লিভারের ৭৫ শতাংশই খারাপ! ২০ বছর ধরে এভাবেই আছেন বিগ বি

Amitabh Bachchan: তাঁর লিভারের মাত্র ২৫ শতাংশ কাজ করে। তবু কাজ থেকে বিরতি নেননি অমিতাভ বচ্চন। সম্প্রতি কিংবদন্তি তারকা নিজেই জানিয়েছেন এই তথ্য।

By: Kolkata  Published: August 21, 2019, 7:19:13 PM

Amitabh Bachchan survives on 25% of his liver: বলিউড কিংবদন্তি অমিতাভ বচ্চন যে নানা ধরনের শারীরিক অসুস্থতা কাটিয়ে উঠেছেন সেটা তাঁর গুণমুগ্ধদের জানা। সম্প্রতি একটি স্বাস্থ্য সংক্রান্ত ইভেন্টে এসে জানালেন টিউবারকিউলোসিসে আক্রান্ত হয়েছিলেন তিনি। লিভারের ৭৫ শতাংশই নষ্ট হয়ে গিয়েছে ওই রোগের প্রকোপে।

নিউজ এইট্টিন-এর একটি প্রতিবেদন অনুযায়ী, অমিতাভ বচ্চন সম্প্রতি জানিয়েছেন যে বিগত ২০ বছর শুধুমাত্র ২০ শতাংশ লিভারের উপর নির্ভর করে তিনি বেঁচে আছেন। ২০০০ সালে যখন তাঁর টিউবারকিউলোসিস ধরা পড়ে, তখন তিনি জানতে পারেন যে তারও আট বছর আগে অর্থাৎ নব্বইয়ের প্রথম দিক থেকেই তাঁর শরীরে বাসা বেঁধেছিল এই রোগ।

আরও পড়ুন: মাথায় আঘাত, রক্ত জমাট! বাথটাবে পরিণীতির ভয়ঙ্কর ‘লুক’

একটি স্বাস্থ্য সংক্রান্ত ইভেন্টে এসে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির উদ্দেশ্যে নিজের অভিজ্ঞতার কথা বলেন অমিতাভ বচ্চন। ”আমি বার বার নিজের উদাহরণ দিয়েই বলি যে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করা অত্যন্ত জরুরি। আমি নিজে একজন টিউবারকিউলোসিস সারভাইভার, হেপাটাইটিস বি সারভাইভার… শরীরে দূষিত রক্ত সংক্রমণের ফলে আমার লিভারের ৭৫ শতাংশই নষ্ট হয়ে যায়। কিন্তু যেহেতু রোগটি ধরা পড়েছিল এবং চিকিৎসাও শুরু হয়, তাই তার পরেও বিগত ২০ বছর ধরে ২৫ শতাংশ লিভার নিয়েই বেঁচে আছি”, বলেন অমিতাভ।

আরও পড়ুন: ফেল করেছি দেখে চাউমিন খাইয়েছিল বাবা: সৌরভ

এই ধরনের ঘটনা যে কোনও মানুষের সঙ্গেই ঘটতে পারে তাই সবাইকে নিয়মিত স্বাস্থ্য পরীক্ষা করতে অনুরোধ জানান তিনি। অনেকেই হয়তো জানেন না ২০০০ সালে যখন তিনি প্রথম ‘কৌন বনেগা ক্রোড়পতি’-র শুটিং শুরু করেন, তখনই তাঁর টিউবারকিউলোসিস ধরা পড়ে। সেই সময় প্রতিদিন ৮ থেকে ১০টি পেনকিলার খেয়ে শুটিং করেছেন তারকা। কাজের প্রতি এতটাই নিবেদিত তিনি।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Amitabh bachchan shares 75 of his liver is gone

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement