বড় খবর

গ্লাসগোয় ছুরি নিয়ে হামলা-ভারতের পাশে আমেরিকা-নাম না করে মোদী সরকারের সমালোচনা রাষ্ট্রসংঘের মহাসচিবের

World Today Latest News Update: আজ দুনিয়াজুড়ে কী ঘটল? বিশ্বের যেসব খবর না জানলে চলবেই না, তেমনই সব খবর এই প্রতিবেদনে।

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
একনজরে বিশ্বের খবর।

গ্লাসগোয় ছুরি নিয়ে হামলায় রীতিমতো চাঞ্চল্য় ছড়াল। এদিকে, ভারত ও দক্ষিণপূর্ব এশিয়ায় চিনা আগ্রাসন বাড়ছে, যা প্রতিহত করতে ইউরোপ থেকে সেনা সরাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এমনটাই দাবি করেছেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও। অন্য়দিকে, মোদী সরকারের কয়লা নীতির কার্যত সমালোচনা করলেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তেনিও গুতারেজ। আবার, প্রাক্তন এলটিটিই নেতা করুণা আম্মানের বিরুদ্ধে তদন্তের ডাক দিল রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদ। বিশ্বের এমনই সব গুরুত্বপূর্ণ খবর পড়ে নিন বিস্তারিত…

গ্লাসগোয় ছুরিকাহত হয়ে ৩ জনের মৃত্য়ুর আশঙ্কা, নিহত সন্দেহভাজন

world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
প্রতীকী ছবি।

গ্লাসগোয় ছুরি নিয়ে হামলা চালানোর ঘটনায় উত্তেজনা ছড়ালো। ছুরিকাহত হয়ে ৩ জনের মৃত্য়ুর আশঙ্কা করা হচ্ছে। শুক্রবার গ্লাসগোর একটি হোটেলে ছুরি নিয়ে হামলা চালানোর অভিযোগ উঠেছে। একজন সন্দেহভাজনকে গুলি করে হত্য়া করা হয়েছে বলে খবর।

* স্কটল্য়ান্ড পুলিশ সূত্রে জানা গিয়েছে, এ ঘটনায় এক পুলিশ আধিকারিক জখম হয়েছেন, তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে রয়েছে।

* জানা যাচ্ছে, পার্ক ইন হোটেলের মধ্য়ে ছুরি নিয়ে হামলা চালানো হয়।

* এ ঘটনায় দুঃখপ্রকাশ করেছেন ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন। (Read in English)

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভারতের পাশে আমেরিকা, চিনা হানা রুখতে সামরিক সহায়তার পদক্ষেপ ওয়াশিংটনের

ভারত ও দক্ষিণপূর্ব এশিয়ায় চিনা আগ্রাসন বাড়ছে, যা প্রতিহত করতে ইউরোপ থেকে সেনা সরাচ্ছে মার্কিন যুক্তরাষ্ট্র। এমনটাই দাবি করেছেন মার্কিন বিদেশসচিব মাইক পম্পেও। তাঁর কথায়, ‘চিনা কমিউনিস্ট পার্টির কার্যকলাপ ভারত, ভিয়েতনাম, মালয়শিয়া, ইন্দোনেশিয়া এবং দক্ষিণ চিন সাগরে বিপদবার্তা দিচ্ছে। মার্কিন বাহিনী যাতে এই হুশিয়ারির জবাব দিতে প্রস্তুত থাকতে পারে তার জন্যই এই সিদ্ধান্ত।’

ব্রাসেলস ফোরামে মাইক পম্পেওকে জিজ্ঞেস করা হয় কেন ইউরোপ থেকে মার্কিন সেনা কমিয়ে নেওয়া হচ্ছে। তার জবাব দিতে গিয়েই চিনা কমিউনিস্ট পার্টির হুঁশিয়ারির পাল্টা জার্মানি থেকে সেনা কমানোর কথা তুলে ধরেন। তিনি জানিয়েছেন, ‘এটা এই সময়ের চ্যালেঞ্জ, পিপলস লিবারেশন আর্মিকে মোকাবিলা করতে যথাযথ স্থানে আমেরিকার সেনা মোতায়েন রয়েছে।’

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্দেশেই জার্মানি থেকে সেনা সরানো হচ্ছে বলে জানিয়েছেন পম্পেও। সেনা সরানোর বিষয়টি বাস্তব পরিস্থিতি বিবেচনার ভিত্তিতে হয়ে থাকে। ৫২ হাজারের বদলে বর্তমানে জার্মিতে থাকবে ২৫ হাজার মার্কিন সেনা।

* ইন্দো-চিন সংঘর্ষের জন্য গত সপ্তাহেও মাইক পম্পেও চিনা সেনাবাহিনীর সমালোচনা করেছিলেন।
* ইউক্রেন সংকট নিয়ে রাশিয়ার সঙ্গে দ্বন্দ্ব শুরুর পর নেটোয় সেনা মোতায়েন করে আমেরিকা।
* তবে, ইউরোপের বন্ধু দেশগুলোর সঙ্গে আলোচনা করেই সেনা সরানোর সিদ্ধান্ত হয়েছে বলে দাবি পম্পেওর।

দক্ষিণ চিন সাগর ও পূর্ব চিন সাগরে সংলঙ্গ এলাকায় প্রতাপ বৃদ্ধি করছে লাল ফৌজ। বিশ্ব বাণিজ্যের কথা বিবেচনা করে বেজিংয়ের নজরে এই অঞ্চলের খনিজ, তেল ও প্রাকৃতিক সম্পদ। Read in English

