scorecardresearch

‘হাঙ্গার গেমস’, বই থেকে ছবি তৈরির কাজ শুরু জোরকদমে

সুজানের এই ডিস্টোপিয়ান সিরিজের তিনটি বই, দ্য হাঙ্গার গেমস, ক্যাচিং ফায়ার এবং মকিংজে সারা বিশ্বজুড়ে কয়েকশো লক্ষ কপি বিক্রি হয়েছে৷ হ্যারি পটারের পরবর্তী এমন সিরিজের টান দেখা গিয়েছে খুব কম।

লেখিকা সুজান কলিন্সের আসন্ন বইটির নাম 'দ্য ব্যালে অফ সংবার্ডস অ্যান্ড স্নেকস'।

আগামী মাসেই প্রকাশিত হতে চলেছে বহু প্রতীক্ষিত ‘হাঙ্গার গেমস’ সিরিজের প্রিক্যুয়েল বই৷ লেখিকা সুজান কলিন্সের আসন্ন বইটির নাম ‘দ্য ব্যালে অফ সংবার্ডস অ্যান্ড স্নেকস’। এদিকে বই প্রকাশের আগেই সেই গল্প থেকে ছবি তৈরির ভাবনাও শুরু করেছে লায়ন্সগেট। সুজানের এই ডিস্টোপিয়ান সিরিজের তিনটি বই, দ্য হাঙ্গার গেমস, ক্যাচিং ফায়ার এবং মকিংজে সারা বিশ্বজুড়ে কয়েকশো লক্ষ কপি বিক্রি হয়েছে৷ হ্যারি পটারের পরবর্তী এমন সিরিজের টান দেখা গিয়েছে খুব কম। এমনকি এই তিনটি গল্প থেকে সিনেমা বানিয়ে লায়ন্সগেটও উপার্জন করেছে প্রায় কয়েককোটি টাকা৷ জনপ্রিয়তাও বইয়ের সমানে সমানে টক্কর দিয়েছে তাঁরাও৷ জনপ্রিয় এই সিরিজে মুখ্য অভিনেত্রীর চরিত্রে ছিলেন জেনিফার লরেন্স।

বর্তমানে লেখিকা সুজান কলিন্স ছবিতে থাকবেন এক্সিকিউটিভ প্রোডিউসার পদে। এমনকী তাঁরই গল্প থেকে তৈরি হওয়া এই ছবির গল্পকে ফিল্ম ট্রিটমেন্ট দেওয়ার কাজটিও করবেন তিনি নিজেই। অন্যদিকে চিত্রনাট্য সাজানোর ভার রয়েছে লিটল মিস সানসাইনের সৌজন্যে অস্কার বিজেতা মাইকেল আর্ন্ডটয়ের হাতে। গত তিনটি ছবির মতোই এ ছবিতেও ডিরেক্টর থাকছেন ফ্রান্সিস লরেন্স। সিনেমার দুই প্রোডিউসারের দায়িত্ব সামলাবেন নিনা জ্যাকবসন এবং ব্র‍্যাড সিম্পসন।

আরও পড়ুন, পিতৃহারা মিঠুন, লকডাউনের জেরে অন্ত্যোষ্টিতে অনুপস্থিত

আগামী ১৯ মে আনুষ্ঠানিকভাবে সুজান কলিন্সের এই বইপ্রকাশ হওয়ার কথা ছিল৷ যদিও গত বছরই এই বইয়ের কথা জানতে পেরেই সুজানের কাছে পৌঁছন লায়ন্সগেট মোশন পিকচার্সের চেয়ারম্যান জোয়ে ড্র‍্যাক। তবে অতিমারী করোনাভাইরাসের জন্য আপাতত স্থগিত ছবি তৈরির যাবতীয় কাজ৷ বাকি চরিত্রে কারা কারা থাকবেন সে বিষয়টিও আপাতত মুলতুবি রয়েছে৷ মঙ্গলবার সুজান বলেন, “হাঙ্গার গেমস-কে বড় পর্দায় এনেছেন লায়ন্সগেট। নতুন বইটি নিয়েও ছবি তৈরি হবে এটা ভেবেই খুব আনন্দ হচ্ছে।”

জনপ্রিয় এই সিরিজের লেখিকা আরও বলেন, “ছবি তৈরির প্রথম থেকেই ওরা গল্পকে সম্মান দিয়ে এসেছেন। গল্পের যে ন্যারেটিভ জায়গাগুলি সেগুলি যাতে গুরুত্ব পায় তাও দেখেছেন। ক্যামেরার সামনে এবং নেপথ্যে যারা রয়েছেন পুরো গল্পটিকে যথাযথভাবে সাজিয়ে তুলেছেন প্রত্যেকে। নিনা, ফ্রান্সিস, মাইকেলের সঙ্গে কাজ করতে পারব ভেবে খুব খুশি আমি।”

আরও পড়ুন, তখনও তারকা তকমা জোটেনি, অডিশনে কেমন ছিলেন আলিয়া, রণবীর, অনুষ্কারা?

অন্যদিকে লায়ন্সগেটের চেয়ারম্যান জোয়ে ড্র‍্যাক বলেন, “সুজানের এই গল্পে একটা ক্রিয়েটিভ বিষয়ে যেমন রোমাঞ্চ সৃষ্টি করছে আবার আরেকদিকে বিশ্বকে ভিন্ন দৃষ্টিভঙ্গিতে বিচারও করছে৷ যা সিনেমার ক্ষেত্রে অনেক দিককে খুলে দিতে পারে। আমি নিজেও অত্যন্ত রোমাঞ্চিত আবার পুরোনো টিমের সঙ্গে কাজ করব এটা ভেবে। আমরা মুখিয়ে রয়েছি ছবিটি নিয়ে।”

Read the full story in English 

ইন্ডিয়ান এক্সপ্রেস বাংলা এখন টেলিগ্রামে, পড়তে থাকুন

Stay updated with the latest news headlines and all the latest Entertainment news download Indian Express Bengali App.

Web Title: Film adaptation of new hunger games book is in the works