scorecardresearch

বড় খবর

‘৩৫ বছরে প্রথম বাংলা থেকে সম্মান এল’, ‘দিদি দিদি-ই’, মমতাতে মুগ্ধ শানু-অভিজিৎরা

‘বঙ্গবিভূষণ’ পেয়েই দুই বাঙালি গায়কের মুখে মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসা।

‘৩৫ বছরে প্রথম বাংলা থেকে সম্মান এল’, ‘দিদি দিদি-ই’, মমতাতে মুগ্ধ শানু-অভিজিৎরা
বঙ্গবিভূষণ পেলেন কুমার শানু, অভিজিৎ ভট্টাচার্য, মমতার প্রশংসায় পঞ্চমুখ গায়করা

SSC দুর্নীতি কাণ্ডে ধুন্ধুমার রাজ্য-রাজনীতি। রাজ্যের শাসকদলের সমালোচনায় ভরে উঠেছে বিরোধী শিবিরের সোশ্যাল ওয়াল। পথে নেমে প্রতিবাদ বাম-কংগ্রেস, বিজেপিদের। আর রাজ্যের এহেন উত্তপ্ত পরিস্থিতির মাঝেই পশ্চিমবঙ্গ তথ্য ও সংস্কৃতি দপ্তরের তরফে ‘বঙ্গ সম্মানের’ আয়োজন করা হল। যেখানে বঙ্গবিভূষণে (Banga Bibhushan 2022) ভূষিত হলেন বলিউড কাঁপানো দুই বাঙালি গায়ক- অভিজিৎ ভট্টাচার্য ও কুমার শানু।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফে এহেন বিশেষ সম্মান পেয়েই ‘দিদি’ মমতা বন্দ্যোপাধ্যায়ের প্রশংসায় পঞ্চমুখ শানু-অভিজিৎরা। কুমার শানুর মন্তব্য, “৩৫ বছর ধরে গান গেয়ে যাচ্ছি, এতবড় সম্মান দিদিই দিলেন আমাকে, পশ্চিমবঙ্গ থেকে। এটা আমার কাছে সবথেকে বড় সম্মান। বাঙালি হিসেবে বাংলা থেকে অনেক দূরে চলে গিয়েছিলাম। কিন্তু একটা জিনিস আমি দেখেছি, দিহি সবাইকে কাছে ডেকে রাখতে ভালবাসেন। আমরা দূরে গিয়েও দূরে যেতে পারিনি শুধুমাত্র দিদির জন্যই। বলার ভাষা হারিয়ে ফেলেছি। অনেক অনেক ধন্যবাদ মমতা দিদিকে।”

মুখ্যমন্ত্রীর হাত থেকে বঙ্গবিভূষণ নিচ্ছেন কুমার শানু ও অভিজিৎ

এখানেই অবশ্য শেষ নয়। দর্শকাসনে বসা অনুরাগীদের অনুরোধে বাংলা, হিন্দি উভয় ভাষাতেই গান গাইলেন কুমার শানু। ‘কত যে সাগর নদী, পেরিয়ে এলাম আমি….’ গানের পর নজরুল মঞ্চে উপস্থিত দর্শকদের সে কী উল্লাস! তবে হিন্দি গান না শুনে তো ছাড়া যাবে না প্রিয় গায়ককে। অতঃপর শানু গাইলেন, ‘মেরা দিল ভি কিতনা পাগল হ্যায়…’।

[আরও পড়ুন: ‘ছিঃ, নির্লজ্জ, বেহায়া…’, বঙ্গবিভূষণ নিয়ে বিস্ফোরক শ্রীলেখা মিত্র]

অন্যদিকে আরেক বাঙালি গায়কও উচ্ছ্বসিত বঙ্গবিভূষণ পেয়ে। মুম্বইতে কয়েক দশক থাকার পরও অভিজিৎ ভট্টাচার্যের মধ্যে ষোলো আনা বাঙালিয়ানা। প্রতিবছর তাঁর বাড়িতে দুর্গাপুজো হয়। বঙ্গবিভূষণ পেয়ে মমতার উদ্দেশে স্মৃতিচারণায় ভাসলেন অভিজিৎ ভট্টাচার্য। বললেন, নেতাজি ইন্ডোর স্টেডিয়াম। দিদি তখন নতুন রাজ্যপাটে। বাংলায় একটা নতুন বিপ্লবের সূচনা করেছিলেন দিদি। মাঝে আমি খুব সোশ্যাল মিডিয়ায় লেখালেখি করতাম। সেইজন্যই আমার সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট নিষিদ্ধ হয়ে গিয়েছে। টুইটার সাসপেন্ড হয়েছিল। দিদি বকেছিলেন আমাকে। দিদি মানে দিদি-ই।

[আরও পড়ুন: ‘মহানায়ক’-এর পর ‘বঙ্গভূষণ’, দেবকে বিরাট সম্মান মমতার, সিটির আওয়াজে ভরল নজরুল মঞ্চ ]

শুধু তাই নয়, মমতা বন্দ্যোপাধ্যায়ের এহেন আন্তরিকতার প্রশংসা করে গায়ক অভিজিৎ বললেন, “আমার কোনও বোন-দিদি নেই। আমরা চার ভাই। তবে মমতাদি-ই আমার দিদি।” এরপরই মমতাকে উৎসর্গ করে গাইলেন, ‘তুম দিল কি ধারকান মে রহেতি হো…’। বললেন, “আমাদের বাংলার অন্তরে তুমি দিদি। তুমি ডেকেছো বলেই আমি আর শানু আজ এই মঞ্চে উপস্থি হয়েছি।”

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Banga bibhushan 2022 kumar sanu abhijeet bhattacharya praises mamata banerjee