বড় খবর

এ বছর আর খুলছে না রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়

আপাতত অনলাইনেই পঠন-পাঠন চলবে। সব ধরণের পরীক্ষাও হবে অনলাইনে।

ডিসেম্বরেও রাজ্যে কলেজ-বিশ্ববিদ্যালয় খুলছে না। পড়ুয়াদের সুরক্ষার দিক বিবেচনা করেই এই সিদ্ধান্ত। রবিবার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য়দের সঙ্গে শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের ভার্চুয়াল বৈঠক হয়। সেই বৈঠকেও আগামী মাসে কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ রাখার সিদ্ধান্ত চূড়ান্ত হয়েছে। তবে, আপাতত অনলাইনেই পঠন-পাঠন চলবে। পরীক্ষাও হবে অনলাইনে।

আরও পড়ুন- ২০২১ মাধ্যমিক-উচ্চমাধ্যমিক পরীক্ষার সিলেবাস কমল ৩০-৩৫ শতাংশ

করোনা আবহে বিগত সাড়ে সাত মাসের উপর বন্ধ কলেজ-বিশ্ববিদ্যালয়। অনলাইনেই চলছে পঠন-পাঠন। স্নাতক ও স্নাতোকত্তোরে পরীক্ষাও হয়েছে অনলাইনে। তবে, রাজ্য ট্রেন চলাচল ও অন্যান্য় ক্ষেত্রে ছাড় নিষেধাজ্ঞা শিথিল করেছে। তাই মনে করা হয়েছিল নিয়ন্ত্রিত উপায়ে খুলবে কলেজ-বিশ্ববিদ্যালয়। কিন্তু, এদিনের বৈঠকে সেই জল্পনার সমাপ্তি।

যেসব কলেজ ও বিশ্ববিদ্যালয়ে এখনও আসন খালি রয়েছে সেখানে পুনরায় ভর্তির জন্য পোর্টাল চালু করা হতে পারে। সাপ্লিমেন্টারি পরীক্ষা থেকে সব ধরণের পরীক্ষা আপাতত অনলাইনেই হবে বলে বৈঠকে সিদ্ধান্ত হয়েছে।

আরও পড়ুন- এবার মাধ্যমিক, উচ্চ-মাধ্যমিকের টেস্ট পরীক্ষা হবে না, ঘোষণা মমতার

তাহলে কবে খুলতে পারে রাজ্যের কলেজ-বিশ্ববিদ্যালয়গুলো? জানা গিয়েছে, পরের বছর জানুয়ারিতে ফের শিক্ষামন্ত্রীর সঙ্গে বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের বৈঠক হবে। পরিস্থিতি বিবেচনা করে আলোচনার ভিত্তিতে তখন এ বিষয়ে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: West bengal colleges universities will not open in 2020 december

Next Story
আগামী বছর থেকে আইআইটি ও এনআইটিতে মাতৃভাষায় পড়াশুনো করার সুযোগ
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com