scorecardresearch

বড় খবর

‘কামড়াব না, ভয় কীসের?’, পুতিনকে মুখোমুখি বসার চ্যালেেঞ্জ ছুঁড়লেন জেলেনস্কি

যুদ্ধে ক্ষতবিক্ষত হয়েও না ঝুঁকে পুতিনকে সরাসরি চ্যালেঞ্জ করে প্রশংসা কুড়োচ্ছেন জেলেনস্কি।

zelenskyy calls russian forces butchers world leaders condemn atrocities

‘ভয় পেও না, ভয় পেও না, তোমায় আমি মারব না!’ সুকুমার রায়ের ছড়া ইউক্রেনের প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কি পড়েছিলেন কি না জানা নেই। পড়ে থাকলে হয়তো এই ভাবেই বলতেন পুতিনকে। হামলার আটদিন পরেও রাশিয়ার সঙ্গে আলোচনার টেবিলে বসেছে ইউক্রেন। এই নিয়ে দুবার। প্রতিবেশি রুশপন্থী দেশ বেলারুশে দুই দেশের প্রতিনিধিরা সমাধানের পথ খুঁজতে আলোচনায় বসেছেন। কিন্তু এবার প্রেসিডেন্ট জেলেনস্কি সরাসরি পুতিনের কাছে দাবি রেখেছেন।

গতকাল বেলারুশে দ্বিতীয় রাউন্ডের বৈঠকে বসে রাশিয়া এবং ইউক্রেনের প্রতিনিধিরা। তাতেও সমাধান সূত্র বের হয়নি। এদিকে, আটদিন অতিক্রান্ত হলেও ইউক্রেনকে মাথা নত করাতে পারেনি রাশিয়া। পুতিনের ধৈর্যের পরীক্ষা নিচ্ছে ইউক্রেন। সর্বশক্তি প্রয়োগ করেও ইউক্রেনকে পুরোপুরি কব্জা করতে ব্যর্থ হয়েছে রেড আর্মি। এই পরিস্থিতিতে পুতিনের যখন ধৈর্যের বাঁধ ভাঙছে তখনই খোঁচা দিলেন জেলেনস্কি। যাকে বলে, কাঁটা ঘায়ে নুনের ছিটে।

আরও পড়ুন দেশে ফিরেছেন বহু, কেন্দ্র নিয়ে শব্দ খরচ না করেও আটকে পড়াদের নিয়ে সুপ্রিম উদ্বেগ

জেলেনস্কি এবার সরাসরি পুতিনকে মুখোমুখি আলোচনায় বসার প্রস্তাব দিলেন। বললেন, “বেশি নয়, ৩০ মিটারের মধ্যে আমার সঙ্গে সমঝোতায় বসুন।” জেলেনস্কির এমন খোঁচার কারণ হল একটি ছবি, যেখানে দেখা গিয়েছে দীর্ঘ ডিম্বাকৃতি টেবিলের এক প্রান্তে বসে পুতিন বিপরীত প্রান্তে ফরাসি প্রেসিডেন্ট এমানুয়েল ম্যাক্রোঁ বসে বৈঠক করছেন। সেই প্রসঙ্গেই এমন আবদার করেছেন জেলেনস্কি।

আরও পড়ুন আতঙ্কের ইউক্রেন, কিয়েভ ছাড়ার পথে গুলিবিদ্ধ ভারতীয় ছাত্র

বৃহস্পতিবার ইউক্রেনের সংবাদমাধ্যমকে তিনি বলেছেন, “আমি কামড়াব না, তাহলে কীসের ভয় পাচ্ছেন!” জেলেনস্কির দাবি, এটাই বুদ্ধিমানের কাজ হবে যে আলোচনায় সমাধান খোঁজা। বলেছেন, “যে কোনও শব্দ গুলির থেকেও বেশি গুরুত্বপূর্ণ।” যুদ্ধে ক্ষতবিক্ষত হয়েও না ঝুঁকে পুতিনকে সরাসরি চ্যালেঞ্জ করে প্রশংসা কুড়োচ্ছেন জেলেনস্কি।

Stay updated with the latest news headlines and all the latest World news download Indian Express Bengali App.

Web Title: Zelenskyy asks putin to meet says i dont bite