scorecardresearch

বড় খবর

‘মহানায়ক’-এর পর ‘বঙ্গভূষণ’, দেবকে বিরাট সম্মান মমতার, সিটির আওয়াজে ভরল নজরুল মঞ্চ

বাংলা সিনে ইন্ডাস্ট্রিতে অবদানের স্বীকৃতি পেলেন সুপারস্টার দেব।

Actor MP Dev, Actor MP Dev received Banga Bhusha, Dev Tollywood, Bengali superstar Dev, Actor MP Dev Films, সুপারস্টার দেব, বঙ্গভূষণ, অভিনেতা বিধায়ক দেব, দেব মমতা, মমতা বন্দ্যোপাধ্যায়, তৃণমূল, দেবকে বঙ্গভূষণ, Indian Express Entertainment News, Bengali news today
অভিনেতা দেবের হাতে বঙ্গভূষণ তুলে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়

একাধারে অভিনয়, একাধারে ঘাটালের রাজ্যপাটের দায়িত্ব সামলানো, পাশাপাশি একাধিক বিগ বাজেট সিনেমার প্রযোজনার দায়িত্ব, একাই সামলাচ্ছেন দেব। বাংলার গ্রামগঞ্জ তথা শহরের বুকে অভিনেতার অনুরাগীর সংখ্যা নেহাত কম নয়। সুপারস্টার দেবের সিনেমা মানেই বক্সঅফিস হিট। অতিমারী-উত্তর পর্বে দেব-অভিনীত ‘টনিক’ থেকে ‘কিশমিশ’, বাংলার বক্স অফিসকে চাঙ্গা করার দাওয়াই ছিল, এবার সেই প্রযোজক- অভিনেতাকেই বিরাট সম্মান দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

পশ্চিমবঙ্গ তথ্য ও সংস্কৃতি দপ্তরের তরফে আয়োজিত অনুষ্ঠানে সোমবার উপস্থিত ছিলেন রাজ চক্রবর্তী, দীপক অধিকারী (দেব), ঋতুপর্ণা সেনগুপ্ত, নুসরত জাহান, সৃজিত মুখোপাধ্যায়, জিৎ গঙ্গোপাধ্যায়, ইমন চক্রবর্তী, শ্রীজাত, সোহম চক্রবর্তী, কুমার শানু, অভিজিৎ ভট্টাচার্য, লীনা গঙ্গোপাধ্যায়- সহ বিনোদুনিয়ার আরও অনেকে।

বঙ্গভূষণ পেলেন- শ্রীজাত, দেব, ঋতুপর্ণা সেনগুপ্ত (Rituparna Sengupta received Banga Bhushan 2022), জিৎ গঙ্গোপাধ্যায়, সৃজিত মুখোপাধ্যায় (Srijit Mukherjee), ইন্দ্রাণী হালদার, ইমন চক্রবর্তী, জুন মালিয়া লীনা গঙ্গোপাধ্যায়।

[আরও পড়ুন: ‘৩৫ বছরে প্রথম বাংলা থেকে সম্মান এল’, ‘দিদি দিদি-ই’, মমতাতে মুগ্ধ শানু-অভিজিৎরা]

অন্যদিকে ‘বঙ্গবিভূষণ’ যাঁরা পেলেন– তবলাবাদক পণ্ডিত অনিন্দ্য চট্টোপাধ্যায়, সঙ্গীতজগতে মহান অবদানের জন্য দুই বাঙালি গায়ক অভিজিৎ ভট্টাচার্য ও কুমার শানু, সরোদবাদক পণ্ডিত দেবজ্যোতি বসু, বাংলা সাহিত্যচর্চার জন্য আবুল বাসার, নাট্যজগতে অপরিসীম অবদানের জন্য দেবশঙ্কর হালদারকে সম্মানিত করলেন মমতা।

[আরও পড়ুন: ‘মহানায়ক’ সোহম, ‘মহানায়িকা’ নুসরত জাহান, ‘দিদি’কে ধন্যবাদ ২ তারকার]

SSC ইস্যুতে উত্তপ্ত রাজ্য-রাজনীতি, তার মাঝেই সিনেইন্ডাস্ট্রিতে বিশেষ সম্মান অভিনেতা-প্রযোজককে। তারকা-সাংসদ বলেই কি রাজ্যের শাসক শিবিরের তরফে ‘বঙ্গভূষণ’-এ ভূষিত হলেন দেব (Dev received Banga Bhushan 2022)? টলিউড ইন্ডাস্ট্রির অন্দরে বিরোধী দলের সমর্থকরা ইতিমধ্যেই সেই প্রশ্ন তুলেছেন। তবে বিগত কয়েকবছরে প্রযোজক কিংবা অভিনেতা হিসেবে দেবের সিনেমাগ্রাফির দিকে নজর রাখলেই বোঝা যাবে যে, বক্স অফিসে লক্ষ্মীলাভের পাশাপাশি বাংলার সিনেদর্শকদের কাছে কতটা গ্রহণযোগ্য হয়ে তাঁর সিনেমার গল্প।

কখনও ‘সাঁঝবাতি’তে বৃদ্ধের অন্ধের জ্যেষ্ঠি, আবার কখনও বা ‘গোলন্দাজ’-এর মতো সিনেমার নগেন্দ্র প্রসাদ সর্বাধিকারীর ভূমিকায় অভিনয় করে দেশপ্রেম উজার করে দিয়েছেন দেব। ইন্ডাস্ট্রির অন্যান্য পরিচালক, প্রযোজকদের তরফেও প্রশংসিত হয়েছে তাঁর সিনেমা। এবার বাংলা সিনে ইন্ডাস্ট্রিতে সেই অবদানেরই বড় স্বীকৃতি পেলেন সুপারস্টার দেব।

[আরও পড়ুন: ‘জঘন্য, বাংলায় না জন্মালেই হত’, রাজ্যের ধুন্ধুমার পরিস্থিতিতে বিস্ফোরক শ্রীলেখা]

প্রসঙ্গত এর আগে মুখ্যমন্ত্রীর তরফে মহানায়ক সম্মানে ভূষিত হয়েছেন ঘাটালের তারকা-সাংসদ। আর এবার ‘বঙ্গভূষণ’। উচ্ছ্বসিত হয়ে রবিবার নিজেই জানিয়েছিলেন সেকথা। সোমবার সেই পুরস্কার মমতা তুলে দিলেন দেবের হাতে।

সম্প্রতি, ‘কিশমিশ’ মুক্তি পেয়েছে। নিজের প্রযোজনা সংস্থার ব্যানারে তৈরি এই ছবিতে তিনি অভিনয় করেছেন। হাতে রয়েছে আরও বেশ কয়েকটি সিনেমা। ‘প্রজাপতি’ নামে একটি ছবিতে তাঁকে দেখা যাবে। সেই ছবিতে রয়েছেন মহাগুরু মিঠুন চক্রবর্তী ও খরাজ মুখোপাধ্যায়রা। এছাড়াও পুজোয় মুক্তি পেতে চলেছে ‘কাছের মানুষ’। সেই ছবিতে ‘জুলফিকার’-এর পর ফের একসঙ্গে দেখা যাবে প্রসেনজিৎ চট্টোপাধ্যায় এবং দেবকে। একাধিক ছবিতে দুর্দান্ত অভিনয় এবং অভিনয় জগতে বিরাট ভূমিকার জন্য রাজ্য সরকারের তরফে বড় সম্মান পেলেন দেব।

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Actor mp dev received banga bhushan award from mamata banerjee