বড় খবর

যাদবপুরে স্বশাসন-কেন্দ্রীয় অনুদানের দাবিতে রাজ্যপালের দ্বারস্থ জুটা

সব অধ্যাপকদের খুশি করতে পারেনি মমতা সরকার। কিন্তু, মমতার বেতন বৃদ্ধির ঘোষণায় খুশি নয় জুটা এবং কুটা।

wb governor Jagdeep Dhankhar, রাজ্যপাল, জগদীপ ধনকড়, জগদীপ ধনকর, জগদীপ ধনখর, জগদীপ ধনখড়, mamata banerjee, mamata, মমতা মমতা বন্দ্যোপাধ্যায়, মুখ্যমন্ত্রী, রাজ্যপাল, রাজ্য রাজ্যপাল সংঘাত, বিস্ফোরক রাজ্যপাল, মমতা রাজ্যপাল, governor Jagdeep Dhankhar news, governor Jagdeep Dhankhar latest news
রাজ্যপাল জগদীপ ধনকড়। ছবি: ইন্ডিয়ান এক্সপ্রেস।

যাদবপুর বিশ্ববিদ্যালয়কে আক্ষরিক অর্থে স্বশাসিত করা ও কেন্দ্রীয় অনুদান বাধাহীনভাবে যাতে পাওয়া যায়, সেই দাবিতে আচার্য্য তথা রাজ্যপাল জগদীপ ধনকড়ের সঙ্গে দেখা করতে চলেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সংগঠন জুটার প্রতিনিধি দল। এই সংগঠনের তরফে জানানো হয়েছে, বিশ্ববিদ্যালয়ের উন্নতির জন্য পশ্চিমবঙ্গের রাজ্যপাল ও বিশ্ববিদ্যালয়ের আচার্য্য জগদীপ ধানকড়ের সঙ্গে শনিবার বৈঠক করবেন সংগঠনের প্রতিনিধিরা। বিশ্ববিদ্যালয়ে কেন্দ্রীয় অনুদান এবং স্বশাসনের দাবিতেই মূলত এই বৈঠকে আলোচনা হবে।

আরও পড়ুন: যাদবপুর বিশ্ববিদ্যালয় কোর্ট বৈঠকে রাজ্যপাল-কর্তৃপক্ষ মতানৈক্য

জুটার প্রতিনিধি পার্থ প্রতিম রায় ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে বলেন, ”প্রত্যেক বিশ্ববিদ্যালয়ের নিজস্ব স্ট্যাটিউট অর্থাৎ বিধি থাকে। যে বিধি মেনে চলে প্রত্যেক বিশ্ববিদ্যালয়। যাদবপুর বিশ্ববিদ্যালয়কে যদি আক্ষরিক অর্থে স্বশাসিত করতে হয় তাহলে এই মুহূর্তে যা স্যাটিউট তা সংশোধন করতে হবে। স্বশাসিত করার জন্য জুটা ২০১১ সালে আবেদন করেছিল। কিন্তু তখন সেটি চূডান্ত হয়নি। এখনও বেশ কিছু বিভাগের দায়িত্বে সরকারের মনোনীত প্রার্থীদেরই বসিয়ে দেওয়া হচ্ছে। আক্ষরিক অর্থে স্বশাসিত হলে বিশ্ববিদ্যালয়ের কমিটিগুলিতে মনোনীত কাউকে বসানোর সুযোগ থাকবে না”।

আরও পড়ুন: কাশ্মীরি পড়ুয়াদের জন্য বিশেষ উদ্যোগী যাদবপুর বিশ্ববিদ্যালয়

রাজ্যপালের সঙ্গে বেতন পরিকাঠামো নিয়ে কোনো আলোচনা করা হবে কিনা সে বিষয়ে পার্থ বাবু বলেন, ”না, সম্ভবত নয়।” উল্লেখ্য, সম্প্রতি রাজ্যের অধ্যাপকদের বেতন বৃদ্ধির সুখবর দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। ইউজিসি-র সংশোধিত বেতনক্রম কার্যকর করা হচ্ছে। নতুন বছরের পয়লা জানুয়ারি থেকেই কার্যকর করা হবে নয়া বেতন কাঠামো। মঙ্গলবার নেতাজি ইন্ডোরে একথাই ঘোষণা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। পাশাপাশি মমতা বলেন, ‘‘২০১৬-১৭, ২০১৭-১৮, ২০১৮-১৯, ২০১৯-২০ এই চার বছরে ৩ শতাংশ ইনক্রিমেন্ট দেওয়া হবে’’। অন্যদিকে, গেস্ট লেকচারার, পার্টটাইম শিক্ষকদের জন্যও সুখবর শুনিয়েছেন মুখ্যমন্ত্রী। মমতা বলেছেন, ‘‘গেস্ট লেকচারার, পার্টটাইম শিক্ষকদের ৫ হাজার টাকা মাসমাইনে বাড়বে’’।

আরও পড়ুন: ক্যাম্পাসে নেশা বন্ধে ঝাঁপাচ্ছে যাদবপুর বিশ্ববিদ্যালয়

তবে সব অধ্যাপকদের খুশি করতে পারেনি মমতা সরকার। কিন্তু, মমতার বেতন বৃদ্ধির ঘোষণায় খুশি নয় জুটা এবং কুটা। সে জন্য ১৯ ও ২০ নভেম্বর কর্মবিরতির পালনের ডাক দিয়েছে জুটা। অন্যদিকে পশ্চিমবঙ্গ কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি (ওয়েবকুটা) ১৯ নভেম্বর কর্মবিরতি ডাক দিয়েছে।

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Jadavpur university teachers to meet chancellor jagdeep dhankhar on disbursal of central funds

Next Story
বড় বদলের ইঙ্গিত! স্কুল সার্ভিস কমিশন কি তুলে দিচ্ছে ইন্টারভিউ-কাউন্সেলিং প্রক্রিয়া?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com