scorecardresearch

বড় খবর

৮০ টাকা পার ডলারের দাম, মোদী জমানায় লজ্জার রেকর্ড ভাঙল ভারতীয় মুদ্রা

পড়তে পড়তে নয়া রেকর্ড গড়ল টাকার দাম।

৮০ টাকা পার ডলারের দাম, মোদী জমানায় লজ্জার রেকর্ড ভাঙল ভারতীয় মুদ্রা
আন্তর্জাতিক বাজারে টাকার দামের এমন হতশ্রী দশা মোদী জমানাতেই হল।

পড়তে পড়তে নয়া রেকর্ড গড়ল টাকার দাম। মোদী জমানায় রেকর্ড গড়ে ডলারের তুলনায় আরও সাত পয়সা কমল টাকার দাম। ডলারের দাম ৮০.০৫ টাকা ছুল রেকর্ড গড়ে। যা নিয়ে চিন্তার ভাঁজ চওড়া হচ্ছে অর্থনীতিবিদদের। দিন দিন শক্তিশালী হচ্ছে মার্কিন ডলার আর টাকা আরও দূর্বল হচ্ছে। আন্তর্জাতিক বাজারে টাকার দামের এমন হতশ্রী দশা মোদী জমানাতেই হল।

মঙ্গলবার ডলারের তুলনায় টাকার দাম শুরুতে ৮০ টাকা ছোয়। তার পর আরও পতনের পর সেটা গিয়ে দাঁড়ায় ৮০.০৫। সোমবারের থেকে সাত পয়সা কমেছে টাকার দাম। সোমবার থেমেছিল ৭৯.৯০ তে। মঙ্গলবার সব রেকর্ড ভেঙে দিল টাকা।

সোমবারই প্রথমবার ৮০ টাকা ছোয় ডলারের দাম। তার পর দিনের শেষে ১৬ পয়সা কমে ডলারের দাম ৭৯.৯৮ -এ গিয়ে আটকায়। আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম এবং বৈদিশিক বিনিয়োগই এই টাকার দামের পতনের অন্যতম কারণ।

আরও পড়ুন দেশবাসীকে আদানিদের উপহার, একধাক্কায় অনেক সস্তা হল ভোজ্য তেল

সোমবার লোকসভার বাদল অধিবেশনের প্রথম দিন টাকার দামের পতন নিয়ে প্রথমবার মুখ খোলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। জানান, ২০১৪ সালের ৩১ ডিসেম্বর থেকে এখনও পর্যন্ত ভারতীয় মুদ্রার দর পড়েছে ২৫ শতাংশ। কারণ হিসাবে তাঁর ব্যাখ্যা, বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি পুঁজি বাজার থেকে তুলে নিয়েছে।

আরও পড়ুন ফের বিতর্কে আদানিদের মুন্দ্রা বন্দর, কন্টেনারে মিলল ৩৫০ কোটির হেরোইন

এদিকে, সরকার আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধির কথা বলছে। গ্লোবাল ওয়েল বেঞ্চমার্ক ব্রেন্ট ক্রুড বলছে, ব্যারেল প্রতি তেলের দাম ০.৩৫ সেন্ট কমে হয়েছে ১০৫.৯০ মার্কিন ডলার। সোমবার বিদেশি লগ্নিকারী সংস্থাগুলি ক্যাপিটাল মার্কেটে ১৫৬.০৮ টাকার শেয়ার ক্রয় করেছে (স্টক এক্সচেঞ্জের তথ্য অনুযায়ী)।

Stay updated with the latest news headlines and all the latest Business news download Indian Express Bengali App.

Web Title: Rupee falls 7 paise to all time low of 80 05 against us dollar in early trade