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

দেশের গুরুত্বপূর্ণ খবর পড়ুন

মোদী সরকারের নাম না করে সমালোচনা রাষ্ট্রসংঘের মহাসচিবের

মোদী সরকারের কয়লা নীতির কার্যত সমালোচনা করলেন রাষ্ট্রসংঘের মহাসচিব আন্তেনিও গুতারেজ। এ প্রসঙ্গে রাষ্ট্রসংঘের মহাসচিব বলেছেন, করোনা পরবর্তী পরিস্থিতিতে ঘুরে দাঁড়াতে কয়লা ক্ষেত্রে পদক্ষেপ করার কারণ নেই কোনও দেশের। বরং, দূষণ হবে না, এমন ক্ষেত্রে বিনিয়োগ হওয়া দরকার।

* তবে এ মন্তব্য় করার সময় কোনও দেশের নাম করেননি রাষ্ট্রসংঘের মহাসচিব।

* রাষ্ট্রসংঘ সূত্রে খবর, ভারতে কয়লা নিলাম প্রক্রিয়া শুরুর প্রসঙ্গ টেনেই এহেন মন্তব্য় করেছেন গুতারেজ।

* উল্লেখ্য়, করোনায় লকডাউন পরিস্থিতিতে কিছুদিন আগে, কয়লাখনির নিলাম প্রক্রিয়া শুরু করা হয়। মোদী বলেছিলেন, ”আত্মনির্ভর ভারত গড়তে শক্তিক্ষেত্রে একটা বিরাট পদক্ষেপ করা হল। একটা ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হল, এর ফলে কয়লা ক্ষেত্রে আমূল পরিবর্তন আসবে”। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

প্রাক্তন এলটিটিই নেতার বিরুদ্ধে তদন্তের দাবি রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদের

UNHRC

ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

প্রাক্তন এলটিটিই নেতা করুণা আম্মানের বিরুদ্ধে তদন্তের ডাক দিল রাষ্ট্রসংঘের মানবাধিকার পরিষদ। তামিল বিচ্ছিন্নতাবাদী দলে খুদে সৈনিকদের নিয়োগের অভিযোগ উঠেছে করুণা আম্মানের বিরুদ্ধে। উল্লেখ্য়, সম্প্রতি করুণা দাবি করেছেন, গৃহযুদ্ধের সময় শ্রীলঙ্কার সৈনিকদের হত্য়া করেছেন তিনি। এ ঘটনায় তাঁর বিরুদ্ধে তদন্ত চলছে।

* করুণা ওরফে বিনুতাগামুর্তি মুরলীথরনকে বৃহস্পতিবার ৭ ঘণ্টারও বেশি সময় ধরে জিজ্ঞাসাবাদ চালায় সিআইডি।

* ২ হাজারেরও বেশি শ্রীলঙ্কার সৈনিককে হত্য়া করেছেন বলে মন্তব্য় করেছেন করুণা, এই মন্তব্য়ের পরই তাঁকে জিজ্ঞাসাবাদ করেন তদন্তকারীরা।

* গত ১৯ মে এক জনসভায় করুণা দাবি করেন, করোনাভাইরাসের থেকেও তিনি বিপজ্জনক। কারণ, এলিফ্য়ান্ট পাসে যুদ্ধের সময় এলটিটিই-র হয়ে ২০০০-৩০০০ সেনাকে হত্য়া করেছিলেন তিনি।

* এ মন্তব্য়ের পরই তাঁকে গ্রেফতারের দাবি উঠেছে এবং এ ঘটনায় তদন্ত শুরু হয়েছে। (Read in English)

বিশ্বের অন্য়ান্য় গুরুত্বপূর্ণ খবর পড়ুন নীচে

ভারত-জাপান-অস্ট্রেলিয়ার জন্য় যুদ্ধবিমানের প্রশিক্ষণে জোর এনডিএ আইনে

fighter jet
ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

ভারতীয় সীমান্ত এলাকায় চিনা আগ্রাসনের আবহে মার্কিন প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের গুয়ামে ভারত, জাপান, অস্ট্রেলিয়ার জন্য় যুদ্ধ বিমান প্রশিক্ষণ কেন্দ্র খোলার বিষয়ে জোর দেওয়া হয়েছে ২০২১ সালের অর্থবর্ষের জাতীয় প্রতিরক্ষা অনুমোদনের আইনে (এনডিএ)।

*উল্লেখ্য়, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর এলাকা নিয়ে সম্প্রতি ভারত-চিন উত্তেজনা চরম পর্যায়ে পৌঁছেছে, এই প্রেক্ষিতে যুদ্ধবিমান প্রশিক্ষণের এহেন উদ্য়োগ উল্লেখযোগ্য় বলে মনে করা হচ্ছে।

* যুদ্ধবিমানের প্রশিক্ষণের জন্য় গুয়ামে শাখা খোলার প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে ৬ মাস আগে একটি মউ স্বাক্ষরিত হয়েছিল মার্কিন প্রকিরক্ষা সচিব ও সিঙ্গাপুরের প্রতিরক্ষা সচিবের মধ্য়ে।

* এনডিএ আইন ২০২১-এর টেক্সট বৃহস্পতিবার সেনেটে আনা হয়েছে। (Read in English)

বিশ্বের সব গুরুত্বপূর্ণ খবর পড়ুন এই প্রতিবেদনে

Get the latest Bengali news and World news here. You can also read all the World news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: World top news international news today latest news update 26 june 2020 usa global force review china trump nepal

Next Story
লাদেনকে ‘শহিদ’ অ্যাখ্যা ইমরানের-রাশিয়ায় ভোটের দামামা বাজল-পাকিস্তান এখনও জঙ্গিদের স্বর্গরাজ্য়world news, বিশ্বের খবর, দুনিয়ার খবর
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com