বড় খবর


ফেল করেছি দেখে চাউমিন খাইয়েছিল বাবা: সৌরভ

খুব কম মানুষই রয়েছেন যাঁরা জীবনে কখনও ফেল করেননি। আর ফেল করার সঙ্গে সব সময়েই জুড়ে থাকে কিছু না কিছু স্মৃতি। তেমনই স্মৃতিচারণা করলেন অভিনেতা সৌরভ দাস।

sourav
সৌরভ দাস। ফোটো- ফেসবুক

Felunather Marksheet actor Saurav Das: প্রথাগত শিক্ষাব্যবস্থার প্রয়োজনীয়তা নিয়ে অনেক বিতর্ক থাকতে পারে কিন্তু পরীক্ষায় পাশ-ফেল যে কতটা গুরুত্বপূর্ণ সেটা আর নতুন করে বলার কিছু নেই। এমন মানুষ হাতে গোনাই রয়েছেন যিনি জীবনে কখনও কোনও পরীক্ষায় ফেল করেননি। সেটা নিছক কোনও ক্লাস টেস্টও হতে পারে আবার বড় পরীক্ষাও হতে পারে। অভিনেতা সৌরভ দাস ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা-কে জানালেন যে তেমন ফেল করার ঘটনা একাধিকবার ঘটেছে তাঁর জীবনে কিন্তু একটা বিশেষ ঘটনা তাঁকে খুব নাড়া দিয়েছিল।

”স্কুলে ক্লাস সেভেন পর্যন্ত মোটামুটি সব ঠিক ছিল। তার পরে আর একদম ভাল লাগত না পড়তে। তা বলে কি আর ফেল করতে চাইতাম? কিন্তু ফেল করে যেতাম”, বলেন সৌরভ, ”কিন্তু একটা ঘটনা আমি কখনও ভুলব না। সেটা বোধহয় হাফ-ইয়ারলি পরীক্ষা ছিল। রেজাল্ট খুবই খারাপ হয়েছিল এবং কোনও একটা সাবজেক্টে ফেল করেছিলাম। আমার বাবা সব শুনেটুনে আমাকে হঠাৎ গোলপার্কের কাছে একটা রেস্তোরাঁয় নিয়ে গেল। ঠিক বুঝতে পারছি না ব্যাপারটা কী হচ্ছে। বাবা দেখলাম চাউমিন অর্ডার দিল।”

আরও পড়ুন: ‘বাংলার দর্শক রুদ্রকে অভিনেতা রুদ্রনীল ঘোষ তৈরি করেছেন’

অভিনেতা জানালেন, সেই দিন বাবার সামনে বসে চাউমিন খেতে খেতে যে অপরাধবোধ তাঁর মধ্যে কাজ করেছিল, তার ফলাফল দেখা গিয়েছিল সেই বছরের বার্ষিক পরীক্ষায়। সে বছর অত্যন্ত ভাল রেজাল্ট হয়েছিল তাঁর। ”চাউমিনের প্লেটটা নিয়ে বাবার দিকে তাকিয়ে দেখেছিলাম, চোখ দুটো লাল হয়ে রয়েছে। রাগ বা কষ্ট যাই হোক, আমার খুব খারাপ লেগেছিল। বাবার ওই ট্রিটমেন্টটাই দারুণ। তার পরে এত পড়াশোনা করেছিলাম যে সবচেয়ে ভাল রেজাল্ট হয়েছিল ওই ক্লাসে”, জানান সৌরভ।

Felunather Marksheet actor Saurav Das shares childhood exam memory
‘ফেলুনাথের মার্কশিট’-এর একটি দৃ্শ্যে সৌরভ। ছবি সৌজন্য: জি বাংলা

কিন্তু তার পরেও পড়াশোনার প্রতি খুব বেশি ভালবাসা জন্মায়নি, এমনটাই জানালেন অভিনেতা। ছাত্রজীবনের বাকি সময়টা বেশ খানিকটা অনিচ্ছা ও অনীহাতেই কেটেছে। ”আমাকে বাঁচিয়ে দিয়েছে আমার বোন। আমি যতটাই খারাপ, বোন ততটাই ভাল। বাবা-মার ইচ্ছাপূরণ করে দিয়েছে। আমার চাপ কমে গেছে”, হাসতে হাসতে বলেন অভিনেতা, ”ফেলুনাথের মার্কশিট করতে গিয়ে তাই আমার প্রচুর পুরনো কথা মনে পড়েছে। যদিও ওই চরিত্রের ক্রাইসসিটা একদম অন্য রকম।”

আরও পড়ুন, পাকিস্তানের মাটি থেকে ভারতীয় গুপ্তচরদের উদ্ধার! আসছে বাঙালি পরিচালকের নেটফ্লিক্স সিরিজ

আগামী ২৫ অগাস্ট জি বাংলা সিনেমা-তে আসছে জি বাংলা সিনেমা অরিজিনাল ‘ফেলুনাথের মার্কশিট’। কেন্দ্রীয় চরিত্র সিদ্ধার্থ বা সিধু ভীষণ ভাবে চায় পারিবারিক হোসিয়ারি ব্যবসার কবল থেকে মুক্ত হতে। কিন্তু বাড়ির লোক মোটামুটি সিদ্ধান্ত নিয়েই নিয়েছে যে পরীক্ষায় ফেল করলেই তাকে ঘাড় ধরে ওই ব্যবসাতেই ঢোকানো হবে। এমন একটি অবস্থায় অনেক চেষ্টা করেও পাশ করতে পারে না সে।

Felunather Marksheet actor Saurav Das shares childhood exam memory
‘ফেলুনাথের মার্কশিট’-এর একটি দৃ্শ্যে সৌরভ দাস ও তন্বী লাহা রায়। ছবি সৌজন্য: জি বাংলা

আরও পড়ুন: নতুন বউদির ‘হিরো হীরালাল’! ভোজপুরী নায়ক হলেন সম্রাট

জোর করে বিয়ে দেওয়ার তোড়জোড় হতেই সিধু বাড়ি ছেড়ে পালাতে বাধ্য হয়। ঘটনাচক্রে সে হয়ে ওঠে কলকাতা থেকে একটু দূরে একটি গ্রামের সিদ্ধপুরুষ ফেলুনাথ। যদিও এতে সিধুর কোনও হাত নেই। মানুষই তাকে অবতার হিসেবে দেখতে শুরু করে। ওদিকে সিধুর ভাল লাগে ওই গ্রামেরই এক মেয়েকে। লোক জানাজানি হতেই ফেলুনাথ ওরফে সিধুর জীবনের আসল ক্রাইসিস শুরু।

সৌরভ ছাড়া এই ছবিতে মুখ্য ভূমিকায় রয়েছেন তন্বী লাহা রায়। তন্বী অভিনীত চরিত্রটিকে ঘিরেই তৈরি হবে ফেলুনাথের ভাললাগা। কিন্তু জীবনের মার্কশিটে ঠিক কত মার্কস পাবে ফেলুনাথ, সেটা ক্রমশ প্রকাশ্য।

Web Title: Zee bangla cinema original felunather marksheet actor saurav das shares childhood exam memory

Next Story
মাথায় আঘাত, রক্ত জমাট! বাথটাবে পরিণীতির ভয়ঙ্কর ‘লুক’Parineeti Chopra The Girl on The Train first look
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com