বড় খবর

এ বছর আর খুলছে না রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়

আপাতত অনলাইনেই পঠন-পাঠন চলবে। সব ধরণের পরীক্ষাও হবে অনলাইনে।

ডিসেম্বরেও রাজ্যে কলেজ-বিশ্ববিদ্যালয় খুলছে না। পড়ুয়াদের সুরক্ষার দিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত। রবিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য়দের সঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ভার্চুয়াল বৈঠক হয়। সেই বৈঠকেও আগামী মাসে কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। তবে, আপাতত অনলাইনেই পঠন-পাঠন চলবে। পরীক্ষাও হবে অনলাইনে।

আরও পড়ুন- ২০২১ মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস কমল ৩০-৩৫ শতাংশ

করোনা আবহে বিগত সাড়ে সাত মাসের উপর বন্ধ কলেজ-বিশ্ববিদ্যালয়। অনলাইনেই চলছে পঠন-পাঠন। স্নাতক ও স্নাতোকত্তোরে পরীক্ষাও হয়েছে অনলাইনে। তবে, রাজ্য ট্রেন চলাচল ও অন্যান্য় ক্ষেত্রে ছাড় নিষেধাজ্ঞা শিথিল করেছে। তাই মনে করা হয়েছিল নিয়ন্ত্রিত উপায়ে খুলবে কলেজ-বিশ্ববিদ্যালয়। কিন্তু, এদিনের বৈঠকে সেই জল্পনার সমাপ্তি।

যেসব কলেজ ও বিশ্ববিদ্যালয়ে এখনও আসন খালি রয়েছে সেখানে পুনরায় ভর্তির জন্য পোর্টাল চালু করা হতে পারে। সাপ্লিমেন্টারি পরীক্ষা থেকে সব ধরণের পরীক্ষা আপাতত অনলাইনেই হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

আরও পড়ুন- এবার মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিকের টেস্ট পরীক্ষা হবে না, ঘোষণা মমতার

তাহলে কবে খুলতে পারে রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলো? জানা গিয়েছে, পরের বছর জানুয়ারিতে ফের শিক্ষামন্ত্রীর সঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠক হবে। পরিস্থিতি বিবেচনা করে আলোচনার ভিত্তিতে তখন এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Get the latest Bengali news and Education news here. You can also read all the Education news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: West bengal colleges universities will not open in 2020 december

Next Story
আগামী বছর থেকে আইআইটি ও এনআইটিতে মাতৃভাষায় পড়াশুনো করার সুযোগ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com