ধর্ষণ নিয়ে আওয়াজ এবার কানে, মনোনীত বাঙালি পরিচালকের ছবি

ধর্ষণকে বিষয়বস্তু করে তিন মহিলার গল্প বুনেছেন অনীক। ছবির নাম হোয়াইট। ক’দিন বাদেই কান চলচ্চিত্র উৎসবে দেখানো হবে বাঙালি পরিচালকের এই ছবি।

By: Kolkata  Updated: May 2, 2018, 9:03:31 PM

কাঠুয়া, উন্নাওয়ের ঘটনা এখনও জনমানসে দগদগে হয়ে রয়েছে। ১২ অনূর্ধ্ব শিশুকন্যাদের ধর্ষকদের জন্য মৃত্যুদণ্ডের বিধান এনেছে সরকার। এহেন প্রেক্ষাপটে এবার ধর্ষণ নিয়ে সোচ্চার হলেন পরিচালক অনীক চৌধুরী।

ধর্ষণকে বিষয়বস্তু করে তিন মহিলার গল্প বুনেছেন অনীক। ছবির নাম হোয়াইট। হাতে আর মাত্র ক’টা দিন, তারপরই বাঙালি পরিচালকের এই ছবি দেখানো হবে কান চলচ্চিত্র উৎসবে।

ধর্ষণের ফলে একজন মহিলার জীবন শেষ হয়ে যায় না, কার্যত এ বার্তাই যেন দিতে চাইছেন পরিচালক অনীক। আই ই বাংলাকে ফোনে পরিচালক বললেন, ‘‘শরীরকে ধর্ষণ করা যায়, কিন্তু ইচ্ছাশক্তিকে ধর্ষণ করা যায় না।’’ অন্ধকারের মধ্যেও যে আশার আলো দেখা যায়, সেকথা মাথায় রেখেই নিজের ছবির নাম ‘হোয়াইট’ রেখেছেন বলে জানালেন অনীক। তাঁর এ ছবিটি সাইলেন্ট মুভি। নির্বাক ছবি ফিরে এলে, আন্তর্জাতিক সিনেমার ধারাই বদলে যাবে বলেই মনে করেন পরিচালক। খানিকটা সেকারণেই তাঁর এ ছবির চরিত্রদের মুখে কোনও সংলাপ বসাননি তিনি।

আরও পড়ুন, প্রসেনজিৎ-ঋতুপর্ণা কি এবার গিনেস বুকে?

white film ধর্ষণ করা মানে তো একজন মহিলার জীবন শেষ হয়ে যায় না, কার্যত এ বার্তাই যেন দিতে চাইছেন পরিচালক অনীক।

হোয়াইট ছবির গল্প কী? ফোনের ওপার থেকে তাঁর আভাস দিলেন স্বয়ং পরিচালক। তিনি জানালেন যে, তিন মহিলাকে ঘিরে এগিয়েছে এ ছবির কাহিনী। তিনজনই ধর্ষণের শিকার হন। প্রথম গল্পটিতে দেখানো হয়েছে, কারখানায় কাজ করতে গিয়ে এক মহিলাকে ধর্ষণ করা হয়। কিন্তু তিনি দমে যাননি। বরং নিজের ইচ্ছাশক্তির জোরে আবার কর্মক্ষেত্রে ফেরেন সেই মহিলা। দ্বিতীয় কাহিনিতে নিজের ছোট্ট সন্তানের সামনেই ধর্ষিতা হন মা। লজ্জায় মেয়েকে অনাথআশ্রমে পাঠিয়ে আত্মহত্যার পথ বাছেন তিনি। তৃতীয় গল্পে তুলে ধরা হয়েছে এক গ্রামের মহিলার ছবি। স্বামীর অনুপস্থিতিতে ধর্ষণের শিকার হন ওই মহিলা। সবটা জানাজানি হওয়ার পরও স্ত্রীর পাশে দাঁড়ান স্বামী।

আই ই বাংলাকে ফোনে অনীক জানালেন যে, আগামী বছর এদেশে ছবির মুক্তি পাওয়ার কথা ভাবা হচ্ছে। তবে কানের দর্শকরা এ ছবি দেখার সুযোগ পাবেন আগামী ১১ মে। ছবির ডিজিটাল রাইট নিয়েও ভাবনাচিন্তা করা হচ্ছে বলে জানিয়েছেন ঋত্বিক ঘটকের ভক্ত অনীক।

আরও পড়ুন, ফের একসঙ্গে সৌমিত্র-তনুজা, সৌজন্যে পরমব্রতর সোনার পাহাড়

white film নির্বাক ছবি ফিরে এলে, আন্তর্জাতিক সিনেমার কনসেপ্ট বদলে যাবে বলে মত পরিচালকের।

তবে এই প্রথম নয়, অনীকের প্রথম ছবি ‘স্ত্রীর পত্র’-ও দেখানো হয়েছিল কান চলচ্চিত্র উৎসবে। তবে সেবার কানে পা রাখলেও, এবার ব্যক্তিগত কাজ ও পরের ছবির কাজের জন্য কান পাড়ি দিচ্ছেন না পরিচালক।

white film তিন মহিলার গল্প বলা হয়েছে এ ছবিতে।

মৃত্যুদণ্ডের সাজা কি পারবে ধর্ষণ রুখতে? এ প্রশ্ন জিজ্ঞেস করতেই পরিচালক বললেন, ‘‘বয়স অনুযায়ী শাস্তির কথা বলা হয়েছে, সেটা খুব হাস্যকর।’’ শুধু শাস্তি দিয়েই কোনও সমস্যার সমাধান হয় না বলে মত অনীকের।

white film শ্যুটিং ফ্লোরে কলাকুশলীদের সঙ্গে পরিচালক অনীক চৌধুরী।

‘হোয়াইট’-এর পর আপাতত সিরিয়া নিয়ে একটি শর্ট ফিল্ম বানাচ্ছেন অনীক। তবে, একটি মিউজিক্যাল ড্রামাও তাঁর পরবর্তী পরিকল্পনার মধ্যে রয়েছে বলে আই ই বাংলাকে জানালেন পরিচালক।

আরও পড়ুন, আহারে মন, প্রতীম ডি গুপ্তের আগামী ছবি বলবে ভিন্ন মনের গল্প

অনীক চৌধুরী পরিচালিত ‘হোয়াইট’ ছবিতে অভিনয় করেছেন আর্যা বন্দ্যোপাধ্যায়, সায়ন্তী, পিকু প্রিয়াঙ্কা দে, কৌশিক রায়রা।

Get all the Latest Bengali News and West Bengal News at Indian Express Bangla. You can also catch all the Entertainment News in Bangla by following us on Twitter and Facebook

Web Title:

Cannes white silent film bengali director aneek chaudhuri

The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com.
Advertisement

ট্রেন্ডিং
BIG NEWS
X