানানো হয়েছে।

*আলকায়দা নেতা আবদেলমালেক ড্রোকডেলকে হত্য়া করা হয়েছে বলে দাবি ফ্রান্সের
*বিদেশিদের অপহরণ করে লক্ষ লক্ষ ডলার মুক্তিপণ চাইত আলকায়দার ওই নেতা
*আবদেলমালেকের মৃত্য়ুর ব্য়াপারে আলকায়দার তরফে কিছু জানানো হয়নি।
*ফ্রান্সের প্রতিরক্ষামন্ত্রী ফ্লোরেন্স পার্লে টুইট করে জানিয়েছেন, ড্রোকডেল ও তাঁর বেশ কয়েকজন সহযোগীকে বুধবার হত্য়া করা হয়েছে।

উল্লেখ্য়, জি ৫ সাহেল গোষ্ঠীর নেতাদের সঙ্গে জানুয়ারি মাসে বৈঠকে বসেছিলেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুল ম্য়াক্রো। সেই বৈঠকেই জিহাদিদের বিরুদ্ধে লড়াইয়ের পরিকল্পনা তৈরি করা হয়েছিল। (Read the full story in English)

দিনের সব গুরুত্বপূর্ণ  বিশ্বের খবরগুলি পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: World top news 6 june 2020 george floyd donald trump china

Next Story
আজ বিশ্বের বড় খবর: ট্রাম্পের বিরুদ্ধে মামলা-সীমান্তে উত্তেজনার আবহে নয়া কমান্ডার নিয়োগ বেজিংয়ের-চিনের দোরগোড়ায় মার্কিন যুদ্ধজাহাজworld top news
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com