scorecardresearch

বড় খবর

ফিল্ম পাইরেসি রুখতে সিনেমাটোগ্রাফি আইনে বড় বদল

ফিল্ম পাইরেসি ও কপিরাইট লঙ্ঘন করাকে রদ করার উদ্দেশ্যে বুধবার কেন্দ্রীয় মন্ত্রীসভা সিনেমাটোগ্রাফি আইনে সংশোধনী আনার প্রস্তাবে সম্মতি জানিয়েছে।

Unauthorised “camcording and duplication of films” can lead to a jail term of three years along with a fine of Rs 10 lakh
ভারতে সিনেমা চুরি আটকানো সম্ভব হচ্ছে না কোনওভাবেই। তা সে তামিলরকার্সই হোক কিংবা কপিরাইটের মোকাবিলা করা, কোনটাই আটকানো যাচ্ছে না। আর এ কারণেই ১৯৫২ সালের সিনেমাটোগ্রাফি আইনে বদল আনতে চায় কেন্দ্রীয় মন্ত্রিসভা। বুধবার সিনেমাটোগ্রাফি আইনে অপরাধমূলক নীতি আনতে সংশোধনী প্রস্তাবে অনুমোদন দিয়েছে কেন্দ্র।

আরও পড়ুন, আমির-সলমনকে নিয়ে কোথায় যাচ্ছিলেন অমিতাভ বচ্চন?

সংশোধনীতে বলা হয়েছে, ”ক্যামকর্ডিং এবং সিনেমার নকল” করলে ১০ লক্ষ টাকা জরিমানা-সহ তিন বছরের জেল হতে পারে। অনুমোদিত সংশোধনে বলা হয়, কেউ যদি কপিরাইট মালিকের লিখিত অনুমতি ছাড়া কোনওরকম রেকর্ডিং করেন কিংবা ছবির কপি করা হয় বা করার চেষ্টা করা হয়, এমনকি অনুলিপি তৈরি করে তা পাঠায়, সে ক্ষেত্রে সেই ব্যক্তি এই শাস্তির আওতায় পড়বে।

আরও পড়ুন, আক্কির বাড়িতে বেআক্কেলে প্রবেশ, গ্রেফতার এক

প্রসারভারতীর কাঠামোর উন্নতি ও নেটওয়ার্ক অগ্রসর করার লক্ষ্যে কেন্দ্রীয় মন্ত্রীসভা ১, ০৫৪.৫২ কোটি টাকা বরাদ্দ করেছে। এরমধ্যে ৪৩৫.০৪ কোটি টাকা অল ইন্ডিয়া রেডিওর খাতে এবং ৬১৯.৪৮ টাকা দূরদর্শনের উন্নতির জন্য ব্যবহার করা হবে বলেও জানানো হয়েছে।

Read the full story in English 

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Cabinet approves changes to cinematograph act72565