বড় খবর

Shubh Mangal Zyada Saavdhan Review: সমকামীদের গল্প নয়, প্রেমের গল্প

‘শুভ মঙ্গল জাদা সাবধান’ ছবিটি এমন একটি জায়গায় পৌঁছেছে, যেখানে বলিউড ছবি এর আগে কখনও যায়নি। সমকামীদের গল্প নয়, প্রেমের গল্প হিসেবেই দর্শক দেখবেন ছবিটিকে।

Ayushmann Khurrana Jitendra Kumar starrer Shubh Mangal Zyada Saavdhan movie review
হিতেশ কেবল্যর পরিচালনায় ও অসাধারণ কাস্টিংয়ে জমে উঠেছে গল্প।

Shubh Mangal Zyada Saavdhan movie cast: আয়ুষ্মান খুরানা, জিতেন্দ্র কুমার, নীনা গুপ্তা, গজরাজ রাও, মনু ঋষি, সুনীতা রজওয়ার, মানবী গগরু

Shubh Mangal Zyada Saavdhan movie director: হিতেশ কেবল্য

Shubh Mangal Zyada Saavdhan movie rating: ৩.৫/৫

প্রেমের জন্য আপনি কতটা দূর যেতে পারেন? সেই কবে থেকে এই প্রশ্নটি নিয়ে নাড়াচাড়া হয়ে চলেছে। দুই পুরুষ প্রেমিক দম্পতিকে নিয়ে ‘শুভ মঙ্গল জাদা সাবধান’ সেই একই প্রশ্ন তোলে। তীক্ষ্ণ হিউমারের প্রয়োগে বার বার ভাবনার মূলে আঘাত করে এই ছবি, পাশাপাশি প্রেমের জন্য পরিবার নামক সিস্টেমের দানবীয় থাবার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার কথাও বলে। এমন একটি জায়গায় ছবির যাত্রাটি পৌঁছয়, যেখানে বলিউড এর আগে কখনও যায়নি। কিন্তু তার চেয়েও বড় কথা, কার্তিক (আয়ুষ্মান) ও অমন (জিতেন্দ্র)-কে এই ছবিতে শুধুই প্রেমে মগ্ন দুটি মানুষ বলেই দেখবেন দর্শক, সমকামী দম্পতি হিসেবে নয়।

আরও পড়ুন: Bhoot movie review: ছবিটি দেখার একমাত্র কারণ ভিকি কৌশল

সিনেমার প্রথম থেকেই দেখানো হয়েছে কার্তিক-অমনের প্রেমের প্রসঙ্গটি। কার্তিকের বাবা তার সঙ্গে সম্পর্ক ত্যাগ করেছে প্রায়। আর অমনের পরিবার এই সম্পর্কের কথা হঠাৎ করেই জানতে পারে যখন কার্তিককে চুমু খেতে গিয়ে বাবার সামনে হাতে-নাতে ধরা পড়ে যায় অমন। কীভাবে শেষ পর্যন্ত এই ত্রিপাঠি পরিবার বিয়ের ট্রেনে চড়ে বসতে রাজি হয়, সেই নিয়েই ছবির গল্প।

যেভাবে হোক অমন ও কার্তিককে আলাদা করে দেওয়া জন্য ব্ল্যাকমেল, আত্মহত্যার হুমকি, বৈজ্ঞানিক যুক্তি, সামাজিক ছ্যা ছ্যা থেকে আচার-অনুষ্ঠান– কোনও কিছুই করতে বাকি রাখে না ত্রিপাঠি পরিবার। কিন্তু হিতেশ কেবল্য ছবির মেজাজটি রেখেছেন হালকা অথচ টানটান। তবে পরিবারের বাগবিতণ্ডা একটু বেশিই লেগেছে কখনও কখনও, অথচ কার্তিক-অমনের সম্পর্কটা কীভাবে ধাপে ধাপে গড়ে উঠল, সেইদিকে খুব বেশি আলোকপাত করা হয়নি।

আরও পড়ুন, ‘হবুচন্দ্র রাজা’র সঙ্গে জুড়লেন সৌমিত্র চট্টোপাধ্যায়, শেয়ার করলেন দেব

তবে এমন একটি অসাধারণ কাস্টিং এই ছবির যে গোটা বিষয়টি খুব ভালভাবে উপস্থাপিত হয়। এর আগে ‘বধাই হো’ ছবিতেও নীনা গুপ্তা ও গজরাজ রাও-এর জুটি দেখেছেন দর্শক। এই ছবিতেও এই জুটি অনবদ্য। দুজনের মধ্যে প্রকৃতি বনাম বিজ্ঞান নিয়ে তর্কবিতর্ক কখনও কখনও একটু বেশিই লাগে হয়তো কিন্তু অভিজ্ঞ দম্পতি সেটা সামলে নেয়। সচেতনভাবেই ছবিতে এই দম্পতির কেমিস্ট্রিকে রাখা হয়েছে।

আসলে ছবির মোদ্দা বিষয় হল প্রেম, সমকামী সম্পর্ক নয়। সেই প্রেম যা পরিবারকে বেঁধে রাখে, সেই প্রেম যা রোমিও-জুলিয়েট, শিরিন-ফারহাদ, জ্যাক অ্যান্ড জিল থেকে শুরু করে রাজ-সিমরনকেও পেরিয়ে যায়। সেই প্রেম যে জাত-বর্ণ কোনও কিছুই দেখে না, শুধু চলন্ত ট্রেনের পাশাপাশি ছুটতে থাকা সঙ্গীর দিকে বিনা দ্বিধায় হাত বাড়িয়ে দেয়।

Read the full article in English

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Web Title: Ayushmann khurrana jitendra kumar starrer shubh mangal zyada saavdhan movie review

Next Story
”মাতৃভাষা দিবস বলেই কী গর্জে উঠছেন?” নেটিজেনের প্রশ্নের জবাব টোটারTOTA
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com