বড় খবর

হিটলার আপসাইড ডাউন: নামভূমিকায় শান্তিলাল মুখোপাধ্যায়, দেখুন ট্রেলার

বার্লিন বাঙ্কারে কী পাওয়া গিয়েছিল হিটলারের মৃতদেহ? হিটলারকে সম্পূর্ণ অন্য মোড়কে পর্দায় আনছেন পরিচালক ইলমাজ সইদ। এবার হিটলারের ভূমিকায় থাকছেন শান্তিলাল মুখোপাধ্যায়।

হিটলারের ভূমিকায় শান্তিলাল মুখোপাধ্যায়, তারা মিশকা হালিম। ছবি: ইলমিশকা দুনিয়া
জার্মানির নেতা হিটলারের ব্যক্তিগত এবং রাজনৈতিক জীবন সম্পর্কে রয়েছে অসংখ্য বির্তক। এই নাৎসি একনায়কের মৃত্যু ঘিরে রয়েছে একাধিক কনসপিরেসি থিওরি ও। তাঁর মৃত্যুর এত বছর পরও এই বিতর্কিত রাজনৈতিক ব্যাক্তিত্বটিকে নিয়ে লেখা হয়েছে একাধিক বই, তৈরি হয়েছে দ্য বাঙ্কার, দ্য ডেথ অফ অ্যাডল্ফ হিটলার, ডাউনফল, হিটলার: দ্য লাস্ট টেন ডেজের মতো বহু ছবিও। তবে এদেশের চলচ্চিত্রে এখনও অবধি তাঁকে নিয়ে সেরকম উল্লেখযোগ্য কোন ছবি তৈরি হয়নি। সেই অপূর্ণতাটুকু হয়ত পুরণ করতে চলেছে পরিচালক ইলমাজ সইদের আগামী ছবি হিটলার: আপসাইড ডাউন।

ইলমিশকা দুনিয়া প্রযোজিত ৭০ মিনিটের দৈর্ঘের হিটলার আপসাইড ডাউন ছবিটি একটি ফিচার ফিল্ম। ছবিটিতে হিটলারসদৃশ এক ব্যাক্তি ছাড়াও রয়েছে তারা নামক একটি চরিত্র। তারার ভূমিকায় অভিনয় করেছেন মিশকা হালিম। আর শান্তিলাল মুখোপাধ্যায়কে দেখা যাবে হিটলার সদৃশ চরিত্রে। প্রখ্যাত এই নাট্যকার সিনেমাটিতে দ্বৈত চরিত্রে অভিনয় করেছেন।

আরও পড়ুন, কপিক্যাটের তকমা রাজকে, বিয়েতেও সোশ্যাল মিডিয়ায় ট্রোলড রাজশ্রী

ছবির গল্পে জীবনের প্রতি বীতশ্রদ্ধ হয়ে হিমালয়ের উদ্দেশ্যে পাড়ি দেন তারা। সেখানেই তাঁর পরিচয় হয় এই হিটলার সদৃশ এক চরিত্রের সঙ্গে। মিলিটারি পোশাক ও হিটলারি গোঁফের মালিক এই ব্যাক্তি নিজেকে স্বয়ং হিটলার বলে দাবী করলেও তাঁর দাবী আসলে মিথ্যে, তা প্রমাণ হয় ছবির ঘটনাপ্রবাহে। ছবির শেষে যে বেশ চমক থাকবে তার ইঙ্গিত রয়েছে ছবির ট্রেলারেও।

ছবি: ইলমিশকা দুনিয়া

গত ডিসেম্বর-জানুয়ারীতে শুটিং হয় সিঙ্গালিলা পাহাড়ের বিস্তৃত জায়গায়। সেসময় সমস্ত লোকেশনেই তাপমাত্রা ছিল মাইনাস ৪ থেকে ৮ ডিগ্রির মধ্যে। পরিচালক ইলমাজ সইদ বললেন, “শান্তিলাল মুখোপাধ্যায় ছাড়া এই জটিল চরিত্রে এত যথাযথ অভিনয় করতে পারতেন না।  হি ইজ অ্যান অ্যাক্টর পার এক্সিলেন্স। ওই প্রতিকূল আবহাওয়ায় আর কেউ এতটা সাবলীল অভিনয় করতে পারতেন কিনা সন্দেহ আছে।” কলকাতায় শান্তিলাল মুখোপাধ্যায় এখনও অবধি ভীষণ আন্ডার রেটেড অভিনেতা বলেও দাবী করেন তিনি।

আরও পড়ুন, প্রথমদিনেই প্রশংসার ঝড় সোশ্যাল মিডিয়ায়, সেলেব থেকে আমজনতার কেমন লাগল ‘হামি’?

কেন রাজি হলেন এই চরিত্রে অভিনয় করার জন্য? প্রশ্নটা শেষ না করতেই শান্তিলাল মুখোপাধ্যায় বললেন, “প্রথমকথা এই ধরণের কুখ্যাত অথবা বিখ্যাত মানুষদের চরিত্রে অভিনয় করবার সুযোগ পাওয়াটা যে কোনও অভিনেতার কাছে ভীষণ  লোভনীয়। আর ইউরোপিয়ান দেশগুলি ছাড়া ভারতে হিটলারকে নিয়ে কোন কাজ হয়েছে কিনা আমি জানি না। সেখানে পশ্চিমবঙ্গে বসে যদি হিটলারের চরিত্রে অভিনয় করার সুযোগ পাই লুফে নেব। নিয়েওছি তাই।”

নাট্যকার আরও জানান, ইলমাজের লেখা ও ভাবনা দুইই আমার বেশ ভাল লাগে।

কবে দেখা মিলবে হিটলারের? সে বিষয়ে নির্দিষ্ট কোন তারিখ জানালেননা ইলমাজ। তবে ছবিটি এবছরের জুন মাসের মাঝামাঝি অনলাইন আসতে চলেছে। বক্সঅফিস এইচ ডি অ্যাপে সম্পূর্ণ ফ্রিতে দেখা যেতে পারে এই ছবি। তবে তার আগে বড়পর্দায় স্ক্রিনিং হবে এই ছবির।

Get the latest Bengali news and Entertainment news here. You can also read all the Entertainment news by following us on Twitter, Facebook and Telegram.

Web Title: Hiltlar upside down shantilal mukherjee mishka halim

Next Story
কপিক্যাটের তকমা রাজকে, বিয়েতেও সোশ্যাল মিডিয়ায় ট্রোলড রাজশ্রী
The moderation of comments is automated and not cleared manually by bengali.indianexpress.com