scorecardresearch

বড় খবর

বিপ্লবী বাঘা যতীনের বুড়িবালামের যুদ্ধ! মহাসপ্তাহ ‘নেতাজি’ ধারাবাহিকে

Netaji: ব্রিটিশ শাসনের বিরুদ্ধে বিপ্লবী বাঘা যতীনের সশস্ত্র বিপ্লব, ওড়িশার বালেশ্বরের সেই যুদ্ধ উঠে আসবে টেলিপর্দায়, জি বাংলার ‘নেতাজি’ ধারাবাহিকে।

Bagha Jatin's Battle of Buribalam in Zee Bangla serial Netaji
বিপ্লবী বাঘা যতীনের ভূমিকায় স্বর্ণদীপ্ত ঘোষ। ছবি: জি বাংলার প্রোমো থেকে

Bagha Jatin in Netaji serial: জি বাংলা-র ‘নেতাজি’ ধারাবাহিকে দর্শক ফিরে দেখছেন ভারতের স্বাধীনতা সংগ্রামের এক জ্বলন্ত অধ্যায়। ধারাবাহিকের গল্পে বিশেষভাবে গুরুত্বপূর্ণ আগামী সপ্তাহটি কারণ ৩ ডিসেম্বর থেকে ৭ ডিসেম্বরের সপ্তাহটিতে ভারতের স্বাধীনতা সংগ্রামের এক অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনার নির্মাণ হতে চলেছে টেলিপর্দায়। বিপ্লবী বাঘা যতীনের সংগ্রামী জীবনের অবসান ঘটবে বুড়িবালামের যুদ্ধের পর।

১৯১৫ সালের ১০ সেপ্টেম্বর মারা যান বিপ্লবী বাঘা যতীন বা যতীন্দ্রনাথ মুখোপাধ্যায়। সশস্ত্র আন্দোলনের মাধ্যমেই স্বাধীনতা অর্জন সম্ভব, এমনটাই মনেপ্রাণে বিশ্বাস করতেন তিনি। ১৯১৫ সালের ৯ সেপ্টেম্বর ওড়িশার বালেশ্বর বা বালাসোরে ব্রিটিশ সরকারের সঙ্গে প্রত্যক্ষ সংঘর্ষে গুরুতর আহত হন, তার পরের দিন তাঁর মৃত্যু হয়।

Bagha Jatin's Battle of Buribalam in Zee Bangla serial Netaji
ধারাবাহিকের একটি দৃশ্যে বাঘা যতীন, সুভাষচন্দ্র বসু, চিত্তপ্রিয় রায়চৌধুরী ও তাঁদের সহযোগী বিপ্লবীরা।

আরও পড়ুন: বাড়ছে বিগ বস ১৩-র মেয়াদ, কিন্তু সলমন থাকছেন কি?

ভারতের স্বাধীনতা সংগ্রামীদের সাহায্যার্থে জার্মানি থেকে অস্ত্র আসার কথা ছিল ওড়িশার বালাসোর উপকূলে। বাঘা যতীন ও তাঁর সঙ্গী বিপ্লবীরা নির্দিষ্ট সময়ের বেশ কিছুদিন আগে থেকেই উপকূলবর্তী জঙ্গলে লুকিয়ে ছিলেন। কিন্তু বিপ্লবীদের সন্ধানে ওই এলাকা তন্নতন্ন করে তলাশি চালাচ্ছিল ব্রিটিশ পুলিশ। তাদের চোখে ধুলো দিয়ে বেশ কিছুদিন কাটানোর পরে শেষ পর্যন্ত সম্মুখ সমরের সিদ্ধান্ত নেন বাঘা যতীন। সেই সময় তাঁর সঙ্গে ছিলেন চিত্তপ্রিয় রায়চৌধুরী, জ্যোতিষচন্দ্র পাল, মনোরঞ্জন সেনগুপ্ত এবং নীরেন্দ্রনাথ দাশগুপ্ত। তাঁরা ৯ সেপ্টেম্বর ভোরে বালেশ্বরের নদী বুড়িবালামের উপকণ্ঠে পৌঁছে একটি ডোবার মধ্যে আশ্রয় নেন।

এই মুষ্টিমেয় অসমসাহসী বিপ্লবীদের উল্টোদিকে ছিল সশস্ত্র পুলিশ ও সামরিক বাহিনী। পাঁচজন বিপ্লবী শুধুমাত্র মাউজার পিস্তল নিয়ে লড়াই করেন সারাদিন, অন্ধকার নেমে আসা পর্যন্ত। আহত বাঘা যতীনকে ভর্তি করা হয় বালেশ্বরের সরকারি হাসপাতালে, সেখানেই পরদিন তাঁর মৃত্যু হয়। ঘটনাস্থলেই শহিদ হয়েছিলেন চিত্তপ্রিয় রায়চৌধুরী। বুড়িবালামের এই যুদ্ধে পাঁচ বিপ্লবীর অমানুষিক সংগ্রাম ও সাহস দেখে প্রতিপক্ষরাই স্তম্ভিত হয়ে গিয়েছিলেন। এই ঘটনার বিশদ বিবরণ পাওয়া যায় ব্রিটিশ পুলিশ অফিসার চার্লস টেগার্টের স্মৃতিচারণে। বাঘা যতীন ও তাঁর বিপ্লবী সহযোগীদের সঙ্গে ব্রিটিশবাহিনীর সংঘর্ষে, টেগার্ট ছিলেন অন্যতম মাস্টারমাইন্ড। কিন্তু বাঘা যতীনের অসম সাহসিকতাকে সম্মান প্রদর্শন করতে বাধ্য হয়েছিলেন তিনি।

Bagha Jatin's Battle of Buribalam in Zee Bangla serial Netaji
নেতাজির ভূমিকায় অভিষেক বসু।

আরও পড়ুন: ‘কপালকুণ্ডলা’-র নবকুমার, শৌনকের সম্পর্কে ৫টি তথ্য

বুড়িবালামের সেই অবিস্মরণীয় যুদ্ধেরই নির্মাণ ঘটবে ‘নেতাজি’ ধারাবাহিকে, আগামী সপ্তাহে। দেখে নিতে পারেন মহাসপ্তাহের প্রোমো নীচের লিঙ্কে ক্লিক করে–

জি বাংলা-র এই ধারাবাহিকটি নেতাজি সুভাষচন্দ্র বসুর জীবন অবলম্বনে নির্মিত, যেখানে ভারতের স্বাধীনতা সংগ্রামের বহু বিস্মৃত অধ্যায়কে দর্শকের সামনে তুলে ধরছেন নির্মাতারা। নেতাজির শৈশবের কথা দিয়ে শুরু হয়েছিল ধারাবাহিক, মাস কয়েক আগেই শুরু হয়েছে নেতাজির জীবনের পরিণত বয়সের পর্যায়টি। পাশাপাশি উঠে আসছে নেতাজির পূর্ববর্তী ও তাঁর সমসাময়িক বিপ্লবীদের কথা, তাঁদের সংগ্রামের ইতিহাস। কারণ এই সব ঘটনাই একটু একটু করে সুভাষচন্দ্র বসুকে নেতাজি হয়ে উঠতে উদ্বুদ্ধ করেছিল।

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Bagha jatins battle of buribalam in zee bangla serial netaji