বড় খবর


বায়োস্কোপওয়ালা ট্রেলার: কাবুলিওয়ালার চরিত্রে ড্যানি

আবার বড়পর্দায় আসছে রবীন্দ্রনাথ ঠাকুরের কাবুলিওয়ালা। সদ্য মুক্তি পেয়েছে বায়োস্কোপওয়ালার ট্রেলার। ছবিতে রবীন্দ্রনাথের কাবুলিওয়ালাকে যেন এসময়ের চিত্রনাট্যে এঁকেছেন পরিচালক।

রবীন্দ্রনাথের বিখ্যাত ছোটগল্প কাবুলিওয়ালা শেষ হয়েছিল মিনির বিয়ের দিনে কাবুলিওয়ালার উপস্থিতিতে।  তারপর কী হল? বা কী হতে পারত? সে গল্প জানা যাবে একটি সিনেমায়। হিন্দি ভাষার ছবি বায়োস্কোপওয়ালার ট্রেলার সদ্য মুক্তি পেয়েছে। ইন্টারনেটেও দেখা যাচ্ছে সে ট্রেলার। এ ছবিতে কাবুলিওয়ালার চরিত্রে অভিনয় করতে দেখা যাবে ড্যানিকে।

কাবুলিওয়ালার শেষ থেকে শুরু হয়েছে এই সিনেমার গল্প। প্রাপ্ত বয়স্ক মিনি বসুকে দেখা যাবে এই ছবিতে। মিনি বসুর চরিত্রে অভিনয় করেছেন গীতাঞ্জলি থাপা। বিমান দুর্ঘটনায় মৃত বাবার শেষ ইচ্ছা অনুসারে ছোট্টবেলার বন্ধু বায়োস্কোপওয়ালাকে খুঁজতে বেরোয় মিনি। এ গল্পের কাবুলিওয়ালা মিনিকে তার শিশুবেলায় বায়োস্কোপে সিনেমা দেখাত। ছবির ফ্ল্যাশব্যাকে দেখা যায়, ছোট মিনি অর্থাৎ মিরায়া সুরিকে।

আফগানিস্থানের কাবুলে নিজের মেয়েকে শিশুকালে ফেলে রেখে এসেছিল এ ছবির বায়োস্কোপওয়ালা। তারপর থেকে আর বাবা-মেয়ের দেখা হয়নি। সমব্যথী মিনি পিতার সঙ্গে কন্যার পুনর্মিলনের চেষ্টা করে। আর তারই মাঝে কাবুলিওয়ালা, থুড়ি বায়োস্কোপওয়ালার জীবনের রহস্যময় চরিত্র উদ্ঘাটিত হয়।

 

এ ট্রেলার বাস্তবিকই সিনেমার প্রতি আগ্রহ বাড়িয়ে তুলেছে। প্রসঙ্গত ড্যানিকে শেষ দেখা গিয়েছিল নাম শাবানা ছবিতে। এই ছবিতে অসাধারণ অভিনয়ের মাধ্যমে কাবুলিওয়ালার চরিত্র ফুটিয়ে তুলেছেন তিনি।

মূল কাবুলিওয়ালার ছবির যে আইডিয়া, সেই দেশভাগ, নিজের ভূমি ও নিজের মানুষদের প্রতি টান, তা এ ছবিতেও বিদ্যমান। একইসঙ্গে এখানে যুক্ত হয়েছে গল্প আর গল্প বলার ম্যাজিক। ছবির ট্রেলারে মিনিকে বলতে দেখা যায়, ‘‘এই মানুষটা আমাকে শিখিয়েছিল কীভাবে গল্প বলতে হয়, কী ভাবে কোনওকিছু বানিয়ে তুলতে হয়। যে মানুষ আমার জীবনে এত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে, তাকে আমি প্রতি মুহূর্তে খুঁজে চলি।’’

আরও পড়ুন, সোনমের রিসেপশনের কিভাবে আসর মাত করলেন বাবা অনিল কপুর?

 

রবীন্দ্রনাথ ঠাকুর ছোটগল্প কাবুলিওয়ালা প্রকাশিত হয় ১৮৯২ সালে। কাবুলের এক ব্যবসায়ী কলকাতা এসেছিলেন কিসমিস-খোবানির মত শুকনো ফল বিক্রি করতে। কলকাতায় তাঁর সঙ্গে আলাপ হয় ছোট্ট মিনির। যাকে দেখে কাবুলে নিজের মেয়ের কথা মনে পড়ত ব্যাপারীর। গড়ে ওঠে এক অসমব্যবসায়ী বন্ধুত্ব।

আরও পড়ুন, ধুমধাম বিয়ের পর জমকালো রিসেপশন সোনমের, মাতলেন বলি তারকারা

এ ছবির পরিচালক দেব মেধেকর। ছবিতে ড্যানি ও গীতাঞ্জলির পাশাপাশি দেখা যাবে টিসকা চোপড়া ও আদিল হুসেনকে। আগামী ২৫ মে মুক্তি পেতে চলেছে বায়োস্কোপওয়ালা।

আরও পড়ুন, দেখুন বিশ্বকবি রবীন্দ্রনাথকে কিভাবে শ্রদ্ধা জানালেন বিগ-বি!

Web Title: Bioscopewala trailer danny denzongpa brings to life rabindranath tagores kabuliwala

Next Story
সোনমের রিসেপশনের কিভাবে আসর মাত করলেন বাবা অনিল কপুর?
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com