scorecardresearch

বড় খবর

করোনার জেরে স্থগিত কান চলচ্চিত্র উৎসব

কান চলচ্চিত্র উৎসব ২০২০ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ১২-২৩ মে। করোনার কারণেই উৎসব পিছিয়ে জুন বা জুলাইয়ে করার চেষ্টা করছেন কান কর্তৃপক্ষ।

2020 Cannes
ফোটো- টুইটার

ফ্রান্সের কান চলচ্চিত্র উৎসব, বিশ্বের সম্মানীয় সিনেমা ফেস্টিভ্যাল। করোনভাইসারের প্রাদুর্ভাবে পিছিয়ে গেল সিনেমার সবথেকে বড় বার্ষিক জমায়েত। ১২ থেকে ২৩ মে অনুষ্ঠিত হচ্ছে না ৭৩ তম কান ফিল্ম ফেস্টিভ্যাল।

ফ্রান্সের প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ দেশে লকডাউন জারি করার পরই ফেস্টিভ্যাল পিছিয়ে দেওয়ার কথা ঘোষণা করলেন কান কর্তৃপক্ষ। কান চলচ্চিত্র উৎসব ২০২০ অনুষ্ঠিত হওয়ার কথা ছিল ১২-২৩ মে। করোনার কারণেই, বৃহস্পতিবার উৎসব পিছিয়ে জুনের শেষ বা জুলাইয়ের শুরুতে করার চেষ্টা করছেন কান কর্তৃপক্ষ।

আরও পড়ুন, করোনা সচেতনতায় ‘করুণাময়ী রাণী রাসমণি’ অভিনেতাদের বিশেষ ভিডিও

উৎসবের বিবৃতিতে বলা হয়েছে, ”উৎসবকে রক্ষা করার জন্য অনেক যাচাই করেই পিছিয়ে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” আরও বলা হয়েছে, “যত তাড়াতাড়ি ফ্রান্স এবং আন্তর্জাতিক স্বাস্থ্য পরিস্থিতির বিকাশ হবে প্রকৃত সম্ভাবনা মূল্যায়নের পরই পরবর্তী সিদ্ধান্ত নেওয়া হবে।”

আরও পড়ুন, করোনা সতর্কতা: পিছিয়ে গেল রণবীরের ’83’-র মুক্তি

চলচ্চিত্র উৎসব বাতিল করতে চরম অনীহা প্রকাশ করেছিলেন আয়োজকরা। কিন্তু ফ্রান্সে করোনা যেভাবে মহামারীর আকার নিয়েছে, সেদিক থেকে কানের মতো বিশাল ফেস্টিভ্যালে এত জনসমাগম কোনওভাবেই করা যেত না। শনিবার, ফ্রান্সের প্রধানমন্ত্রী দেশের সমস্ত রেঁস্তরা, ক্যাফে এবং সিনেমাহল ফাঁকা করে সোশাল ডিসন্ট্যানস বজায় রাখার অনুরোধ করেছেন।

সাউথওয়েস্ট এবং ত্রিবেকা ফিল্ম ফেস্টিভ্যালও বাতিল করা হয়েছে।

Read the full story in English 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Coronavirus pandemic cannes film festival 2020 postponed