scorecardresearch

বড় খবর

পরিবেশ রক্ষায় কেন্দ্রের বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে মামলা জুহি চাওলার

আগামী ২রা জুন সেই মামলার শুনানি হবে বলে জানা গিয়েছে।

juhi chawla

5G ইন্টারনেট পরিষেবা চালু হলে ক্ষতিগ্রস্থ হবে পরিবেশ। তাই আগেভাগেই দিল্লি হাইকোর্টে কেন্দ্রের বিরুদ্ধে মামলা দায়ের করলেন জুহি চাওলা (Juhi Chawla)। অভিনয়ের পাশাপাশি একাধিক স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে পরিবেশ সুরক্ষার কাজ করেন অভিনেত্রী। গত লকডাউনের সময়েও অবসরে নিজে হাতেই বাড়িতে পুরো একটি কিচেন গার্ডেন তৈরি করে ফেলেছিলেন। এছাড়াও পরিবেশের স্বার্থে গাছ লাগানোর জন্য সবসময়েই ঘনিষ্ঠ তথা অনুরাগীদের উৎসাহ জোগান জুহি। এবার পরিবেশ সুরক্ষার স্বার্থে বড়সড় পদক্ষেপ নিলেন অভিনেত্রী।

প্রসঙ্গত, দেশে ফাইভ-জি টেকনোলজি এলে তার তেজস্ক্রিয় রশ্মির (Radiation) ক্ষতিকর প্রভাব পড়বে জনজীবন তথা পশুপাখি ও উদ্ভিদের উপর। সোমবার এই দাবিতে দিল্লি হাইকোর্টে (Delhi High Court) একটি মামলা দায়ের করেন জুহি চাওলা। শুনানির ভার বর্তায় বিচারপতি সি হরিশঙ্করের নেতৃত্বে গঠিত বেঞ্চের উপর। যদিও মামলাটি তিনি অন্য বেঞ্চে স্থানান্তর করেছেন। আগামী ২রা জুন সেই মামলার শুনানি হবে বলে জানা গিয়েছে।

[আরও পড়ুন: ফের ‘প্রেমে পড়েছেন’! নতুন প্রেমিকের সঙ্গে পাহাড়ে ঘুরে এলেন শ্রাবন্তী? জোর গুঞ্জন টলিপাড়ায়]

অভিনেত্রীর মন্তব্য, “দেশে 5G ইন্টারনেট পরিষেবা চালু হলে মানুষ ও প্রকৃতি নিদারুণ ক্ষতির সম্মুখীন হবে। প্রায় ১০ থেকে ১০০ গুণ পর্যন্ত তেজস্ক্রিয় রশ্মি নির্গত হবে। সারা বছর সেই সমস্যা পোহাতে হবে জনসাধারণ ও প্রাণী-উদ্ভিদ জগৎকে। পৃথিবীর বাস্তুতন্ত্র এমনিতেই ক্ষতির সম্মুখীন। ফাইভ জি এলে তা একেবারে নষ্ট হয়ে যাবে।”

দিল্লি হাইকোর্টে জুহির আইনজীবী দীপক খোসলা জানান, অভিনেত্রী 5G পরিষেবা চালুর বিপক্ষে নন। কিন্তু তেজস্ক্রিয় রশ্মি কতটা প্রভাব ফেলবে জবজীবনে, তা নিয়েই চিন্তিত তিনি। আর সেই প্রেক্ষিতেই এই মামলা দায়ের করেছেন। উল্লেখ্য, সংশ্লিষ্ট মামলায় বলা হয়েছে যে, প্রশাসনকে নিশ্চিত করতে হবে, ফাইভ জি টেকনোলজি স্থাপন করলে দেশে প্রাণী ও উদ্ভিদজগতের উপর কোনওরকম ক্ষতিকর প্রভাব ফেলবে না। তবে এই প্রথম নয়। দেশে ফাইভ জির টেস্টিং থেকে অনেকেই আপত্তি তুলেছেন। সরব হয়েছে একাধিক পরিবেশপ্রেমীরা ও সংগঠনও।

[আরও পড়ুন: বিধানসভা উপনির্বাচনে ‘খড়দহ’ থেকে তৃণমূলের প্রার্থী ‘তৃণা সাহা’! তোলপাড় টলিপাড়া]

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Actress juhi chawla files suit against 5g implementation in india